কেন্দ্রের স্টাফ সিলেকশন কমিশনের মতো রাজ্যের স্টাফ সিলেকশনও দীর্ঘদিন চালু হয়েছে। রাজ্যে এই পরীক্ষার প্রশ্নপত্র ইংরাজিতে হয়। এতে বাংলায় প্রশ্ন থাকে না। এমনকি প্রিলিমিনারিতে বাংলা ভাষায় কোনো প্রশ্ন হয় না বলে বাংলা নিয়ে প্রিলিমিনারিতে কোনো মাথাব্যথা নেই। কিন্তু অনেক পার্ট-টু পরীক্ষায় লিখিত বাংলা ও ইংরাজি পরীক্ষা রাখা হয়েছে। কিছু দিন আগে রাজ্য এসএসসির এলডিএ অর্থাৎ লোয়ার ডিভিশন্যাল অ্যাসিস্ট্যান্ট রেজাল্ট বেরিয়েছে। প্রথমে একটা তালিকা বেরিয়েছে। পরে আরও একটা তালিকা বেরিয়েছে। যারা প্রথমবার উত্তীর্ণ হতে পারোনি তারা ওয়েবসাইটে গিয়ে দ্বিতীয় তালিকা দেখো। দ্বিতীয় পর্বের পরীক্ষার জন্য প্রস্তুতি নাও।

এই ডিসেম্বরেই হবে কৃষিপ্রযুক্তি সহায়কের পরীক্ষা। লেখা পরীক্ষা থাকবে ১৫০ নম্বরের। তার মধ্যে পার্ট-ওয়ানে ১২০ নম্বর আর পার্ট-টুতে ৩০ নম্বর। পার্ট-ওয়ানে থাকে জিকে-৪০টি, ইংরাজি-৪০টি, অঙ্ক ও বুদ্ধির প্রশ্ন-৪০টি। মোট ১২০টিতে ১২০ নম্বর। ভুল উত্তর দিলে নম্বর কাটা যাবে। একটি ভুলের জন্য নম্বর কাটা যাবে ০.২৫।

পার্ট-টুতে ইংরাজি বিষয়ের ওপর রচনাধর্মী প্রশ্ন থাকে। প্রেসি রাইটিং-ও থাকবে। পার্ট-ওয়ান আর পার্ট-টু পরীক্ষা হবে একই দিনে।

রাজ্যে এসএসসি-র পরীক্ষার প্রশ্ন যে হেতু ইংরাজিতে হয়, তাই তোমাকে লেখা অভ্যাস করতে হবে ইংরাজিতেই। কারণ বাংলা আর ইংরাজির অনেক বিষয়েই আমরা জানি না বলে বাংলা জানা থাকলেও ইংরাজি বুঝতে অসুবিধা হয়, উত্তর লিখতে পারি না।  ইংরাজিতে অভ্যাস না থাকলে পড়তে গিয়েও নতুন মনে হবে। বুঝতে দেরি হবে, আর দেরি হওয়া মানেই সময় কমে যাওয়া।

আমি এখানে একটা প্রশ্ন নিয়ে আলোচনা করছি  —

Q1. Antarctica’s which sea has been declared as world’s largest marine protected area?

  1. Caspian sea, b) Black sea, c) Ross sea, d) Dead sea

এখানে খেয়াল করো – তুমি হয়তো উত্তরটা জানো, কিন্তু বুঝতে না পারার জন্য উত্তর দিতে পারছ না।

মেরিন প্রোটেকটেড এরিয়া  (MPA) – পৃথিবীর বৃহত্তম MPA, পৃথিবীর  ২৪টা দেশের অন্তর্ভুক্ত। এখানে পেঙ্গুইন, সিল, সিন্ধুঘোটক, তিমি প্রভৃতি প্রাণী যাতে সুস্থভাবে বাঁচতে পারে তার জন্য রস সি-এর ১৬ লক্ষ বর্গকিমি এলাকাকে সংরক্ষিত করা হয়েছে।

যাই হোক এই ভাবে প্রত্যেকটা জিকে জানতে হবে। ইংরাজি পড়ার সময় কমপ্রিহেনসন বিভিন্ন ইংরাজি ব্যাকরণ বই থেকে অভ্যাস করতে হবে। ইংরাজি কাগজ পড়লেও উপকার পাওয়া যায়। কিন্তু তাতে প্রশ্ন থাকে না বলে পরীক্ষা সম্বন্ধে বুঝতে অসুবিধা হয়। তবে ইংরাজি সমার্থক ও বিপরীত শব্দ সম্পর্কে জানতে হবে। এখানে প্যাসেজ দিয়ে উদাহরণ দেওয়া সম্ভব নয়। তাই সেটা নিয়ে বিস্তারিত আলোচনা করা গেল না। তোমরা অবশ্য বিভিন্ন চাকরির পরীক্ষার বই থেকে অভ্যাস করতে পারো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here