Kolkata Police Recruitment 2021 : ৩০০ জন সার্জেন, সাব-ইনসপেক্টর নিয়োগ, জানুন বিস্তারিত

0
Kolkata traffic Police
ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক :  সুখবর! মোট ৩৩০ জন সাব-ইনসপেক্টর ও সার্জেন্ট নিয়োগের জন্য পুলিস রিক্রুটমেন্ট বোর্ড বিজ্ঞপ্তি জারি করেছে । জানা গিয়েছে, যথাক্রমে ১৮১ ও ১২২ জন সাব-ইনসপেক্টর ও সার্জেন্ট নিয়োগ করা হবে। এর মধ্যে ২৭ জন মহিলা সাব-ইনসপেক্টর নিয়োগ করা হবে।

যোগ্যতা ও বয়স

দু’টি পর্যায়ে লিখিত পরীক্ষা, শারীরিক মাপজোক ও শারীরিক সক্ষমতার পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হবে। স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক স্তরের যোগ্যতা থাকলে আবেদন করতে পারবেন।  সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ২০ থেকে ২৭ বছরের মধ্যে। তফসিলি জাতি ও উপজাতিরা বয়সের ক্ষেত্রে  ৫ বছর, ওবিসি-রা ৩ বছর ছাড় পাবেন। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সের  বিশেষ  ছাড় থাকছে।

বেতন কাঠামো

সফল প্রার্থীরা ৩২ হাজার টাকা মূল বেতনে চাকরি পাবেন।

কী ভাবে আবেদন করবেন? 

অনলাইন ও অফলাইনে আবেদন করা যাবে। আবেদন করার শেষ সময়সীমা ১৯ আগস্ট। অফলাইনে আবেদন করতে চাইলে পুলিস রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে।  অনলাইনে আবেদন করলে ই-পেমেন্টের মাধ্যমে ফি দিতে হবে।

Shyamsundar

অফলাইনে আবেদনপত্র জমা দিলে পরীক্ষার ফি ডাক বিভাগের ই-পেমেন্ট বা পাঞ্জাব  ন্যাশনাল ব্যাঙ্কে চালানের মাধ্যমে জমা দিতে হবে।  

পরীক্ষার ফি ও প্রসেসিং চার্জ বাবদ মোট ২৭০ টাকা দিতে হবে।  তফসিলি জাতি ও উপজাতি প্রার্থীদের অবশ্য পরীক্ষার কোনো ফি দিতে হবে না। আবেদনকারীকে শুধু প্রসেসিং ফি বাবদ ২০ টাকা দিতে হবে।

পরীক্ষার পদ্ধতি

আবেদনকারীদের প্রথমে প্রিলিমিনারি পরীক্ষায় বসতে হবে।  জানা গিয়েছে , এই পরীক্ষা আগামী সেপ্টেম্বর মাসে হতে পারে। ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় মাল্টিপল চয়েসের (MCQ) প্রশ্ন থাকবে।

জেনারেল স্টাডিজে ১০০ নম্বরের, লজিক্যাল অ্যান্ড অ্যানালিটিক্যাল রিজনিংয়ে ৫০ নম্বরের  ও গণিতের উপর ৫০ নম্বরের পরীক্ষা হবে।

আরও পড়ুন : সিবিএসই দশম, দ্বাদশ শ্রেণির ফলাফল: ডিজিলকার থেকে কী ভাবে সার্টিফিকেট ডাউনলোড করবেন

প্রিলিমিনারি পরীক্ষায় সফল হলে

 প্রিলিমিনারি পরীক্ষায় সফল প্রার্থীদের শারীরিক মাপজোক ও শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়া হবে।

এতে সফল হওয়ার পরই প্রার্থীরা চূড়ান্ত লিখিত পরীক্ষায় বসতে পারবেন।

চূড়ান্ত লিখিত পরীক্ষায় ২০০ নম্বর থাকবে। পেপার ওয়ানে ১০০ নম্বরের পরীক্ষায় জেনারেল স্টাডিজ, লজিক্যাল অ্যান্ড অ্যানালিটিক্যাল রিজনিং এবং গণিত থাকবে।

পেপার টুতে ৫০ নম্বরের ইংরেজি ও ৫০ নম্বরের বাংলা/হিন্দি/উর্দু/নেপালির উপর পরীক্ষা দিতে হবে। এই লিখিত পরীক্ষায় যারা সফল হবেন তাদের মধ্যে থেকে পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউয়ে ডাকা হবে। ৩০ নম্বর থাকবে তাতে। চূড়ান্ত লিখিত ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চাকরি প্রাপকদের তালিকা তৈরি করবে বোর্ড। সফল হতে গেলে ইন্টারভিউয়ে অন্তত ৮ নম্বর পেতে হবে বলে জানানো হয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন