রবিবার নিট ইউজি ২০২২ পরীক্ষা, রইল শেষ মুহূর্তে প্রস্তুতির কিছু টিপস

0

কলকাতা: সর্বভারতীয় স্তরে ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট ২০২২ (NEET UG 2022) আগামী রবিবার (১৭ জুলাই)।

মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা হবে ৩ ঘণ্টা ২০ মিনিট। খাতা-কলমের পরীক্ষাটি ইংরাজি, হিন্দি, অসমীয়া, বাংলা, গুজরাতি, কন্নড়, মালয়ালম, মরাঠি, ওড়িয়া, পঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু-সহ ১৩টি ভাষায় দিতে পারবেন পরীক্ষার্থীরা।

প্যাটার্ন অনুযায়ী, প্রবেশিকা পরীক্ষায় চারটি বিষয় থাকবে- পদার্থবিদ্যা, রসায়ন, উদ্ভিদবিদ্যা এবং প্রাণিবিদ্যা। প্রার্থীদের ১৮০টি মাল্টিপল চয়েস কোয়েশ্চেনের (MCQ) উত্তর দিতে হবে।

amazon

প্রস্তুতির কিছু টিপস

সিলেবাস: প্রার্থীদের অবশ্যই বিষয়গুলির প্রতিটি বিভাগের অধীনে অন্তর্ভুক্ত বিষয়গুলি সম্পর্কে স্পষ্ট হয়ে নিতে হবে। সিলেবাস অনুযায়ী পড়াশোনা করা বিষয়গুলিতে ফোকাস করা দরকার।

ধরন: পরীক্ষার ধরন সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে। প্রশ্নপত্রের কাঠামো এবং কোনটার গুরুত্ব কত, সেগুলো সম্পর্কে আগাম ধারণা দরকার।

চাপ: হাতে সময় খুবই অল্প। ফলে অতিরিক্ত চাপ নেওয়া ঠিক নয়। তার চেয়ে ভালো, নিজের শক্তি এবং দুর্বলতার দিকে মন দেওয়া করা উচিত। ঝালিয়ে নেওয়া দরকার। যাতে বিষয়গুলির সঙ্গে সম্পর্কিত কোনো প্রশ্নের উত্তর হাতছাড়া না হয়ে যায়।

প্রবণতা: কী প্রশ্ন আসছে, তা কে আর জানে! ফলে আগের বছরের পরীক্ষার প্রশ্নপত্রগুলোতে চোখ বোলানো যেতে পারে। এতে যেমন প্রশ্নের প্রবণতা সম্পর্কে ধারণা তৈরি হবে, তেমনই বিশ্লেষণেও সাহায্য করবে।

একটি প্রশ্নে কত নম্বর

১. একটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য চার নম্বর

২. একটি প্রশ্নের ভুল উত্তরের জন্য কাটা যাবে এক নম্বর

৩. যথারীতি একটি প্রশ্নের হাত না ছোঁয়ালে কোনো নম্বর নয়।

পরীক্ষাকেন্দ্রে যাওয়ার আগে

স্বচ্ছতা এবং পরীক্ষার সময় জালিয়াতি বন্ধ করার জন্য পরীক্ষার্থীদের পোশাকবিধি বা ড্রেসকোড বেঁধে দেওয়া হয়েছে। ২০১৮ সালে এই ড্রেস কোড চালু হওয়ার পর প্রচুর বিতর্ক সৃষ্টি হয়েছিল। কিন্তু ড্রেস কোডের সঙ্গে কোনো আপস করা হবে না বলে জানিয়েছে পরীক্ষক সংস্থা।

যেমন, অত্যধিক কাজ করা বা ফুলহাতা পোশাক পরা যাবে না। পরা যাবে না বড়ো বোতাম থাকা পোশাক এবং মোটা সুখতলার জুতো। পরীক্ষার্থীদের হালকা রং এবং সাধারণ জামা পরে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে কোনো পরীক্ষার্থী ধর্মীয় কারণে কোনো পোশাক পরলে তাঁদের আগেভাগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে।

আরও পড়তে পারেন: 

বুস্টার ডোজ নেওয়ার কথা ভাবছেন? জানুন কোথায়, কী ভাবে পাবেন

আয়কর পোর্টাল প্রোফাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন, জানুন কী করবেন

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য কঠোর সতর্কতা হোয়াটসঅ্যাপের, আপনার যা জানা দরকার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন