Connect with us

শিক্ষা ও কেরিয়ার

কেন্দ্রের নতুন শিক্ষানীতির আওতায় মাদ্রাসায় পড়ানো হবে গীতা, রামায়ণ, বেদ-সহ অন্যান্য বিষয়

প্রাথমিক ভাবে ১০০ মাদ্রাসায় এগুলি পড়ানো শুরু করা হলেও পরবর্তীতে ৫০০ মাদ্রাসায় তা চালু করা হবে।

Published

on

মাদ্রাসায় পড়ানো হবে গীতা, রামায়ণ...। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: ন্যাশনাল ইনস্টিটিউট অব ওপেন স্কুলিং (NIOS) একটি নতুন পাঠ্যক্রম চালু করেছে। যার অধীনে গীতা, রামায়ণ-সহ প্রাচীন ভারতীয় জ্ঞান ও ঐতিহ্য সম্পর্কিত বিষয়গুলি দেশের প্রায় শতাধিক মাদ্রাসায় পড়ানো হবে।

এনআইওএস-এর নতুন পাঠ্যক্রমটি জাতীয় শিক্ষানীতি (NEP) ২০২০-এর সংস্কার অনুযায়ী চালু করা হয়েছিল। যা গত বছর জুলাইয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদিত হয়। নতুন পাঠ্যক্রমটি ভারতীয় ঐতিহ্য সম্পর্কে চর্চা ও জ্ঞানবৃদ্ধির উপর মনোনিবেশ করবে।

Loading videos...

এখন পর্যন্ত স্থির হয়েছে, এনআইওএস-এর নতুন পাঠ্যক্রমটি তৃতীয়, পঞ্চম এবং অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য একটি প্রাথমিক কোর্স চালু করা হবে। অন্যান্য ক্লাসের কোর্সগুলি পর্যালোচনা করে শীঘ্রই বাকি ক্লাসের কোর্স চালু করা হবে।

১৫‌টি নতুন কোর্স

এনআইওএস কর্তৃক প্রবর্তিত নতুন পাঠ্যক্রম অনুসারে, ভারতীয় জ্ঞান, ঐতিহ্যের অধীনে ১৫টি নতুন কোর্স চালু করা হবে। যেগুলির পাঠ্যক্রম হবে বেদ, যোগ, বিজ্ঞান, সংস্কৃত ভাষা, রামায়ণ এবং মহাভারতের বর্ণনা নির্ভর। পাশাপাশি ভগবদ গীতা শিক্ষা এবং মহেশ্বর সূত্র পড়ানো হবে।এরই সঙ্গে থাকবে কিছু ভোকেশনাল স্কিলও।

জানা গিয়েছে, নতুন এই প্রস্তাবে এ বার থেকে মাদ্রাসাতেও পড়ানো হবে বেদ, গীতা, রামায়ণ। প্রাথমিক ভাবে ১০০ মাদ্রাসায় এগুলি পড়ানো শুরু করা হলেও পরবর্তীতে ৫০০ মাদ্রাসায় তা চালু করা হবে।

কী বললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

এনআইওএসের নতুন পাঠ্যক্রমটি ‘এনইপি ২০২০’-র সংস্কার অনুযায়ী মঙ্গলবার নয়ডার সংস্থার জাতীয় সদর দফতরে স্টাডি মেটেরিয়াল প্রকাশ করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি বলেন, প্রাচীন ভাষা, বিজ্ঞান এবং সংস্কৃতির একটি ভরকেন্দ্র হল ভারত।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, “ভারত সনাতন জ্ঞানের ভাণ্ডার। জ্ঞান, বিজ্ঞান, শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্যের দিকে নজর দিলে দেখা যাবে, ভারত বিশ্বকে পিছনে ফেলেছে। আমাদের প্রাচীন ব্যবস্থা এতটাই শক্তিশালী হয়ে উঠেছে যে, আমরা সুপার পাওয়ার হওয়ার দিকে এগিয়ে যেতে পারি। তবে নতুন পাঠ্যক্রম শুধু যে মাদ্রাসায় কার্যকর হবে তা নয়, বিশ্বসমাজও এর সুবিধা পাবে”।

উল্লেখ্য, এনআইওএস একটি স্বাধীন শিক্ষা সংস্থা। যে সমস্ত পড়ুয়ারা নিয়মিত স্কুলে গিয়ে পড়াশোনা করতে পারে না, এখানে তাদেরকে পড়াশোনার সুযোগ দেওয়া হয়।

আরও পড়তে পারেন: বেড়েছে নিয়োগের হদিশ দেওয়া সংস্থার সংখ্যা, বেশি সুযোগ আর্থিক এবং তথ্যপ্রযুক্তিতে

শিক্ষা ও কেরিয়ার

ICSE And ISC Exams: দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিল আইসিএসই বোর্ড

পরীক্ষার নতুন তারিখ জুন মাসের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দেশ জুড়ে করোনা সংক্রমণ আবার বাড়তে থাকায় আইসিএসই (ICSE) বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিল। পরীক্ষার নতুন তারিখ জুন মাসের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে বলে দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট একজামিনেশনস (CISCE)।

শুক্রবার বোর্ডের তরফে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, “কোভিড পরিস্থিতিতে কড়া নজর রাখা হবে এবং ২০২১ সালের আইসিএসই ও আইএসসি (ISC) পরীক্ষা পিছিয়ে দেওয়ার ব্যাপারটি পর্যালোচনা কড়া হবে এবং পরীক্ষা গ্রহণের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জুন মাসের প্রথম সপ্তাহে নেওয়া হবে।”

Loading videos...

কোভিড পরিস্থিতির জেরে সিবিএসই তাদের দশম শ্রেণির পরীক্ষা ইতিমধ্যেই বাতিল করে দিয়েছে এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করে দিয়েছে। সরকার যাতে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার করেন সে জন্য দাবি তুলেছেন বহু ছাত্র, অভিভাবক, রাজনৈতিক নেতা, এমনকি কিছু রাজ্যও।

যে পরীক্ষার সঙ্গে প্রায় ৩৫ লক্ষ ছাত্রের ভবিষ্যৎ জড়িত সে সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হয় গত বুধবার দুপুরে। সে দিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ও সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকেই সিবিএসই পরীক্ষা সম্পর্কে এই সিদ্ধান্ত নেওয়া হয়। দ্বাদশের পরীক্ষা স্থগিত হলেও কবে তা নেওয়া হবে, সে বিষয়ে কোনো ঘোষণা করা হয়নি শিক্ষা মন্ত্রকের তরফে। তবে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ১ জুন পরিস্থিতি পর্যালোচনা করে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। 

বুধবার বৈঠকের পর শিক্ষামন্ত্রী জানান, দশম শ্রেণির পড়ুয়াদের স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। যদি কোনো ছাত্র বা ছাত্রী অভ্যন্তরীণ মূল্যায়নে সন্তুষ্ট না হয় তা হলে পরীক্ষায় বসতে পারবে। তবে সেই পরীক্ষা নেওয়া হবে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর।

আরও পড়ুন: Bengal Corona Update: প্রতি একশো টেস্টে পজিটিভ হচ্ছেন ১৭ জন, কলকাতায় আক্রান্ত ১৮৪৪

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

CBSE Exam 2021: দশম শ্রেণির পরীক্ষা বাতিল করল সিবিএসই, স্থগিত দ্বাদশের পরীক্ষা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শিক্ষামন্ত্রকের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

Published

on

খবর অনলাইন ডেস্ক: বাতিল হল সিবিএসই (CBSE)-র দশম শ্রেণির পরীক্ষা, আপাতত স্থগিত দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শিক্ষামন্ত্রকের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১ জুন কোভিড পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

Loading videos...

কংগ্রেস নেতা রাহুল গান্ধী সম্প্রতি কেন্দ্রের কাছে পরীক্ষা স্থগিতের আবেদন করেছিলেন। তিনি বলেন, সারাদেশে কোভিড-১৯-এর ক্রমবর্ধমান সংখ্যার পরিপ্রেক্ষিতে সিবিএসই পরীক্ষার সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা উচিত।

বর্তমান পরিস্থিতিতে প্রায় সমস্ত রাজ্যই বোর্ড পরিচালনা নিয়ে অনীহা প্রকাশ করে। দিল্লি, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, মহারাষ্ট্র-সহ অন্যান্য রাজগুলি জানিয়ে দেয়, এমন পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া হল পরীক্ষার্থীরা সংকটে পড়বে।

শিক্ষামন্ত্রকের বিবৃতিতে এ দিন জানানো হয়, “দশম শ্রেণির বোর্ডের ফলাফল বোর্ড নিজস্ব মানদণ্ডের ভিত্তিতে নির্ধারণ করবে। স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। যে পরীক্ষার্থী এই মানদণ্ডের ভিত্তিতে তাঁর জন্য বরাদ্দকৃত নম্বরে সন্তুষ্ট হবে না, তাকে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। তবে পরীক্ষা পরিচালনার অনুকূল পরিবেশেই তা প্রযোজ্য হবে”।

 ১ জুন পরিস্থিতি পর্যালোচনা করে দ্বাদশ শ্রেণির পরীক্ষার এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। তবে যে দিনই পরীক্ষা হোক না কেন, দু’সপ্তাহ আগে তা ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা আগামী ৪ মে থেকে শুরু হওয়ার কথা ছিল। সিবিএসই জানিয়েছিল, দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৪ মে। পরীক্ষা শেষ হবে ৭ জুন। অন্য দিকে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে ৪ মে। পরীক্ষা শেষ হবে ১১ জুন।

আরও পড়তে পারেন: ICCR Scholarship: ভারতে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদন আহ্বান

Continue Reading

বাংলাদেশ

ICCR Scholarship: ভারতে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদন আহ্বান

আগামী ৩০ এপ্রিলের মধ্যে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

Published

on

ঋদি হক: ঢাকা

প্রতি বারের মতো এ বারও ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি দেওয়ার ঘোষণা করেছে। এ জন্য আগামী ৩০ এপ্রিলের মধ্যে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

Loading videos...

ঢাকার ভারতীয় হাইকমিশনের তরফে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভারতের বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য মেধাবী বাংলাদেশি নাগরিকরা এ সুবিধা পাবেন। তবে আবেদন করতে হবে মেডিসিন, প্যারামেডিক্যাল, ফ্যাশন কোর্স বাদ দিয়ে। 

আবেদন করার জন্য প্রার্থীদের আইসিসিআর-এর http://a2ascholarships.iccr.gov.in লিংকে গিয়ে লগ-ইন করে আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে। এর পর আবেদন করতে হবে।

১৮ থেকে ৩০ বছর বয়সি বাংলাদেশি নাগরিকরা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বিই/বিটেক কোর্সের প্রার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে পদার্থবিজ্ঞান, গণিত ও রসায়ন বিষয় থাকা বাধ্যতামূলক। প্রত্যেক শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। পরিবার অথবা স্বাস্থ্যগত কারণে দেখিয়ে ক্যাম্পাসের বাইরে থাকার কোনো সুযোগ নেই।

আবেদনকারীরা তাদের পছন্দ অনুসারে পাঁচটি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। ইংরেজিতে দক্ষতা প্রমাণের জন্য শিক্ষার্থীদের ৫০০ শব্দে ইংরেজিতে প্রবন্ধ লিখতে হবে। তবে কেউ চাইলে আইইএলটিএস বা টিওএফইএল স্কোরও ইংরেজি দক্ষতা যাচাইয়ের জন্য জমা দিতে পারবেন। এই কোর্সের জন্য আইইএলটিএস বা টিওএফইএল বাধ্যতামূলক নয়।

শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বরপত্র জমা দিতে হবে। বাংলায় থাকলে তা ইংরেজিতে অনুবাদ করে জমা দিতে হবে। অনুবাদ করা ছাড়া কোনো কাগজপত্র গ্রহণযোগ্য হবে না।

বাধ্যতামূলক ভাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বার্ষিক ন্যূনতম ৫ লাখ ভারতীয় রুপির বা ৬ হাজার ৮০০ মার্কিন ডলারের স্বাস্থ্যবীমা করতে হবে। 

আইসিসিআর-এর বৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে, ভারতীয় হাইকমিশনের শিক্ষা শাখায় – প্লট নম্বর: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা ১২১২। ফোন নম্বর: ৫৫০৬৭৩০১-৩০৮ এক্সটেনশন ১০৯৬/১১১২, ই-মেল: [email protected]

Continue Reading
Advertisement
Advertisement
রবিবারের পড়া1 hour ago

রবিবারের পড়া: দেশে দেশে যত বিচিত্র ভোট

ক্রিকেট10 hours ago

IPL 2021: স্পিনের জালে জড়িয়ে মুম্বইয়ের কাছে আত্মসমর্পণ করল হায়দরাবাদ

বাংলাদেশ10 hours ago

ভক্ত-সতীর্থদের চোখের জলে শেষ বিদায় কিংবদন্তি অভিনেত্রীকে

Remdesivir
দেশ13 hours ago

মধ্যপ্রদেশের সরকারি হাসপাতাল থেকে চুরি গেল কোভিডরোগীর চিকিৎসায় ব্যবহৃত রেমডেসিভির

Covid situation kolkata
রাজ্য13 hours ago

Bengal Corona Update: হুহু করে বাড়ছে সংক্রমণ, তার মধ্যেও সামান্য কমল সংক্রমণের হার

দঃ ২৪ পরগনা14 hours ago

গুজরাত রেল পুলিশ ক্যানিং থেকে উদ্ধার করল ৮ কেজি চোরাই সোনার গয়না

রাজ্য14 hours ago

Bengal Polls 2021: ভোটের শেষ লগ্নে অসুস্থ মদন মিত্র

দেশ16 hours ago

করোনায় নাভিশ্বাস দশা রাজ্যের, ‘বাংলায় ব্যস্ত’ প্রধানমন্ত্রীকে ফোনে পেলেন না মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

রাজ্য21 hours ago

Bengal Polls Live: পৌনে ৬টা পর্যন্ত ভোট পড়ল ৭৮.৩৬ শতাংশ

পয়লা বৈশাখ
কলকাতা3 days ago

মাস্ক থাকলেও কালীঘাট-দক্ষিণেশ্বরে শারীরিক দুরত্ব চুলোয়, গা ঘেষাঘেঁষি করে হল ভক্ত সমাগম

শিক্ষা ও কেরিয়ার1 day ago

ICSE And ISC Exams: দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিল আইসিএসই বোর্ড

গাড়ি ও বাইক3 days ago

Bajaj Chetak electric scooter: শুরু হওয়ার ৪৮ ঘণ্টা পরেই বুকিং বন্ধ! কেন?

ক্রিকেট3 days ago

দুর্নীতির অপরাধে ক্রিকেট থেকে ৮ বছরের জন্য বহিষ্কৃত জিম্বাবোয়ের কিংবদন্তি হিথ স্ট্রিক

ক্রিকেট1 day ago

IPL 2021: দীপক চাহরের বিধ্বংসী বোলিং, চেন্নাইয়ের সামনে মুখ থুবড়ে পড়ল পঞ্জাব

মুর্শিদাবাদ1 day ago

Coronavirus Second Wave: কোভিডে আক্রান্ত হয়ে মারা গেলেন রাজ্যের আরও এক প্রার্থী

মুর্শিদাবাদ3 days ago

Bengal Polls 2021: কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু প্রার্থীর, এ বার কি রাজনৈতিক দলগুলি সতর্ক হবে?

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে