আসন সংখ্যা ১ লাখ করার লক্ষ্যে আইআইটি

0

২০২০ সালের মধ্যে দেশের সমস্ত আইআইটি-তে আসন সংখ্যা বাড়িয়ে ১ লাখ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবাসিক নয় এমন ছাত্রছাত্রীদেরও ভর্তির সুযোগ থাকছে বিভিন্ন কোর্সে।

আইআইটি আধিকারিক সূত্রে পাওয়া খবর অনুযায়ী, গত মঙ্গলবার এই বিষয় নিয়ে একটি বৈঠক হয়। সেই বৈঠকেই আসন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। আইআইটি কাউন্সিলের প্রধান মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছেন।

দেশে সব মিলিয়ে মোট ২৩টি আইআইটি আছে। প্রতিটি আইআইটি আলাদা ভাবে ঠিক করবে তারা বাড়তি কত সংখ্যক ছাত্রছাত্রীকে ভর্তি নেবে। বর্তমানে সব ক’টি আইআইটিতে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট কোর্সে সব মিলিয়ে ৭২,০০০ ছাত্রছাত্রী আছেন। এর প্রতিটি কোর্সই আবাসিক ছাত্রছাত্রীদের জন্য। নতুন নিয়ম অনুযায়ী হোস্টেলে থাকবেন না, এমন ছাত্রছাত্রীরাও এই কোর্সেগুলিতে ভর্তি হতে পারবেন। প্রতি বছর ধাপে ধাপে আসন সংখ্যা ১০,০০০ করে বাড়ানোর পরিকল্পনা রয়েছে।এর মধ্যে স্নাতক স্তরে ৪০০০ এবং স্নাতকোত্তর আর ডক্টরেট মিলে ৬০০০ আসন বাড়ানো হবে।

দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রী কঠিন প্রতিযোগিতার মধ্যে দিয়ে উত্তীর্ণ হয়ে আইআইটিতে পড়তে আসেন। তাঁদের নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য এক বিশেষ কোর্স চালু করতে চলেছে আইআইটি কর্তৃপক্ষ।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন