Connect with us

শিক্ষা ও কেরিয়ার

সুইৎজারল্যান্ডে পড়াশোনায় আগ্রহী ভারতীয়দের সহায়তা দিতে ‘কুইন্টেসেনশিয়ালি’-এর সঙ্গে হাত মেলাল ‘লে রোসে’

Published

on

খবরঅনলাইন ডেস্ক: আজকাল এ দেশের অনেক পড়ুয়াই বিদেশে পড়াশোনা করতে যেতে চান। তাঁদের সেই প্রয়োজন পূরণ করতে ‘লে রোসে’ (Les Roches) হাত মেলাতে চলেছে  বিলাসবহুল জীবনযাত্রা ব্যবস্থাপনা ও পরিষেবা প্রদানকারী পুরস্কারপ্রাপ্ত কোম্পানি কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়ার (Quintessentially India) সঙ্গে।

সুইৎজারল্যান্ড (Switzerland) যাওয়ার প্রস্তুতি হিসাবে ফ্লাইট বুকিং, এয়ারপোর্ট ট্রান্সফার, এয়ারপোর্টে স্বাগত জানানো, পরীক্ষানিরীক্ষা ও আনুষ্ঠানিক অভিবাসন প্রক্রিয়া, ভিআইপি লাউঞ্জে নিয়ে যাওয়া ও পিপিই (ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম) প্যাক দেওয়া ইত্যাদি নানা সাহায্য সংবলিত একটি ব্যক্তিগত পরিষেবা প্যাক অক্টোবর সেশনের পড়ুয়াদের প্রদান করা হচ্ছে। এর জন্য লে রোসে নিখরচায় এক প্রাইভেট্ কুইন্টেসেনশিয়ালি অ্যাকাউন্ট ম্যানেজার-এর ব্যবস্থা করেছে।  

প্রথম প্রাইভেট সদস্যের ক্লাব হিসেবে ২০২০ সালে প্রতিষ্ঠার পর কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়া বিলাসিতা ও সহায়তা প্রদানের ক্ষেত্রে পথিকৃৎ হয়ে উঠতে অনেকটা পথ হেঁটেছে। এক দিকে বিভিন্ন স্মরণীয় অনুষ্ঠান, অন্য দিকে বিলাসবহুল পর্যটন, কর্পোরেট পরিষেবা, বিশ্বব্যাপী ক্রেতা-বিশ্বস্ততা অনুষ্ঠান-সহ নানা কর্মসূচির আয়োজন করতে গিয়ে তারা লে রোসে-এর মতো পৃথিবীর সব চেয়ে স্বীকৃত ব্র্যান্ডের সঙ্গে হাত মিলিয়ে ভারতীয় পড়ুয়াদের বিদেশে যেতে সাহায্য করে। এর জন্য তারা গর্ব অনুভব করে।

এ ব্যাপারে কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়ার সিইও মিষ্টি বসু বলেছেন, “পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আতিথেয়তা প্রদানকারী সংস্থা লে রোসে-এর সঙ্গে একত্রে কাজ করা অত্যন্ত সম্মানের। আমাদের বিশ্বাস, আমাদের ব্র্যান্ড-ভাবনার সঙ্গে লে রোসে-এর ব্র্যান্ড-ভাবনার সম্পূর্ণ সাযুজ্য রয়েছে। গুণগত মানের সঙ্গে আপস না করে, কুইন্টেসেনশিয়ালিতে আমরা সব সময় দক্ষতার সঙ্গে সব সমস্যার সমাধান করে থাকি। বিশ্বাসযোগ্য ও অর্থপূর্ণ অভিজ্ঞতার মাধ্যমে তাদের ব্র্যান্ড পার্টনার লে রোসে-এর সঙ্গে ভারতীয়দের যোগাযোগ করিয়ে দিতে এবং ভারতীয় পড়ুয়াদের যাত্রাকালীন পর্যাপ্ত সহায়তা দিতে আমরা বদ্ধপরিকর।”

দুই সংস্থার এক যোগে কাজ করা প্রসঙ্গে লে রোসে-এর মার্কেটিং ও এনরোলমেন্ট ডিরেক্টর মিস্টার আদ্রিয়ান আর্টিমোভ্ বলেন, “আমরা বুঝি, কিছু ভারতীয় পড়ুয়া (Indian students) বিদেশ-যাত্রা নিয়ে চিন্তায় থাকেন। তাই আমরা তাঁদের ও তাঁদের বাবা-মাকে, ভারতে শ্রেষ্ঠতম প্রহরী-পরিষেবা (concierge service) দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করতে চাই৷ কুইন্টেসেনশিয়ালির সঙ্গে হাত মেলাতে পেরে আমরা অত্যন্ত খুশি এবং আমরা আশা করি, আমাদের সব পড়ুয়াকে মনোরম যাত্রা পরিষেবা দেওয়ার লক্ষ্য আমরা পূরণ করতে পারব। লে রোসে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আতিথেয়তা ব্যবস্থাপনা স্কুল (Hospitality management school) এবং এ রকম অনন্য প্রহরী-পরিষেবা প্রদানকারী সংস্থার সঙ্গে কাজ করে আমরা দেখাতে পারছি, কী ভাবে আমাদের পড়ুয়ারা প্রত্যক্ষ ভাবে পাঁচ-তারা আতিথেয়তার অভিজ্ঞতা অর্জন করতে পারছেন।

কুইন্টেসেনশিয়ালি-এর প্রহরী-পরিষেবার সাহায্যে সুইৎজারল্যান্ড যাওয়ার পর পড়ুয়ারা ক্যাম্পাসে পৌঁছোবেন যেখানে তাঁদের সঙ্গে সাক্ষাৎ হবে এই কাজে দায়িত্বপ্রাপ্ত লে রোসে-এর কর্মীদের সঙ্গে। এঁদের সাহায্যেই পড়ুয়াদের পরবর্তী প্রক্রিয়াগুলি সম্পন্ন হবে এবং তাঁদের পড়াশোনার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সমেট এডুকেশন-এর একটা অংশ লে রোসে। এই সমেট এডুকেশন-এ রয়েছে গ্লিওন ইন্সটিটিউট অফ্ হাইয়ার এডুকেশন এবং একোলে ডাকেজ্-ও। লে রোসে ও কুইন্টেসেনশিয়ালির মধ্যে এই সম্পর্ক ছড়িয়ে দেওয়া হবে এই সহযোগী শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ক্ষেত্রেও। আগামী বছর যে সব পড়ুয়া গ্লিওন ও ডাকেজ্-এ যাবেন, তাঁরাও এই পরিষেবার সুবিধা নিতে পারবেন।

ছবি: সুইৎজারল্যান্ডে লে রোসে

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

পরীক্ষা পিছিয়ে দেওয়া সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানাল ইউপিএসসি

এ বছর প্রায় ৬ লক্ষ পরীক্ষার্থী ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষায় বসছেন। দেশের ৭২টি শহরের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।

Published

on

upsc

খবরঅনলাইন ডেস্ক: পরীক্ষা আর পিছোনো সম্ভব নয়। সোমবার সুপ্রিম কোর্টে এমনই জানিয়ে দিল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)। অর্থাৎ নির্ধারিত দিন, ৪ অক্টোবরেই পরীক্ষা হবে বলে জানিয়ে দিল তারা।

করোনা অতিমারির পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া কতটা যুক্তিযুক্ত সেই নিয়ে প্রশ্ন উঠছিল আগে থেকেই। এর বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদনও করেছিলেন ২০ জন পরীক্ষার্থী। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখার আর্জি জানিয়েছিলেন তাঁরা।

সে নিয়ে সোমবার ইউপিএসসিকে (UPSC) নিজেদের অবস্থান জানাতে নির্দেশ দিয়েছিল আদালত। সেখানে বিচারপতি এএম খানউইলকরের নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চের সামনে ইউপিএসসি জানিয়ে দেয়, সব ব্যবস্থা হয়ে গিয়েছে। এখন পরীক্ষা স্থগিত রাখা একেবারেই অসম্ভব।

বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করে মঙ্গলবারের মধ্যে ইউপিএসসিকে হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত। বুধবার বিষয়টি নিয়ে ফের শুনানি হবে।

এ বছর প্রায় ৬ লক্ষ পরীক্ষার্থী ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষায় বসছেন। দেশের ৭২টি শহরের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এর আগে, গত ৩১ মে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড উদ্ভুত অতিমারির জেরে পরীক্ষা স্থগিত রাখতে হয়। এর পর ৫ জুন ফের নয়া সময়সূচি প্রকাশ করে ৪ অক্টোবর পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়ে দেয় ইউপিএসসি। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অনলাইনে সত্যিই কি রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

Continue Reading

রাজ্য

২ নভেম্বর থেকে কলেজের ক্লাস অনলাইনে, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে ক্লাস শুরু হবে।

Published

on

কলকাতা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)-র প্রস্তাবে সায় দিয়ে আগামী ২ নভেম্বর থেকেই কলেজের ক্লাস শুরুর বিষয়ে প্রাথমিকভাবে সম্মত হয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রবিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বৈঠকের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিক্ষামন্ত্রী সাফ জানিয়ে দেন, বর্তমান পরিস্থিতিতে কোনো ভাবে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে শারীরিক উপস্থিতি সম্ভব নয়।

উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়, ২ নভেম্বর থেকে কলেজের স্নাতক স্তরের ক্লাস শুরু হবে। স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে ক্লাস শুরু হবে। একই সঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “আগামী ২ নভেম্বর থেকে কলেজে ক্লাস নেওয়া হবে। তবে তা হবে অনলাইনে।” 

ইউজিসির নির্দেশিকা টুইটারে পোস্ট করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক জানিয়েছিলেন, ২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে। ফলে তার আগেই মেরিট অথবা এন্ট্রাস-ভিত্তিক ভরতি প্রক্রিয়া সেরে ফেলতে হবে।

রাজ্যে ভরতি স্নাতক স্তরে প্রক্রিয়া শেষ হবে ৩০ সেপ্টেম্বর। আবার নভেম্বরে পুজোর ছুটি। ফলে এমন পরিস্থিতিতে নভেম্বরে কী ভাবে ক্লাস শুরু হবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। আবার ১০ মাসের কম সময়ে কী ভাবে সিলেবাস শেষ হবে, তা নিয়েও প্রশ্ন তুলেছে রাজ্য।

এ ব্যাপারে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “উনি (পোখরিয়াল) ট্যুইট করেছেন। আদেশনামা এলে আমরা ইউনিভার্টির সঙ্গে কথা বলব। তার পর মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। কিন্তু সময় কমলে সিলেবাস শেষ হবে কী করে। পিজি-তে ভর্তি তো নভেম্বরে। সমস্যা তো আসবেই”।

এ দিন উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে তিনি জানিয়ে দিয়েছেন শিক্ষাবর্ষ কী ভাবে চলবে তা বিশ্ববিদ্যালয়গুলির উপরেই নির্ভর করবে। অর্থাৎ এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কবে পরীক্ষা হবে এবং কবে ক্লাস নেওয়া হবে।

অন্য দিকে কলেজের ক্লাস শুরুর প্রসঙ্গে শিক্ষামন্ত্রী এ দিন বলেন, পরিস্থিতি বিচার করে শিক্ষাবর্ষ এক মাস পিছিয়ে শুরু করার প্রস্তাব দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে।

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

বিশ্ববিদ্যালয়গুলিকে অক্টোবরের মধ্যেই ভরতি প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ ইউজিসি-র

২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলিতে আগামী শিক্ষাবর্ষের ভরতি প্রক্রিয়া অক্টোবরের মধ্যেই সম্পূর্ণ করার নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

কমিশন বলেছে, ২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে। ফলে তার আগেই মেরিট অথবা এন্ট্রাস-ভিত্তিক ভরতি প্রক্রিয়া সেরে ফেলতে হবে।

একই সঙ্গে সর্বশেষ নির্দেশিকায় ইউজিসি বলেছে, যদি যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার ফল প্রকাশে দেরি হয়, তা হলে বিশ্ববিদ্যালয়গুলি আগামী ১৮ নভেম্বর থেকে সেশন শুরু করতে পারে।

এ বিষয়ে বিস্তারিত বিবরণ পেশ করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক টুইটারে জানান, “কোভিড-১৯ মহারারির পরিপ্রেক্ষিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক এবং স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য পরীক্ষা এবং অ্য়াকাডেমিক ক্যালেন্ডারের বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে”।

শূন্য আসনে ভরতি

সর্বশেষ নির্দেশিকায় বলা হয়েছে, খালি পড়ে থাকা আসনগুলি পূরণের শেষ তারিখ ৩০ নভেম্বর।

একই সঙ্গে বলা হয়েছে, ইতিমধ্যেই যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ভরতি প্রক্রিয়া শুরু করে দিয়েছে, তারা প্রথম বর্ষের স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের নিয়ে সেশন শুরু করতে পারবে।

আগামী শিক্ষাবর্ষের পরীক্ষা

নির্দেশিকায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি প্রথম সেমস্টার অথবা বার্ষিক পরীক্ষা ২০২১ সালের ৮ মার্চ থেকে ২৬ মার্চের মধ্যে পরিচালনা করবে।

এর আগে গত মঙ্গলবার, ইউজিসি ২০২০-২১ সেশনের স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সের প্রথম বর্ষের বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের জন্য পরীক্ষামূলক ক্যালেন্ডার প্রকাশ করেছে। ইউজিসির ওই ক্যালেন্ডারটি টুইটারে শেয়ার করেছিলেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

Continue Reading
Advertisement
Kings XI Punjab vs MUmbai Indians
ক্রিকেট21 mins ago

রাজস্থানের পর এ বার মুম্বইয়ের কাছেও আটকে গেল পঞ্জাব

I2Cure
শরীরস্বাস্থ্য3 hours ago

আই2পিওর ভারতে এল আই2কিয়োর হিসাবে

Covid situation kolkata
রাজ্য3 hours ago

সুস্থতা বাড়লেও কলকাতা-সহ রাজ্যের ৮ জেলার কোভিড-পরিস্থিতিই এখন উদ্বেগের

শিল্প-বাণিজ্য2 days ago

সরষের তেল থেকে এলপিজি হয়ে ড্রাইভিং লাইসেন্স, কাল থেকে যে ১০টি নিয়ম বদলে যাচ্ছে

Coronavirus durga puja
দেশ2 days ago

ওনামেই বিপদ বাড়ল কেরলের, পুজোর আগে শিক্ষা নিতে হবে পশ্চিমবঙ্গকে

Rapes in India
দেশ2 days ago

দৈনিক ৮৭টি ধর্ষণের ঘটনা ভারতে, চাঞ্চল্যকর তথ্য এনসিআরবির

Uttar Pradesh Police
দেশ2 days ago

আটকে রাখা হল পরিবারকে, ঘেঁষতে দেওয়া হল না সংবাদমাধ্যমকে, হাতরাসের তরুণীর শেষকৃত্য করল পুলিশ

corona
দেশ2 days ago

নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়লেও সুস্থ হলেন আরও বেশি মানুষ, সক্রিয় রোগী আরও কমল ভারতে

দেশ2 days ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮০৪৭২, সুস্থ ৮৬৪২৮

covid peak india
দেশ3 days ago

১৮ সেপ্টেম্বরের পর থেকে সক্রিয় রোগীর গ্রাফ নিম্নমুখী, কোভিডের চূড়া কি অবশেষে পেরোল ভারত?

coronavirus
দেশ3 days ago

দেশে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যা গত ২৮ দিনের মধ্যে সর্বনিম্ন, ব্যাপক পতন মৃত্যুর সংখ্যাতেও

দুর্গা পার্বণ3 days ago

করোনাকালে আড়ম্বর থাকবে না, তবুও থাকবে চমক তেলেঙ্গাবাগানের পুজোয়

Coronavirus west bengal
দেশ3 days ago

বুধবারের মধ্যেই জারি হবে আনলক ৫-এর নির্দেশিকা, কী কী ছাড় মিলতে পারে এ বার?

Mamata Banerjee
রাজ্য2 days ago

‘গুরুপদ সিনহার মৃত্যু পশ্চিমবঙ্গের আলু ব্যবসায়ীদের জন্য অপূরণীয় ক্ষতি’, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

প্রযুক্তি3 days ago

গাড়ির কাগজ থেকে ই-চালান, নয়া মোটর ভেহিকল আইনের পরিবর্তনগুলি আপনার জেনে রাখা উচিত

ক্রিকেট3 days ago

কিষানের অবিশ্বাস্য ইনিংস শেষে সুপার ওভারে স্বস্তির জয় বেঙ্গালুরুর

কেনাকাটা

কেনাকাটা2 days ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা3 days ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা6 days ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা1 week ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 week ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা2 weeks ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা4 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

নজরে