স্নাতকের সঙ্গেই বিএড, চার বছরের জোড়া কোর্সে আবেদন চাইছে এনসিটিই

0
teacher

নয়াদিল্লি: ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য চার বছরের ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রামে (ITEP) ভরতির আবেদন চাইছে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (NCTE)। আবেজন জানানো যাবে অনলাইনে।

আইটিইপি হল একটি সমন্বিত কোর্স, যেখানে বিএ/বিএসসি/ বিকমের সঙ্গেই বিএড করা যাবে। শিক্ষামন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, জাতীয় শিক্ষা নীতি (NEP) ২০০০-এর নিয়মানুযায়ী শিক্ষকতায় আগ্রহী পড়ুয়াদের জন্য এই কোর্স চালু করা হয়েছে।

কোর্সটি প্রাথমিক ভাবে সারা দেশে বহুবিষয়ক কেন্দ্রীয়/রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে পাইলট মোডে শুরু করা হবে। আইটিইপি প্রোগ্রামের জন্য পরীক্ষা নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। ভরতির ওই পরীক্ষাটি নেওয়া হবে ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (NCET)-এর মাধ্যমে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, শিক্ষা মন্ত্রকের অধীনে এনসিটিই এই কোর্সের জন্য জাতীয় শিক্ষা নীতি অনুযায়ী এমন ভাবে পাঠ্যক্রম তৈরি করেছে যাতে, শিক্ষকতায় আগ্রহী একজন পড়ুয়া বিএড করার পাশাপাশি কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করতে পারবেন।

বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়েছে, যে সমস্ত পড়ুয়ারা উচ্চ মাধ্যমিকের (১০+২) পর পেশা হিসেবে শিক্ষকতাকে বেছে নিতে চান, তাঁরা আইটিইপি-তে ভরতি হতে পারেন। এই সমন্বিত কোর্সটি পড়ুয়াদের একাধিক দিক দিয়ে উপকৃত করবে। বর্তমান বিএডের জন্য প্রয়োজন হয় পাঁচ বছর, সেই জায়গায় মাত্র চার বছরে এটা শেষ করতে পারলে এক বছর সময় বাঁচবে।

আরও পড়তে পারেন:

‘ওদের গ্রেফতার করুন…’, দিল্লির জহাঙ্গিরপুরীর হিংসা, উচ্ছেদের ঘটনায় সরব বৃন্দা কারাট

মুখময় কাঁচা-পাকা দাড়ি, নিজের বদলে যাওয়া ইমেজের জট খুলে দিলেন ববি দেওল

বাবুল সুপ্রিয়র শপথগ্রহণ নিয়ে ফের অনিশ্চয়তা, নারাজ ডেপুটি স্পিকার

আইডিবিআই ব্যাঙ্কে আংশিক অংশীদারিত্ব ধরে রাখবে এলআইসি, জানালেন চেয়ারম্যান

মে দিবসে ছুটি: পথ দেখিয়েছিল কেরল, ২০ বছর পর যুক্ত হয় পশ্চিমবঙ্গের নাম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন