এ বার ৬০ শতাংশ নম্বরেই মিলবে বিবেকানন্দ স্কলারশিপ, ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

0

কলকাতা: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, মাদ্রাসা, হাই মাদ্রাসার পরীক্ষায় সফল পড়ুয়াদের সংবর্ধনা অনুষ্ঠান ও ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের শুভ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বৃহস্পতিবার নবান্ন থেকে ভার্চুয়ালি কথা বললেন সফল ছাত্র-ছাত্রীদের সঙ্গে। মুখ্যমন্ত্রী বলেন, অন্য বছর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই সংবর্ধনা অনুষ্ঠান হয়। কিন্তু করোনা পরিস্থিতিতে গত বছরের মতো এ বছরও সেই অনুষ্ঠান হল ভার্চুয়ালি। সংবর্ধনা অনুষ্ঠানে ১৭০০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তাদের প্রত্যেককে ল্যাপটপ উপহার দিলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী জানান,পড়ুয়াদের জন্য চালু হবে কেরিয়ার গাইডেন্স পোর্টাল (Career Guidance Portal)। বিশ্বের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের হদিশ থাকবে সেই পোর্টালে। ছাত্রছাত্রীরা যে ট্যাব বা ল্যাপটপ পাচ্ছে, সেখান থেকে ওই পোর্টালে গিয়ে গাইডেন্স নেওয়ার কথা বললেন তিনি।

ছাত্রছাত্রীদের উদ্দেশে তিনি বলেন, “ল্যাপটপ বা কম্পিউটারে এই পোর্টাল দেখে নাও তোমরা। তাতে পড়াশোনা সংক্রান্ত সব তথ্য থাকবে। তোমাদের সুবিধা হবে”।

একই সঙ্গে মুখ্যমন্ত্রী এ দিন জানালেন, এ বার ৬০ শতাংশ নম্বর পেলেই মিলবে বিবেকানন্দ স্কলারশিপ। প্রতি জেলার ছাত্রছাত্রীদেরই তিনি বারংবার অনুরোধ করেন, তাঁরা যেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড-সহ সরকারের দেওয়া সব সুবিধা ব্যবহার করে।

উল্লেখ্য, আগে এই বৃত্তি পেতে হলে ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর পেতে হতো। তবে রাজ্য়ে উচ্চশিক্ষার বিস্তারে এই নিয়ম আরও শিথিল করে দিলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী আরও জানান, “ঝাড়গ্রামে বিশ্ববিদ্যালয় করে দেওয়া হবে। ইতিমধ্যেই ঝাড়গ্রামে মেডিক্যাল কলেজ করে দেওয়া হয়েছে। স্টেডিয়াম থেকে শুরু করে সব কিছুই হয়েছে। ছেলেমেয়েরা যাতে ভালো করে পড়াশোনা করতে পারে, সে দিকে বিশেষ নজর দেওয়া হবে”।

খবর অনলাইন-এ আজকের আরও কিছু গুরুত্বপূর্ণ খবর পড়ুন এখানে:

দু’-একজন চেয়ারের লোভে তৃণমূলে চলে যেতে পারেন! ইঙ্গিত বিজেপি সাংসদ রাজু বিস্তার

কয়লা পাচারকাণ্ডে এ বার রাজ্যের মন্ত্রীকে তলব করল ইডি

আচমকা অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি মুকুল রায়

রাজ্যসভার প্রাক্তন সাংসদ তথা সাংবাদিক চন্দন মিত্র প্রয়াত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন