neet exam

ওয়েবডেস্ক: প্রকাশিত হয়ে গিয়েছে ২০১৮-এর নিট পরীক্ষার অ্যাডমিট কার্ড। ইচ্ছুক প্রার্থীরা এখন থেকে যে জোরকদমে পড়াশোনায় লেগে পড়েছে তা বলাই বাহুল্য। কিন্তু এ সবের মধ্যেও একটা তথ্যে সবার চক্ষু চড়কগাছ হয়ে গিয়েছে।

একটি তথ্যে দেখা যাচ্ছে এ বছর প্রতি একশো জনের মধ্যে মাত্র চার জন করে প্রার্থী স্নাতক স্তরে ডাক্তারিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এ বছর সরকারি কলেজ, সরকারি দানপ্রাপ্ত কলেজ এবং বেসরকারি কলেছে ফাঁকা আসন রয়েছে ৬৬,০০০ যার জন্য আবেদন করেছেন ১৩,৩৬,০০০ প্রার্থী। অর্থাৎ যত জন প্রার্থী আবেদন করেছেন তার মাত্র ৪.৪৯ শতাংশ প্রার্থীই ডাক্তারি পড়ার সুযোগ পাবেন।

গত বছর এই পরীক্ষায় বসেছিলেন সাড়ে ১১ লক্ষ প্রার্থী। আগামী ৬ মে এমবিবিএস এবং বিডিএস কোর্সে পরীক্ষা নেওয়ার কথা সিবিএসইর। ২০১৩-তে প্রথম বার যখন এই পরীক্ষা নেওয়া হয় তখন শুধুমাত্র ইংরেজি এবং হিন্দিতেই এই পরীক্ষা নেওয়া হয়েছিল, কিন্তু গত বছর থেকে বাংলা-সহ আরও বেশ কয়েকটি আঞ্চলিক ভাষাতেও প্রশ্নপত্র দেওয়া হয়।

উল্লেখ্য ২০১৩-তে এই পরীক্ষাকে বেআইনি এবং অসাংবিধানিক ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট। এর তিন বছর পরে অবশ্য সেই রায় বদলে দেয় সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here