স্নাতক স্তরে শিল্পমুখী কোর্স চালু করছে ম্যাকাউট

0
makaut
ম্যাকাউট।

নিজস্ব প্রতিনিধি: পড়ুয়ারা পড়াশোনা শেষ করে যাতে সহজে চাকরি পায় তার জন্য শিল্পমুখী কোর্স করতে চলেছে মৌলানা আবুল কালাম ইনস্টিটিউট অব টেকনোলজি (ম্যাকাউট)। এই বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত অভিজ্ঞ ব্যক্তিরা প্রশিক্ষণ দেবেন এবং সংশ্লিষ্ট কোম্পানিতে চাকরিও দেওয়া হবে।

ম্যাকাউটের উপাচার্য সৈকত মিত্র বলেন, বাঁকুড়ায় একটি নতুন ক্যাম্পাস তৈরি হচ্ছে যেখানে স্নাতক স্তরে অ্যানিমেশন, মিডিয়া সায়েন্স-এর প্রশিক্ষণ দেওয়া হবে। মুম্বই ও দক্ষিণ ভারতে যে সব চলচ্চিত্র তৈরি হয়, তার অনেকগুলিরই পোস্ট প্রডাকশনের কাজ এখন কলকাতায় হয়। কারণ মুম্বই ও দক্ষিণ ভারতের তুলনায় এ রাজ্যে খরচা কম। এই কাজে এখানে প্রশিক্ষিত পড়ুয়াদের কাজের সুযোগ তৈরি হচ্ছে বলে উপাচার্য জানান।

আরও পড়ুন রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজে এখনও প্রায় দুই-তৃতীয়াংশ আসন ফাঁকা

উল্লেখ্য, বলিউডের তৈরি সিনেমার ভালো বাজার রয়েছে বিদেশে। বর্তমানে হলিউডের চেয়ে বলিউডে নির্মিত ছবির চাহিদা অনেক বেশি। বার্ষিক আয়ের নিরিখেও বলিঊডের ছবি অনেক এগিয়ে। সৈকতবাবু বলেন, তাঁরা নদিয়ার হরিণঘাটায় রিয়ালেস্টিক অ্যানিমেশন প্রযুক্তি কোর্স চালু করছেন। নতুন যে সব সিনেমা বাজারে এসেছে, যেমন ‘লায়নকিং’, ‘জাঙ্গলবুক’ প্রভৃতি ছবিতে এই নয়া প্রযুক্তি প্রয়োগ করা হয়েছে।

সৈকতবাবুর মতে, ডিজিট্যাল কনটেন্টের এখন বিপুল চাহিদা। মোবাইল ফোন যাঁরা ব্যবহার করেন, তাঁরা বেশির ভাগ সময়ে নিজেদের মোবাইলেই আবদ্ধ থাকেন। সর্ব শেষ তথ্য অনুযায়ী, দেশের ৯০ কোটি মানুষের এখন স্মার্টফোন রয়েছে। এবং ভারতীয়রা দিনে তিন ঘণ্টা নিজেদের মোবাইলে ব্যয় করেন। অচিরেই এটি দৈনিক পাঁচ ঘণ্টায় পৌঁছে যাবে। একই ভাবে ম্যাকাউট তার সল্ট লেক ক্যাম্পাসে হোটেল ম্যানেজমেন্ট কোর্স চালু করতে চলেছে। বিশ্ববিদ্যালয়ের এই সব শিল্পমুখী কোর্সে ভরতি হওয়ার জন্য কম্বাইন্ড এনট্র্যান্স পরীক্ষা (সিইটি) দিতে হবে। যারা উচ্চ মাধ্যমিক পাশ করেছে তারাই এই পরীক্ষায় বসার সুযোগ পাবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ওই সব কোর্সে ভরতি হতে পারবে। কোর্স ফি ধরা হয়েছে দু’ লক্ষ টাকা। পড়ুয়ারা যাতে এডুকেশন লোন পায়, তার জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ম্যাকাউট। সৈকতবাবু বলেন, “ম্যাকাউট আগামী দিনে আরও চাকরিমুখী ও সময়োপযোগী পাঠক্রম চালু করবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here