Connect with us

শিক্ষা ও কেরিয়ার

মন্তেসরির জন্মদিনে জেআইএস গোষ্ঠীর ‘লিটল ব্রাইট স্টারস প্লে স্কুল’-এর পথ চলা শুরু

inauguration of JIS group's playschool

নিজস্ব প্রতিনিধি: “‌শিক্ষা মানে শুধু জ্ঞান অর্জন নয়, শিক্ষা যেন মানুষের বিভিন্ন ক্ষমতার দিকও সমান ভাবে খুলে দিতে পারে” -‌ এ কথা বলেছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ড.‌ মারিয়া মন্তেসরি।

মন্তেসরি শিশুশিক্ষার ছবিটাই আমূল বদলে দিয়েছিলেন। শৈশবের লেখাপড়া আরও আকর্ষণীয় করে তুলতে তিনি পড়ার সঙ্গে মিলিয়ে দিয়েছিলেন খেলাকে। তার পর অনেক অনেক বছর কেটে গিয়েছে। লেখাপড়ার ধরনে অনেক বদল এসেছে। অনেক নতুন জিনিস যুক্ত হয়েছে। কিন্তু যতই পরিবর্তন আসুক, তাঁর কথাগুলো আজও সমান প্রাসঙ্গিক। বোঝা যায় তাঁর ভাবনা কত আধুনিক ছিল। এই স্মরণীয় শিক্ষাবিদের ১৪৯তম জন্মদিবসে পথ চলা শুরু করল জেআইএস গোষ্ঠীর প্রিস্কুল ‘লিটল ব্রাইট স্টারস প্লে স্কুল’‌।

আরও পড়ুন স্নাতক স্তরে শিল্পমুখী কোর্স চালু করছে ম্যাকাউট

শনিবার তাজ হোটেলে আনুষ্ঠানিক ভাবে ‘‌লিটল ব্রাইট স্টারস প্লে স্কুল’–এর উদ্বোধন করেন কলকাতা এবং বোম্বে হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি চিত্ততোষ মুখার্জি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, ইন্টারন্যাশনাল অ্যাডভাইসরি কাউন্সিলের সদস্য মীনাক্ষী অটল, আরলি চাইলহুড অ্যাসোসিয়শনের টেরিটরি মেন্টর সুমন সুদ, ইন্ডিয়ান মন্টেসরি সেন্টারের শিক্ষক সঞ্জনা ভাখারিয়া, বিশিষ্ট মনোবিদ অর্পিতা রায়, ৯১.‌৯ এফ এমের আর জে জিমি টাংরে–সহ বিশিষ্টরা।

প্রিস্কুলের পঠনপাঠনের বদল নিয়ে এক আলোচনাসভার আয়োজন করা হয়। লিটল ব্রাইট স্টারস প্লে স্কুলের প্রতিষ্ঠাতা এবং অধ্যক্ষ আকাঙ্ক্ষা কৌর বলেন, ‌মানুষের চরিত্র গড়ে ওঠে শিক্ষার হাত ধরে। এর এটাই পরে দেশ গড়ার কাজে লাগে। শিশু হামাগুড়ি দেওয়া ছেড়ে নিজের পায়ে দাঁড়াতে শুরু করলেই তার শিক্ষা শুরু হয়। মানুষের প্রথম স্কুল হল তার বাড়ি। সে সেখানে যা শোনে, যা দেখে তা-ই শেখে। বলা যেতে পারে প্রিস্কুল হল দেশ গড়ার প্রথম ধাপ। যেন শিলান্যাস করা।

মারিয়া মন্তেসরি প্রসঙ্গে আকাঙ্ক্ষা কৌর বলেন, “প্রাক-স্কুল শিক্ষার ইতিহাস অনেক বড়। আমরা অনেক বিশিষ্ট শিক্ষাবিদের কথা জানি। এঁদের মধ্যে উল্লেখযোগ্য জাঁ জ্যাক রুসো, ফ্রিডরিশ ফ্রোয়েবেল এবং মারিয়া মন্তেসরি। তবে শিশুদের শিক্ষার ব্যাপারে মন্তেসরির সংবেদনশীলতা, ভাবনাচিন্তা নতুন দিশা দেখিয়েছে। আমরা যতই আধুনিক হয়ে উঠি না কেন, যতই প্রযুক্তিনির্ভর হয়ে উঠি না কেন, শিশুশিক্ষায় মন্তেসরির আবেদন সব সময় মনে রাখব। তাঁর ভাবনাচিন্তা শিক্ষকদের ভাবনায় নতুন রসদ জোগায়।”‌

তিনি আরও বলেন, “‌মারিয়া মন্তেসরির শিক্ষা–ভাবনার অন্যতম বৈশিষ্ট্য ছিল শিশুর চাহিদার দিকে ভালো করে নজর করা, শিশুদের ভুল শুধরে দেওয়া, তাদের জন্য একটা সঠিক পরিবেশ তৈরি করা, তাদের শিক্ষায় আগ্রহী করে তোলা। আর এই সব কারণেই মন্তেসরি শিক্ষাব্যবস্থা এখনও প্রাসঙ্গিক। শিশুশিক্ষার বিভিন্ন দিকে নতুন দিশা দেখানোর জন্য, তাদের লেখাপড়া আরও সহজ করে তোলার জন্য আমরা তাঁর কাছে সব সময় কৃতজ্ঞ থাকব।”‌

অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন শিক্ষা, প্রাক-প্রাথমিক শিক্ষাজগৎ এবং বিভিন্ন স্কুলের প্রায় ১০০ জন অধ্যক্ষ।

শিক্ষা ও কেরিয়ার

ডিপ্লোমা কোর্সে ভরতির অনলাইন আবেদন চালু করল রাজ্যের কারিগরি শিক্ষা বিভাগ

অনলাইন অ্যাপলিকেশন পোর্টালের মাধ্যমে ভরতির আবেদন জানানো যাবে।

প্রবেশিকা পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করল কারিগরি শিক্ষা বিভাগ।

কলকাতা: ২০২০-২১ শিক্ষাবর্ষে পশ্চিমবঙ্গের ডিপ্লোমা ইনস্টিটিউটগুলিতে ভরতির জন্য যৌথ প্রবেশিকা পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করল কারিগরি শিক্ষা বিভাগ।

শুক্রবার পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ) একটি সাংবাদিক বিবৃতিতে জানায়, ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য জেক্সপো-২০২০ (JEXPO-2020) এবং ভোকলেট -২০২০ (VOCLET-2020)-এর জন্য অনলাইন অ্যাপলিকেশন পোর্টালের মাধ্যমে ভরতির আবেদন জানানো যাবে। ১৪ আগস্ট থেকে www.webscte.co.in-এ এই আবেদন জানানো যাবে। আবেদন জানানো যাবে আগামী ৩১ আগস্ট, ২০২০ রাত ১১.৫৯টা পর্যন্ত।

তবে যে সমস্ত প্রার্থীরা ইতিমধ্যেই জেক্সপো -২০২০ অথবা ভোকলেট -২০২০ (অনলাইন এবং অফলাইন মোড)-এর জন্য আবেদন করেছেন, তাঁদের আবার আবেদন করার দরকার নেই।

কারিগরি শিক্ষা বিভাগের মুখ্য প্রশাসনিক আধিকারিক বিবৃতিতে জানিয়েছেন, কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) কারণে এ বছরের জেক্সপো-২০২০ এবং ভোকলেট-২০২০ পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি।
মেধাতালিকা প্রস্তুতের জন্য বিস্তারিত পদ্ধতি এবং ভরতির নির্দেশিকাগুলি শীঘ্রই প্রকাশ করা হবে।

এ ব্যাপারে প্রত্যেক আবেদনকারীকে কাউন্সিলের ওয়েবসাইটে নজর রাখতে বলা হয়েছে।

[বিভাগের সাংবাদিক বিবৃতি]

আবেদন জানাতে ক্লিক করুন এখানে: https://webscte.co.in/

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

খবরঅনলাইন ডেস্ক : উচ্চমাধ্যমিকের পর অনেকেই পেশাভিত্তিক পড়াশোনা নিয়ে এগোতে পছন্দ করে। সে ক্ষেত্রে  ড্রয়িং, ডিজাইনিং, মেকিং শেপস  বা অ্যাডিং কালার ইত্যাদির বিষয়ে যদি কারোর আগ্রহ থাকে, তবে গ্রাফিক ডিজাইন নিয়ে কিছু ছোটো ছোটো কোর্স করতে পারে।

এমন সব কোর্স করতে হলে প্রতিষ্ঠানে গিয়ে শেখা জরুরি বলে অনেকে মনে করতে পারে। কিন্তু না। এখন লকডাউন চলছে। তাই সেটা সম্ভব নয়। তা ছাড়া প্রয়োজনও নেই। কারণ এমন বহু সাইট আছে যেখানে বিনামূল্যে এই সমস্ত কোর্স করানো হয়। তাদের মধ্যে রয়েছে উডেমি, স্কিলশেয়ার ও কোর্সেরার মতো বেশ কিছু অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম।

১। গ্রাফিক ডিজাইন ফান্ডামেন্টালস শিখতে চাইলে

যারা প্রথম বার গ্রাফিক ডিজাইন শিখবে তাদের জন্য ভালো হবে গ্রাফিক ডিজাইন ফান্ডামেন্টালস কোর্সটি। কোর্সটিতে টাইপোগ্রাফি, এথিকস অব কালার অ্যান্ড প্যাটার্ন, বেসিক প্রিন্সিপালস অব শেপস, ইমেজ মেকিং টেকনিকস, কম্পোজিশন ভিজ্যুয়াল কন্ট্রাস্ট প্রভৃতি বিষয়ে ধারণা দেওয়া হয়। ভিজ্যুয়াল উদাহরণের মাধ্যমে শেখানো হয়। কোর্সটি ভালো করে শেষ করলে গ্রাফিক ডিজাইন সম্পর্কে প্রাথমিক ভাবে একটি স্বচ্ছ ধারণা হবে। এর পর কোন বিষয় নিয়ে আরও জানতে হবে, সেটিও বুঝতে সুবিধে হবে। এই বিষয়ে জানতে হলে কোর্সের এই লিংকে ক্লিক করুন https://www.coursera.org/learn/fundamentals-of-graphic-design

২। ফটোশপ ফান্ডামেন্টাল শিখতে চাইলে

কারো যদি ডিজিটাল পেইন্টিংয়ে আগ্রহ থাকে বিনামূল্যের উডেমি গ্রাফিক ডিজাইনের কোর্সটি করতে পারে। কোর্সটিতে অ্যাডোব ফটোশপ সফটওয়্যারের প্রাথমিক বিষয়গুলো শেখানো হয়। প্রয়োজনীয় টুলগুলো সম্পর্কে ধারণা স্পষ্ট হবে। সহজ পদ্ধতিতে ফটোশপের বিভিন্ন কাজ শেখা যাবে। উডেমির কোর্সটি করতে চাইলে ক্লিক করুন https://www.udemy.com/course/photoshop-fundamentals-in-one-hour

৩। ফটোশপে ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে চাইলে

গ্রাফিক ডিজাইনের প্রাথমিক ধারণা থাকলে, করা যায় অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের কাজ। অনলাইন মার্কেটপ্লেসের এই সব কাজের মধ্যে থাকে ব্যবসা-প্রতিষ্ঠানের প্রয়োজনীয় কার্ড ডিজাইন করার মতো অনেক কিছুই। তবে তার জন্য অতিরিক্ত কিছু দক্ষতা লাগে। সেই ধরনের দক্ষতা পেতে হলে রয়েছে স্কিলশেয়ারের কোর্সটি। বিনামূল্যে অ্যাডোব ফটোশপ দিয়ে বিজনেস কার্ড তৈরির খুঁটিনাটি বিষয়গুলো শেখা যাবে। এর মধ্যে থাকবে টেমপ্লেট ডিজাইন, ব্যবসায়িক কার্ডের ফ্রন্টসাইড এবং ব্যাকসাইড তৈরি এবং চূড়ান্ত পর্যায়ে  ডিজিটাল সংস্করণ দেখা ইত্যাদি। স্কিলশেয়ারের কোর্সটি করতে ক্লিক করুন https://www.skillshare.com/classes/Create-a-Business-Card-From-Scratch-using-Photoshop/929268591

৪। অ্যাডোব ইলাস্ট্রেটর দিয়ে পেশাদার কাজ শিখতে হলে

অ্যাডোব ইলাস্ট্রেটর সফটওয়্যার সম্পর্কে সামান্য কিছু ধারণা আছে? তা হলে তা ব্যবহারিক প্রয়োগ শিখতে হবে। এ কাজে দক্ষতা বাড়াতে হবে লোগো ডিজাইন কোর্সটির মাধ্যমে। এ ক্ষেত্রে উডেমির একটি ভালো কোর্স রয়েছে। এ থেকে লোগো তৈরির প্রাথমিক বিষয়, ধারণা, ডিজাইনের ধারণা, পদ্ধতি ইত্যাদি শেখা যাবে। কোর্সটি বিভিন্ন লোগোর অর্থ এবং কার্যকারিতা বুঝতে সহায়তা করবে। তাছাড়া  টাইপফেসের সঠিক প্রয়োগ, মেকিং সিম্পল শেইপস, কালার, টেক্সচার, শাইন, স্পেস ও ট্রান্সপারেন্সির মতো বিভিন্ন কৌশলও শেখা যাবে। কোর্স করতে ক্লিক করুন https://www.udemy.com/course/professional-logo-design-crash-course/

পরের পর্বে থাকবে আরও বেশ কয়েকটি অনলাইন ডিজাইনিং কোর্সের খবরাখবর।

গ্রাফিক্সের কাজের জন্য দরকার পড়াশোনার বই? অ্যামাজন অনলাইনে পাওয়া যাচ্ছে বেশ কয়েকটি।

কম্পিউটার গ্রাফিক্স ও মাল্টিমিডিয়ার ওপর লেখা বই। কিনতে হলে ক্লিক ক্লিক করুন।

কম্পিউটার গ্রাফিক্স সি ভার্সান। কিনতে হলে ক্লিক করুন।

পড়তে পারেন – উচ্চ মাধ্যমিকের পরে: হসপিটাল ম্যানেজমেন্ট আপডেট ২০২০

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

সুইৎজারল্যান্ডে পড়াশোনায় আগ্রহী ভারতীয়দের সহায়তা দিতে ‘কুইন্টেসেনশিয়ালি’-এর সঙ্গে হাত মেলাল ‘লে রোসে’

খবরঅনলাইন ডেস্ক: আজকাল এ দেশের অনেক পড়ুয়াই বিদেশে পড়াশোনা করতে যেতে চান। তাঁদের সেই প্রয়োজন পূরণ করতে ‘লে রোসে’ (Les Roches) হাত মেলাতে চলেছে  বিলাসবহুল জীবনযাত্রা ব্যবস্থাপনা ও পরিষেবা প্রদানকারী পুরস্কারপ্রাপ্ত কোম্পানি কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়ার (Quintessentially India) সঙ্গে।

সুইৎজারল্যান্ড (Switzerland) যাওয়ার প্রস্তুতি হিসাবে ফ্লাইট বুকিং, এয়ারপোর্ট ট্রান্সফার, এয়ারপোর্টে স্বাগত জানানো, পরীক্ষানিরীক্ষা ও আনুষ্ঠানিক অভিবাসন প্রক্রিয়া, ভিআইপি লাউঞ্জে নিয়ে যাওয়া ও পিপিই (ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম) প্যাক দেওয়া ইত্যাদি নানা সাহায্য সংবলিত একটি ব্যক্তিগত পরিষেবা প্যাক অক্টোবর সেশনের পড়ুয়াদের প্রদান করা হচ্ছে। এর জন্য লে রোসে নিখরচায় এক প্রাইভেট্ কুইন্টেসেনশিয়ালি অ্যাকাউন্ট ম্যানেজার-এর ব্যবস্থা করেছে।  

প্রথম প্রাইভেট সদস্যের ক্লাব হিসেবে ২০২০ সালে প্রতিষ্ঠার পর কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়া বিলাসিতা ও সহায়তা প্রদানের ক্ষেত্রে পথিকৃৎ হয়ে উঠতে অনেকটা পথ হেঁটেছে। এক দিকে বিভিন্ন স্মরণীয় অনুষ্ঠান, অন্য দিকে বিলাসবহুল পর্যটন, কর্পোরেট পরিষেবা, বিশ্বব্যাপী ক্রেতা-বিশ্বস্ততা অনুষ্ঠান-সহ নানা কর্মসূচির আয়োজন করতে গিয়ে তারা লে রোসে-এর মতো পৃথিবীর সব চেয়ে স্বীকৃত ব্র্যান্ডের সঙ্গে হাত মিলিয়ে ভারতীয় পড়ুয়াদের বিদেশে যেতে সাহায্য করে। এর জন্য তারা গর্ব অনুভব করে।

এ ব্যাপারে কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়ার সিইও মিষ্টি বসু বলেছেন, “পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আতিথেয়তা প্রদানকারী সংস্থা লে রোসে-এর সঙ্গে একত্রে কাজ করা অত্যন্ত সম্মানের। আমাদের বিশ্বাস, আমাদের ব্র্যান্ড-ভাবনার সঙ্গে লে রোসে-এর ব্র্যান্ড-ভাবনার সম্পূর্ণ সাযুজ্য রয়েছে। গুণগত মানের সঙ্গে আপস না করে, কুইন্টেসেনশিয়ালিতে আমরা সব সময় দক্ষতার সঙ্গে সব সমস্যার সমাধান করে থাকি। বিশ্বাসযোগ্য ও অর্থপূর্ণ অভিজ্ঞতার মাধ্যমে তাদের ব্র্যান্ড পার্টনার লে রোসে-এর সঙ্গে ভারতীয়দের যোগাযোগ করিয়ে দিতে এবং ভারতীয় পড়ুয়াদের যাত্রাকালীন পর্যাপ্ত সহায়তা দিতে আমরা বদ্ধপরিকর।”

দুই সংস্থার এক যোগে কাজ করা প্রসঙ্গে লে রোসে-এর মার্কেটিং ও এনরোলমেন্ট ডিরেক্টর মিস্টার আদ্রিয়ান আর্টিমোভ্ বলেন, “আমরা বুঝি, কিছু ভারতীয় পড়ুয়া (Indian students) বিদেশ-যাত্রা নিয়ে চিন্তায় থাকেন। তাই আমরা তাঁদের ও তাঁদের বাবা-মাকে, ভারতে শ্রেষ্ঠতম প্রহরী-পরিষেবা (concierge service) দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করতে চাই৷ কুইন্টেসেনশিয়ালির সঙ্গে হাত মেলাতে পেরে আমরা অত্যন্ত খুশি এবং আমরা আশা করি, আমাদের সব পড়ুয়াকে মনোরম যাত্রা পরিষেবা দেওয়ার লক্ষ্য আমরা পূরণ করতে পারব। লে রোসে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আতিথেয়তা ব্যবস্থাপনা স্কুল (Hospitality management school) এবং এ রকম অনন্য প্রহরী-পরিষেবা প্রদানকারী সংস্থার সঙ্গে কাজ করে আমরা দেখাতে পারছি, কী ভাবে আমাদের পড়ুয়ারা প্রত্যক্ষ ভাবে পাঁচ-তারা আতিথেয়তার অভিজ্ঞতা অর্জন করতে পারছেন।

কুইন্টেসেনশিয়ালি-এর প্রহরী-পরিষেবার সাহায্যে সুইৎজারল্যান্ড যাওয়ার পর পড়ুয়ারা ক্যাম্পাসে পৌঁছোবেন যেখানে তাঁদের সঙ্গে সাক্ষাৎ হবে এই কাজে দায়িত্বপ্রাপ্ত লে রোসে-এর কর্মীদের সঙ্গে। এঁদের সাহায্যেই পড়ুয়াদের পরবর্তী প্রক্রিয়াগুলি সম্পন্ন হবে এবং তাঁদের পড়াশোনার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সমেট এডুকেশন-এর একটা অংশ লে রোসে। এই সমেট এডুকেশন-এ রয়েছে গ্লিওন ইন্সটিটিউট অফ্ হাইয়ার এডুকেশন এবং একোলে ডাকেজ্-ও। লে রোসে ও কুইন্টেসেনশিয়ালির মধ্যে এই সম্পর্ক ছড়িয়ে দেওয়া হবে এই সহযোগী শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ক্ষেত্রেও। আগামী বছর যে সব পড়ুয়া গ্লিওন ও ডাকেজ্-এ যাবেন, তাঁরাও এই পরিষেবার সুবিধা নিতে পারবেন।

ছবি: সুইৎজারল্যান্ডে লে রোসে

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
Lav Agarwal
দেশ44 mins ago

স্বাস্থ্যমন্ত্রকের কর্তা লব আগরওয়াল করোনা পজিটিভ

বিনোদন1 hour ago

এ বার সুশান্ত সিং রাজপুতকে নিয়ে মুখ খুললেন তাঁর দেহরক্ষী

দেশ2 hours ago

স্বাধীনতা দিবসের প্রাক্কালে চিনকে কড়া হুঁশিয়ারি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের

দেশ2 hours ago

৩১ হাজারের বেশি টেস্টে নতুন আক্রান্ত তিন হাজারের কিছু বেশি, রাজ্যে আরও কমল দৈনিক সংক্রমণের হার

দেশ2 hours ago

স্বাধীনতা দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জাতির উদ্দেশে ভাষণ

বিদেশ3 hours ago

৪০ বছর ধরে মিলেছে অক্ষরে অক্ষরে, ২০২০-তে ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ বলে দিলেন সেই অধ্যাপক!

RBI
শিল্প-বাণিজ্য3 hours ago

কেন্দ্রকে ৫৭,০০০ কোটি টাকার ‘চেক’ দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

শিক্ষা ও কেরিয়ার4 hours ago

ডিপ্লোমা কোর্সে ভরতির অনলাইন আবেদন চালু করল রাজ্যের কারিগরি শিক্ষা বিভাগ

দেশ13 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৫৫৫, সুস্থ ৫৫৫৭৩

রাজ্য2 days ago

২৮ আগস্ট রাজ্যে লকডাউন হচ্ছে না

বিনোদন3 days ago

সঞ্জয় দত্তের স্টেজ ৩ ফুসফুসের ক্যান্সার, চিকিৎসার জন্য আমেরিকা যাচ্ছেন

শিক্ষা ও কেরিয়ার2 days ago

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

অনুষ্ঠান2 days ago

‘এএস ইভেন্ট ‘-এর আয়োজন ট্যালেন্ট হান্ট ‘লকডাউন সুপার কিডস ২০২০’, দেখা যাবে অনলাইনে

রাজ্য3 days ago

করোনা-সংক্রমণে আশার আলো! পশ্চিমবঙ্গে কমেছে ‘আর’ নম্বর

বিজ্ঞান8 hours ago

কোভিডের সম্ভাব্য উপসর্গের ক্রমগুলি খুঁজে পাওয়া গিয়েছে, দাবি এক দল বিজ্ঞানীর

ক্রিকেট2 days ago

আইপিএলের টাইটেল স্পনসরশিপের দৌড়ে জোর লড়াই

কেনাকাটা

care care
কেনাকাটা1 day ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand