জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার যাবতীয় তথ্য দিল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা

0

আগামী বছর জয়েন্ট এন্ট্রান্স মেন (জেইই মেন) পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হল। জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার (এনটিএ) সূত্রে খবর পরীক্ষা দেওয়ার যোগ্যতার ব্যাপারেও বেশ কিছু পরিবর্তন করা হয়েছে।

পরীক্ষার্থীরা ২০২৩ এর জানুয়ারি সেশনে পরীক্ষার জন্য আগামী ১২ জানুয়ারি রাত ৯ টা পর্যন্ত তাঁদের নাম নথিভুক্ত করতে পারবেন। এরপরে এপ্রিল সেশনের জন্য রেজিস্ট্রেশন করা যাবে ৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চের মধ্যে। জয়েন্ট এন্ট্রান্স মেন (জেইই মেন) পরীক্ষায় বসার জন্য জয়েন্ট এন্ট্রান্স মেন-এর নিজস্ব ওয়েবসাইট https://nta.ac.in/-এ গিয়ে রেজিস্ট্রেশন করে আবেদন করতে পারবেন। ওয়েবসাইটে পরীক্ষার্থীদের নিজেদের নাম, ইমেল আইডি, ফোন নম্বর-সহ অন্যান্য ব্যক্তিগত তথ্য দিয়ে রেজিস্ট্রেশনের পর আবার লগ ইন করে পরীক্ষার আবেদনপত্রটি পূরণ করতে হবে। সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করে রেজিস্ট্রেশনের মূল্যসহ আবেদনপত্রটি জমা দিতে হবে। জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার (এনটিএ) তরফ থেকে বৃহস্পতিবার রাতে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য ঘোষণা করেছে।

যে কোনও স্বীকৃত বোর্ডের স্কুল থেকে ২০২১ বা ২০২২-এ যারা দ্বাদশ শ্রেণীর পরীক্ষা দিয়েছেন অথবা আগামী বছর দ্বাদশ বা এর সমতুল কোনও পরীক্ষা দেবেন, তারা এই পরীক্ষা দিতে পারবেন। সে ক্ষেত্রে কোনও বয়ঃসীমা ধার্য করা হচ্ছে না। এছাড়া এর আগে যারা এই পরীক্ষায় অকৃতকার্য হয়েছিলেন, তারাও পরীক্ষাটি দিতে পারবেন। তাদের ক্ষেত্রেও কোনও বয়ঃসীমা ধার্য করেনি এনটিএ। তবে এই পরীক্ষা দেওয়ার জন্য আবেদনকারীদের ৫টি বিষয়-সহ দ্বাদশ বা এর সমতুল কোনও পরীক্ষায় ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে।

সূত্রের খবর, পরীক্ষার প্রথম পর্যায়টি ২৪,২৫,২৭,২৮,২৯,৩০, ও ৩১ জানুয়ারিতে এবং দ্বিতীয় পর্যায়টি ৬,৭,৮,৯,১০,১১ ও ১২ এপ্রিলে আয়োজিত হবে। এই ২ টি পর্যায়েই পরীক্ষাটি সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ৩টে থেকে সন্ধে ৬.৩০টার ২ টি পর্বে আয়োজিত হবে।

শিক্ষা ও কেরিয়ারের খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন