সরকারি চাকরি : রাজ্য সরকারের ডবলুবিএসএসসি পরীক্ষা সম্পর্কে বিশেষ কিছু কথা

0

অভিজিৎ ব্যানার্জি

পশ্চিমবঙ্গ স্টাফ সিলেকশন কমিশনের (ডবলুবিএসএসসি) আবার একটা বিজ্ঞপ্তি পেরিয়েছে : কৃষি প্রযুক্তি সহায়ক। মনে রাখতে হবে ডবলুবিএসএসসি-র পরীক্ষার প্রশ্নপত্র হয় ইংরাজিতে। অন্য কোনও ভাষা এখানে থাকে না। সেই কারণে বাংলা বিষয়ে কোনও পরীক্ষা হয় না। যে বিষয়গুলি থাকে – ইংরিজি, সাধারণ জ্ঞান, অঙ্ক (Math based GI)। সাধারণ জ্ঞানের মধ্যে কারেন্ট অ্যাফেয়ার্স থাকে। সাধারণত ডবলুবিএসএসসি দু’টি পর্বে পরীক্ষা নেয়। উপরের বিষয়গুলির ওপর অবজেকটিভ টাইপের প্রশ্নপত্র হয়। এগুলি নিয়ে অন্যান্য পরীক্ষার মতোই অভ্যাস বা পড়াশোনা করতে হবে।
আবার একটি কথা স্মরণ করিয়ে দিচ্ছি। প্রশ্নপত্র কিন্তু ইংরিজিতে। অতএব ইংরিজি টার্ম বা পরিভাষাগুলো তোমাকে ভালো করে জানতে হবে ও পড়তে হবে। বাংলা মাধ্যমের ছাত্র/ছাত্রী হলে অনেক সময় ইংরিজি পরিভাষাগুলো নিয়ে সমস্যায় পড়তে হয়। সংবিধান বিষয়টির সঙ্গে যুক্ত কিছু পরিভাষা আছে। এগুলো পড়ার সময় বাংলা ও ইংরিজি দু’টোই মুখস্থ করার চেষ্টা করবে।
‘কৃষি প্রযুক্তি সহায়ক’ পদের জন্য দ্বিতীয় পর্বে রয়েছে ‘প্রেসি রাইটিং’। এটি দীর্ঘদিনের অভ্যাসের বিষয়। ইংরিজি পড়ে বুঝতে না পারলে এটা করা শক্ত। শব্দজ্ঞানও ভালো থাকতে হবে। দু’টি পর্বের পরীক্ষাই একই দিনে হবে। পরীক্ষার জন্য অনেক আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন