kolkata high court panchayat

কলকাতা: হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ বুধবার জানিয়ে দেয়, ২০১২ সালের টেট অবৈধ নয়। সিলেবাস বহির্ভূত প্রশ্ন সংক্রান্ত মামলাটি বিচার সাপেক্ষ। ওই মামলার শুনানি হতে চলেছে বৃহস্পতিবার।

গত কয়েক বছর ধরে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নিয়ে যে ভাবে আইনি জটিলতার সৃষ্টি হয়েছিল, আপাত ভাবে তাতে একপ্রস্থ যবনিকা পড়ল বলেই মনে করা হচ্ছে। যদিও এই রায়ের উপর ভিত্তি করে প্রাথমিক শিক্ষা পর্ষদের পরবর্তী পদক্ষেপ কী হতে চলেছে, সেটাই দেখার।

প্রাথমিকে শিক্ষক নিয়োগের ওই বিজ্ঞপ্তি জারি হয় ২০১২ সালে। পর্ষদের হিসাব অনুযায়ী, পরীক্ষায় বসেছিলেন ৪৫ লক্ষ আবেদনকারী। ২০১৩ সালে ওই পরীক্ষা গৃহীত হয়। পরীক্ষায় সফল প্রার্থীদের মধ্যে থেকে ১৭ হাজার শিক্ষক নিয়োগ করা হয়। কিন্তু তার পর একাধিক বিষয়কে সামনে রেখে একাধিক মামলা হয় কলকাতা হাইকোর্টে।

আরও পড়ুন: পোস্ট অফিসে মাত্র ২০ টাকাতেই খোলা যায় সেভিংস অ্যাকাউন্ট! চাইলে পাবেন চেকবই, এটিএম সুবিধা

এর মধ্যে একটি আবেদনে দাবি করা হয়েছিল, ওই টেটে সিলেবাস বহির্ভূত প্রশ্ন এসেছিল। ফলে নতুন করে পরীক্ষা গ্রহণ করতে হবে। সেই মামলার শুনানিতেই হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, ২০১২ টেট অবৈধ নয়। এই রায়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ স্বস্তি পেল বলেই ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here