আপনার বেতন কি শুধু মাস চালানোর মতন? IIM কলকাতায় ভর্তি হন!

    আরও পড়ুন

    IIM Calcutta দেশের অন্যতম শীর্ষ IIM।  NIRF দ্বারা ভারতে পরিচালিত ইনস্টিটিউটগুলির জন্য এই ইনস্টিটিউটটি তৃতীয় স্থান অর্জন করেছে। IIM কলকাতা ডক্টরেট প্রোগ্রামের সাথে MBA, MBA Executive, PGDBA, PGPEX-VLM অনেক স্নাতকোত্তর পরিচালনার কোর্স সরবরাহ করে। কলেজটি প্রতি বছর তার দারুণ প্লেসমেন্টগুলির জন্যও পরিচিত।

    ইনস্টিটিউটে ভর্তি হয় ব্যাচেলর ডিগ্রিতে প্রাপ্ত নম্বর এবং প্রচলিত ভর্তি পরীক্ষায় (CAT) প্রাপ্ত স্কোরের উপর ভিত্তি করে। 2021 ভর্তির জন্য, ইনস্টিটিউট শর্টলিস্ট শিক্ষার্থীদের অ্যাকাডেমিক পারফরম্যান্সকে বেশি গুরুত্ব দিচ্ছে।

    Loading videos...

    IIM Calcutta 2021 সালের জন্য ভর্তির মানদণ্ডে পরিবর্তন ঘোষণা করেছে। ভর্তির জন্য চূড়ান্ত বাছাই প্রক্রিয়ায় লিখিত যোগ্যতা প্রক্রিয়া (WAT) থাকবে না। ইনস্টিটিউট একটি অনলাইন ব্যক্তিগত সাক্ষাৎকার রাউন্ড (PI) পরিচালনা করতে পারে। ব্যক্তিগত সাক্ষাৎকার রাউন্ডের জন্য শর্টলিস্টিংয়ের প্রক্রিয়ায় বৈচিত্র্য এবং অ্যাকাডেমিকের গুরুত্ব বেড়েছে এবং CAT স্কোরের গুরুত্ব হ্রাস পেয়েছে।

    - Advertisement -

    এবং অনুমান করুন, আপনি যদি 2 বছরের MBA প্রোগ্রাম শেষ করার পরে এই নির্বাচনের বাধাটি অর্জন করতে সক্ষম হন তবে আপনি 30 LPA INR পর্যন্ত লাভজনক প্যাকেজ পেতে পারেন। আপনার মাসের শেষে কম বেতনের সমস্যাটির এ বার সমাধান হয়ে যাবে।

    IIM Calcutta যোগ্যতার মানদণ্ড

    প্রথমে IIM Calcutta বিভিন্ন কোর্সের জন্য যোগ্যতার মানদণ্ড সম্পর্কে জেনে নেওয়া যাক। নীচে চেক করুন:

    প্রোগ্রামযোগ্যতার মানদণ্ড
    PGPM (MBA)প্রার্থীদের সামগ্রিক বা সমমানের CGPA কমপক্ষে 50% নম্বর থাকতে হবে। SC/ST/PWD বিভাগের প্রার্থীদের 45% নম্বর।
    MBA Executiveপ্রার্থীদের কোনও বিভাগে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে 10+2+3 বা স্নাতক ডিগ্রি বা এর সমমানের পাস করতে হবে। একজন প্রার্থীর কমপক্ষে 5 বছর পেশাদার বা পূর্ণকালীন পোস্ট যোগ্যতা পরিচালনার অভিজ্ঞতা থাকতে হবে।
    PGDBAপ্রার্থীদের পূর্ণমানে 60% অথবা 6.5 সিজিপিএ বা B.Tech/BS/BE বা সমমানের স্তরে সমমানের নম্বর থাকতে হবে বা প্রার্থীকে পূর্ণমানে 60% অথবা 6.5 সিজিপিএ বা B.Arch/Integrated Masters/MBBS বা সমমানের স্তরের সমতুল্য হতে হবে  বা একজন প্রার্থীকে পূর্ণমানে 60% নম্বর বা 6.5 CGPA in 10+2+5 বা সমমানের 10+2+3+2 বা স্নাতকোত্তর স্তরের সমতুল্য হতে হবে। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের 55% নম্বর বা 6.0 CGPA বা এর সমতুল্য হওয়া দরকার।
     PGPEX-VLMইঞ্জিনিয়ারিং স্নাতকরা মাধ্যমিক/এসএলসি থেকে প্রথম শ্রেণির বা প্রথম বিভাগের নম্বর সহ প্রথম শ্রেণির।প্রার্থীর ইঞ্জিনিয়ারিং, উৎপাদন, এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম 4.5 বছর থেকে সর্বোচ্চ 10 বছরের অভিজ্ঞতা থাকতে হবে। স্পনসর্ড প্রার্থীদের জন্য সর্বনিম্ন 4.5 বছরের কাজের অভিজ্ঞতা প্রয়োজন।
    PhDপ্রার্থীদের অবশ্যই 50% নম্বর সহ একটি স্নাতকোত্তর ডিগ্রি এবং 50% নম্বর সহ CS বা 55% নম্বর থাকতে হবে

    IIM কলকাতা আবেদন প্রক্রিয়া 2021

    বিভিন্ন কোর্সে আবেদনের জন্য প্রার্থীদের নীচের প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে:

    • PGPM কোর্সে ভর্তির জন্য প্রার্থীদের CAT অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে হবে। নির্বাচিত প্রার্থীদের WAT/PI রাউন্ডের জন্য ডাকা হব।
    • PGPEx এবং PGDBA এর জন্য আবেদন ফর্মগুলি ইনস্টিটিউটের অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনে পূরণ করা যেতে পারে। প্রার্থীদের রঙিন পাসপোর্ট ছবি এবং সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ সমস্ত নথিপত্রের সাম্প্রতিক স্ক্যান কপি আপলোড করতে হবে। সাক্ষাৎকারের সময়, প্রার্থীদের আবেদন ফর্মের একটি হার্ড কপি বহন করতে হব।

    প্রয়োজনীয় নথিপত্রের তালিকা:

    প্রার্থীরা আবেদন ফর্মের সাথে যে সব নথি জমা দেবেন তার তালিকা:

    • CAT/GMAT স্কোরকার্ড।
    • ব্যাংকারের চেক / ডিমান্ড ড্রাফ্টের মাধ্যমে আবেদন ফি প্রদান করা হয়।
    • মার্ক শিট এবং মূল শংসাপত্রগুলির স্ব-প্রত্যায়িত (self assested) স্ক্যানকৃত অনুলিপি।
    • পরিকল্পিত উদ্দেশ্যের বিবরণী.
    • দুটি সুপারিশ চিঠি।

    IIM Calcutta ফি কাঠামো

    • IIM কলকাতার মোট ফি কাঠামো প্রায় 27 LPA INR যা ফেরতযোগ্য নয় এবং চারটি কিস্তিতে প্রদান করতে হবে।
    • এই ফি-তে অন্তর্ভুক্ত রয়েছে টিউশন ফি, বই, কোর্সের উপাদানসমূহের মূল্য, আইআইএম কলকাতা আয়োজিত স্টাডি ট্যুরের অর্থনৈতিক বিমানভাড়া।
    • খাবারের মূল্য, ব্যক্তিগত প্রকৃতির ব্যয়, বিদ্যুৎ খরচা ইত্যাদি টিউশন ফি-র অন্তর্ভুক্ত নয়। প্রার্থীদের অতিরিক্ত এই চার্জ দিতে হবে।

    IIM Calcutta প্লেসমেন্ট

    IIM Calcutta তার শিক্ষার্থীদের জন্য 100% স্থান প্রদান করে। 2021 প্লেসমেন্টে অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা ৪৬৭। গড় বেতনের প্যাকেজটি 28 এলপিএ INR থেকে 29 LPA INR-এ উন্নীত হয়েছে এবং মধ্য বেতনের প্যাকেজ 25.5 LPA INR থেকে 27 LPA INR-এ চলে গেছে।

    ম্যাককিনসে এন্ড কোং, বাইন এবং কোং, কের্নি, দ্য বোস্টন কনসাল্টিং গ্রুপ, অ্যাকসেন্টার প্রভৃতি ২০২১ প্লেসমেন্টে সব চেয়ে ভাগ নিয়েছে।

    বোস্টন কনসাল্টিং গ্রুপ এবং অ্যাকসেন্টার শীর্ষ নিয়োগকারী হিসাবে আত্মপ্রকাশ করেছে। অন্য বিশিষ্ট নিয়োগকারীরা হলেন – আদানি গ্রুপ, আইটিসি, বেদান্ত, অ্যামাজন, মাইক্রোসফ্ট, পেটিএম, ফ্লিপকার্ট, জিয়াওমি, গোল্ডম্যান স্যাকস, ব্যাংক অফ আমেরিকা, কেপলার-ক্যানন, রিলায়েন্স ইন্ডিয়া লিমিটেড, প্রোক্টর এবং গ্যাম্বল, হিন্দুস্তান ইউনিলিভার ইত্যাদি।

    PGDM পরিবর্তে IIM Calcutta 2019-2021 ব্যাচের জন্য এমবিএ ডিগ্রি প্রদান করবে। 2021 সালে আইআইএম কলকাতায় দেওয়া সর্বোচ্চ দেশীয় বেতন প্যাকেজটি 60 LPA INR এবং প্রদত্ত সর্বোচ্চ আন্তর্জাতিক বেতন প্যাকেজটি 80 LPA INR।

    IIM Calcutta বেতন তালিকা (2017 – 2021)

    গত চার বছরে IIM কলকাতায় বেতন পরিসংখ্যান নীচে সারণিতে উল্লেখ করা হয়েছে:

    বসানোর বছরসর্বোচ্চ বেতন (In INR)গড় বেতন (In INR)
    2021আন্তর্জাতিক: 80 LPA, ভারতে: 60 LPA29 LPA
    202080 LPA28 LPA
    201972 LPA25.36 LPA
    201875 LPA24.2 LPA
    201770 LPA20 LPA

    এই নিবন্ধটি প্রার্থীদের ফি কাঠামো, স্থান নির্ধারণ, বেতনের ট্রেন্ড ইত্যাদির পাশাপাশি IIM Calcutta বিভিন্ন ভর্তি প্রক্রিয়া সম্পর্কে জানতে সহায়তা করবে। এখন আপনি ভাল অর্থ উপার্জনের সমাধান পেয়েছেন এবং দৈনন্দিন জীবনে আপনার খাওয়ার জন্য আপনার পিতামাতার উপর আর নির্ভর করতে হবে না!

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর