জয়েন্ট এন্ট্রান্স (মেইন) ২০২০ পরীক্ষার বিজ্ঞপ্তি শীঘ্রই, রেজিস্ট্রেশন শুরু ২ সেপ্টেম্বর

0
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: জাতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষা পরিচালনকারী সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ শীঘ্রই জেইই মেইন ২০২০ পরীক্ষার (জানুয়ারি সংস্করণ) আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এক আধিকারিকের মতে, গত বছরের মতোই এ বারেও জেইই মেইন পরীক্ষার বিজ্ঞপ্তি ১ সেপ্টেম্বর প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। তার পরই শুরু হবে রেজিস্ট্রেশন। গত বছর থেকে এই পরীক্ষা দু’টি সংস্করণে অনুষ্ঠিত হচ্ছে।

সূত্রের খবর, দেশের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি কলেজগুলিতে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা হিসাবে অনুষ্ঠিত হয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বা জেইই মেইন, যা জেইই অ্যাডভান্সের (আইআইটি প্রবেশিকা নামেও পরিচিত) স্ক্রিনিং পরীক্ষা হিসাবে পরিচিত। এই পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু হতে চলেছে আগামী ২ সেপ্টেম্বর। অন্য দিকে এপ্রিল সংস্করণের রেজিস্ট্রেশন শুরু হবে আগামী ৭ ফেব্রুয়ারি থেকে।

জানা গিয়েছে, এনটিএ জেইই মেইন ২০২০ পরীক্ষার প্রথম সংস্করণের (জানুয়ারি) রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে ২-৩০ সেপ্টেম্বর। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ৬ ডিসেম্বর থেকে।পরের বছরের ৬-১১ জানুয়ারির মধ্যে পরীক্ষার আয়োজন করা হবে। ফলাফল ঘোষণা ৩১ জানুয়ারি।

আরও পড়ুন: স্নাতক স্তরে শিল্পমুখী কোর্স চালু করছে ম্যাকাউট

অন্য দিকে দ্বিতীয় সংস্করণের পরীক্ষা হবে ৩-৯ এপ্রিলের মধ্যে। দ্বিতীয় সংস্করণের আবেদন প্রক্রিয়ার সময়সীমা ৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ। অ্যাডমিট কার্ড পাওয়া যাবে ১৬ মার্চ। ফলাফল প্রকাশিত হতে পারে আগামী বছরের ৩০ এপ্রিল। এই পরীক্ষার বিজ্ঞপ্তি, রেজিস্ট্রেশন এবং অন্যান্য বিবরণী পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইট, jeemain.nic.in-এ প্রকাশ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here