মাধ্যমিকে সিলেবাস কমিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, দেখে নিন কোন বিষয়ে কী থাকছে

0
একাদশ মার্কশিট তৈরিতে নতুন ফরমুলা। প্রতীকী ছবি

কলকাতা: করোনা মহামারির আবহে বন্ধ স্কুল। অনলাইন ক্লাস চললেও তা যথেষ্ট নয় বলেই মনে করছেন পড়ুয়া, অভিভাবক থেকে শিক্ষাবিদরা। এমন পরিস্থিতিতে আগামী বছর কতটা সিলেবাসের উপর মাধ্যমিক পরীক্ষা হবে, তা নিয়ে মঙ্গলবার নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ।

করোনা সংক্রমণের জেরে বাতিল হয়েছিল এ বছরের মাধ্যমিক পরীক্ষা। মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হয়েছিল। অন্য দিকে, আগামী বছরের পরীক্ষা নিয়েও এখনই উদ্বেগ দেখা না দিলেও পড়ুয়াদের পঠনপাঠন নিয়ে সমস্যা রয়েই গিয়েছে।

পরিস্থিতি বিবেচনা করেই এ দিন মাধ্যমিকের সিলেবাস নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করল পর্ষদ। নির্দেশিকায় সমস্ত মাধ্যমিক স্কুলের প্রধান, শিক্ষক এবং পড়ুয়াদের উদ্দেশে বলা হয়েছে, আগামী বছর মাধ্যমিকের সিলেবাস ৩০-৩৫ শতাংশ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয় কোন বিষয়ে কতটা করে সিলেবাস থাকবে সেই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে নির্দেশিকায়।

বলা হয়েছে, প্রথম পত্র, দ্বিতীয় পত্র, অংক, ভৌত বিজ্ঞান, জীবন বিজ্ঞান, ইতিহাস এবং ভূগোলে ৩০-৩৫ শতাংশ কমবে সিলেবাস। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিভিন্ন শিক্ষক সংগঠনও।

নির্দেশিকায় জানানো হয়েছে, ব্যাখ্যামূলক প্রশ্ন থাকলেও সংক্ষিপ্তধর্মী বা মাল্টিপল চয়েস টাইপের প্রশ্নই বেশি থাকবে। হাতে সময় রেখেই এই সিলেবাস সংকোচনের পদক্ষেপ থেকে ধারণা করা হচ্ছে, আগামী বছর পরীক্ষাকেন্দ্রেই আয়োজন করা হতে পারে মাধ্যমিকের। তবে পরীক্ষার বিষয়ে বিশদ কিছু এখনও জানায়নি পর্ষদ।

কোন বিষয়ের সিলেবাসে কী কী থাকছে?

এই লিঙ্কে ক্লিক করে দেখে নিন বিস্তারিত: মাধ্যমিক পরীক্ষা ২০২২-এর সিলেবাস

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

জয়েন্ট এন্ট্রাস মেন চতুর্থ পর্যায়ের পরীক্ষার অ্যাডমিট কার্ড কী ভাবে অনলাইনে ডাউনলোড করবেন

উচ্চশিক্ষার জন্য বার্ষিক ৪৮ হাজার টাকার ওএনজিসি স্কলারশিপ, জানুন খুঁটিনাটি

চণ্ডীগড় আরিয়ান্স ফার্মাসি কলেজের অধ্যক্ষ হলেন ড. প্রশান্ত দাসগুপ্ত

আইআইএম কলকাতার নতুন ডিরেক্টর হলেন উত্তমকুমার সরকার

আপনার বেতন কি শুধু মাস চালানোর মতন? IIM কলকাতায় ভর্তি হন!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন