‘চানা’, ‘চানা ডাল’-এর মতো ভারতীয় শব্দ এবার জায়গা করে নিল অক্সফোর্ড অভিধানে

0
1017

লন্ডন: পশ্চিমের রেস্তোরাঁগুলোয় এবার তাহলে বেশ জনপ্রিয় হবে চানা ডালের রকমারি সব পদ। সেরকমই তো হয়ে থাকে। ‘অ্যাকাডেমি’ শব্দটি যখন ঢুকে পড়েছিল অক্সফোর্ডের ইংরেজি অভিধানে, ব্রিটেনের স্কুলগুলো সব রাতারাতি পেতে চেয়েছিল নতুন পরিচিতি। এবছরের অক্সফোর্ড অভিধানে যুক্ত হল ৬০০টি নতুন শব্দ। তালিকায় রয়েছে ভারতীয় শব্দও। চানা এবং চানা ডাল।

সাম্প্রতিক কালে কোনো বিশেষ কারণে দুনিয়া জুড়ে জনপ্রিয়তা পেয়েছে অথবা কালক্রমে পৃথিবীর জনসংখ্যার একটা বড় অংশের জীবনশৈলীর সঙ্গে মিশে গেছে, এমন বিদেশি শব্দ প্রতি বছরই জায়গা করে নেই অক্সফোর্ড অভিধানে। ২০১৬-র ‘ওয়ার্ড অব দ্য ইয়ার’-এর খেতাব জুটেছিল ‘পোস্ট-ট্রুথ’ শব্দটির। এবছর এই খেতাব পেল কোন শব্দ, তা অবশ্য এখনও জানায়নি অক্সফোর্ড কর্তৃপক্ষ। তবে এ বছরের ‘ওয়ার্ড অব দ্য ইয়ার’ শিরোপার জন্য শব্দ তালিকা মনোনয়নের পর্ব শেষ। তালিকায় রয়েছে বর্ণ বিদ্বেষ বিরোধী লড়াইয়ের সঙ্গে যুক্ত শব্দও। woke বলে এমনই একটি শব্দ যুক্ত হয়েছে এবার। যার অর্থ ‘বর্ণগত ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সতর্কতা’।

ভারতীয় শব্দের পাশাপাশি বিশ্ব টেনিসের সঙ্গে সম্পর্ক আছে, এমন বেশ কিছু শব্দ ঢুকে পড়েছে অক্সফোর্ড অভিধানের শব্দ তালিকায়। যেমন, ‘ফোর্সড এরর্‌’, ‘ব্যাজেল'(bagel)। টেনিসে কোনো সেট কেউ ৬-০-য় হারলে সেটাকে ব্যাজেল বলা হয়। ব্যাজেল, রিং-এর মতো দেখতে রুটি দিয়ে তৈরি একটি খাবার।

এর বাইরেও রয়েছে কিছু উদাহরণ। swimmer শব্দের একটি নতুন মানে যুক্ত হয়েছে এবার। যার অর্থ ‘শুক্রাণু’। এছাড়া অভিধানে এসেছে son of a bachelor(সন অফ এ ব্যাচেলর), যেটা কিনা চালু ইংরাজি গালাগালি ‘সন অফ এ বিচ’-এর কিঞ্চিত নরম রূপ।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here