Connect with us

শিক্ষা ও কেরিয়ার

৮ লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দিয়ে কাজের সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের এই প্রকল্প, জানুন বিস্তারিত

কোনো ফি দিতে হয় না, কোর্স শেষে ঋণের পাশাপাশি চাকরি পেতেও সহায়তা করে সরকার!

Published

on

পিএমকেভিওয়াই-র ওয়েবসাইট থেকে নেওয়া ছবি

ওয়েবডেস্ক: দেশের ৭১৭টি জেলায় আট লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণের লক্ষ্যমাত্রা নিয়ে শুরু হয়েছে ‘প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা ৩.০’।

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা (PMKVY) ভারত সরকারের একটি প্রকল্প, যা ২০১৫ সালের জুলাই মাসে চালু হয়েছিল। এই স্কিমের উদ্দেশ্য হল অল্প শিক্ষিত বা যাঁরা মাঝপথে স্কুল ছেড়েছেন, তাঁদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া।

Loading videos...

এই স্কিমটি তিন মাস, ছ’মাস এবং এক বছরের জন্য রেজিস্ট্রেশন করা হয়। কোর্স শেষ করার পরে একটি শংসাপত্র দেওয়া হয়, যা পুরো দেশে স্বীকৃতি পায়।

প্রধানমন্ত্রীর কৌশল বিকাশ যোজনার আওতায় ২০২২ সালের মধ্যে দেশে প্রায় ৪০ কোটি যুবক-যুবতীকে প্রশিক্ষণের দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রশিক্ষণের পরে স্ব-কর্মসংস্থানের জন্য ঋণ পাওয়ারও সুবিধা রয়েছে।

পিএমকেভিওয়াই ৩.০ কী?

এই প্রকল্পের তৃতীয় পর্ব শুরু হয়েছে। পিএমকেভিওয়াই ৩.০ (২০২০-২১)-এ আট লক্ষ যুবকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার জন্য ব্যয় হবে ৯৪৮.৯০ কোটি টাকা। দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক বিবৃতিতে বলেছে, ২ টি রাজ্য এবং আটটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৭১৭ জেলায় পিএমকেভিওয়াই ৩.০ শুরু করা হয়েছে।

রেজিস্ট্রেশন কী ভাবে করাবেন?

প্রধানমন্ত্রীর কৌশল বিকাশ যোজনা (পিএমকেভিওয়াই)-র সুবিধা নিতে আবেদনকারীকে নিজের নাম রেজিস্ট্রেশন করাতে হবে। এর জন্য http://pmkvyofficial.org-এ গিয়ে আপনার নাম, ঠিকানা এবং ইমেল তথ্য পূরণ করতে হবে।

আবেদনপত্র পূরণ করার পরে আপনি যে কোর্সে প্রশিক্ষণ নিতে চান, তা বেছে নিতে হবে।

পিএমকেভিওয়াই ৪০টি টেকনিক্যাল কোর্স যেমন কনস্ট্রাকশন, ইলেকট্রনিক্স এবং হার্ডওয়্যার, ফুড প্রসেসিং, ফার্নিচার এবং ফিটিং, হ্যান্ডিক্র্যাফট, রত্ন ও জুয়েলারি এবং চামড়া প্রযুক্তি-সহ তালিকাভুক্ত যে কোনো একটি কোর্স বেছে নিতে হবে। এই তথ্য পূরণ করার পরে, একটি প্রশিক্ষণ কেন্দ্র নির্বাচন করতে হবে।

এক নজরে পিএমকেভিওয়াই

এই প্রকল্পে প্রশিক্ষণ নেওয়ার জন্য কোনো ফি দিতে হয় না।

সরকারি ভাবে প্রায় ৮ হাজার টাকা পর্যন্ত পুরস্কার রয়েছে।

এখানে ৩ মাস, ৬ মাস এবং এক বছরের জন্য রেজিস্ট্রেশনের সুযোগ রয়েছে।

কোর্স শেষ করার পর সার্টিফিকেট দেওয়া হবে। এই শংসাপত্রটি পুরো দেশে মান্যতা পায়।

প্রশিক্ষণের পরে, সরকার আর্থিক সহায়তা দেওয়ার পাশাপাশি চাকরি পেতেও সহায়তা করে।

আরও পড়তে পারেন: তথ্যপ্রযুক্তি কর্মীদের জন্য সুখবর! করোনা-ধাক্কা এড়িয়ে অনেকটাই বাড়বে নিয়োগ, মত ৯৫ শতাংশ সিইও-র

শিক্ষা ও কেরিয়ার

CBSE Exam 2021: দশম শ্রেণির পরীক্ষা বাতিল করল সিবিএসই, স্থগিত দ্বাদশের পরীক্ষা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শিক্ষামন্ত্রকের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

Published

on

খবর অনলাইন ডেস্ক: বাতিল হল সিবিএসই (CBSE)-র দশম শ্রেণির পরীক্ষা, আপাতত স্থগিত দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শিক্ষামন্ত্রকের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১ জুন কোভিড পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

Loading videos...

কংগ্রেস নেতা রাহুল গান্ধী সম্প্রতি কেন্দ্রের কাছে পরীক্ষা স্থগিতের আবেদন করেছিলেন। তিনি বলেন, সারাদেশে কোভিড-১৯-এর ক্রমবর্ধমান সংখ্যার পরিপ্রেক্ষিতে সিবিএসই পরীক্ষার সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা উচিত।

বর্তমান পরিস্থিতিতে প্রায় সমস্ত রাজ্যই বোর্ড পরিচালনা নিয়ে অনীহা প্রকাশ করে। দিল্লি, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, মহারাষ্ট্র-সহ অন্যান্য রাজগুলি জানিয়ে দেয়, এমন পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া হল পরীক্ষার্থীরা সংকটে পড়বে।

শিক্ষামন্ত্রকের বিবৃতিতে এ দিন জানানো হয়, “দশম শ্রেণির বোর্ডের ফলাফল বোর্ড নিজস্ব মানদণ্ডের ভিত্তিতে নির্ধারণ করবে। স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। যে পরীক্ষার্থী এই মানদণ্ডের ভিত্তিতে তাঁর জন্য বরাদ্দকৃত নম্বরে সন্তুষ্ট হবে না, তাকে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। তবে পরীক্ষা পরিচালনার অনুকূল পরিবেশেই তা প্রযোজ্য হবে”।

 ১ জুন পরিস্থিতি পর্যালোচনা করে দ্বাদশ শ্রেণির পরীক্ষার এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। তবে যে দিনই পরীক্ষা হোক না কেন, দু’সপ্তাহ আগে তা ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা আগামী ৪ মে থেকে শুরু হওয়ার কথা ছিল। সিবিএসই জানিয়েছিল, দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৪ মে। পরীক্ষা শেষ হবে ৭ জুন। অন্য দিকে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে ৪ মে। পরীক্ষা শেষ হবে ১১ জুন।

আরও পড়তে পারেন: ICCR Scholarship: ভারতে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদন আহ্বান

Continue Reading

বাংলাদেশ

ICCR Scholarship: ভারতে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদন আহ্বান

আগামী ৩০ এপ্রিলের মধ্যে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

Published

on

ঋদি হক: ঢাকা

প্রতি বারের মতো এ বারও ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি দেওয়ার ঘোষণা করেছে। এ জন্য আগামী ৩০ এপ্রিলের মধ্যে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

Loading videos...

ঢাকার ভারতীয় হাইকমিশনের তরফে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভারতের বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য মেধাবী বাংলাদেশি নাগরিকরা এ সুবিধা পাবেন। তবে আবেদন করতে হবে মেডিসিন, প্যারামেডিক্যাল, ফ্যাশন কোর্স বাদ দিয়ে। 

আবেদন করার জন্য প্রার্থীদের আইসিসিআর-এর http://a2ascholarships.iccr.gov.in লিংকে গিয়ে লগ-ইন করে আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে। এর পর আবেদন করতে হবে।

১৮ থেকে ৩০ বছর বয়সি বাংলাদেশি নাগরিকরা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বিই/বিটেক কোর্সের প্রার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে পদার্থবিজ্ঞান, গণিত ও রসায়ন বিষয় থাকা বাধ্যতামূলক। প্রত্যেক শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। পরিবার অথবা স্বাস্থ্যগত কারণে দেখিয়ে ক্যাম্পাসের বাইরে থাকার কোনো সুযোগ নেই।

আবেদনকারীরা তাদের পছন্দ অনুসারে পাঁচটি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। ইংরেজিতে দক্ষতা প্রমাণের জন্য শিক্ষার্থীদের ৫০০ শব্দে ইংরেজিতে প্রবন্ধ লিখতে হবে। তবে কেউ চাইলে আইইএলটিএস বা টিওএফইএল স্কোরও ইংরেজি দক্ষতা যাচাইয়ের জন্য জমা দিতে পারবেন। এই কোর্সের জন্য আইইএলটিএস বা টিওএফইএল বাধ্যতামূলক নয়।

শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বরপত্র জমা দিতে হবে। বাংলায় থাকলে তা ইংরেজিতে অনুবাদ করে জমা দিতে হবে। অনুবাদ করা ছাড়া কোনো কাগজপত্র গ্রহণযোগ্য হবে না।

বাধ্যতামূলক ভাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বার্ষিক ন্যূনতম ৫ লাখ ভারতীয় রুপির বা ৬ হাজার ৮০০ মার্কিন ডলারের স্বাস্থ্যবীমা করতে হবে। 

আইসিসিআর-এর বৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে, ভারতীয় হাইকমিশনের শিক্ষা শাখায় – প্লট নম্বর: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা ১২১২। ফোন নম্বর: ৫৫০৬৭৩০১-৩০৮ এক্সটেনশন ১০৯৬/১১১২, ই-মেল: [email protected]

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা কেন্দ্র নিয়ে বড়ো ঘোষণা সিবিএসই-র

কোভিড-১৯ মহামারির কথা বিবেচনা করেই এই সুবিধা দিতে চাইছে সিবিএসই।

Published

on

খবর অনলাইন ডেস্ক: ২০২১ সালের বোর্ড পরীক্ষার জন্য শর্তসাপেক্ষে পড়ুয়াদের কেন্দ্র পরিবর্তন করার অনুমতি দিচ্ছে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE)!

বোর্ডের সরকারি বিবৃতি অনুযায়ী, পড়ুয়ারা ভিন্ন কেন্দ্র থেকে প্র্যাকটিক্যাল এবং লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন জানাতে পারে। যে সমস্ত পরীক্ষার্থী নিজেদের পরীক্ষাকেন্দ্র পরিবর্তন করতে চান, আগামী ২৫ মার্চের মধ্যে স্কুলের কাছে তাঁদের অনুরোধ জানাতে হবে এবং স্কুলগুলি পরীক্ষার্থীদের ওই আবেদন আগামী ৩১ মার্চের মধ্যে সিবিএসই ওয়েবসাইটে আপলোড করবে।

Loading videos...

বর্তমানে নতুন করে উদ্বেগের কারণ হয়ে ওঠা কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) কথা বিবেচনা করেই এই সুবিধা দিতে চাইছে সিবিএসই।

বিবৃতিতে বলা হয়েছে, “কোভিড মহামারির কারণে, দশম এবং দ্বাদশ শ্রেণির কিছু পড়ুয়া এবং তাঁদের পরিবার-সহ অন্য কোনো শহর বা দেশে চলে গিয়েছেন। তাই তাঁরা যেখান থেকে পরীক্ষা দেওয়া সুবিধাজনক মনে করবেন, সেখান থেকে পরীক্ষা কেন্দ্র বেছে নেওয়ার আবেদন জানাতে পারে। প্র্যাকটিক্যাল এবং লিখিত- উভয় ধরনের পরীক্ষার জন্য রেজিস্ট্রেশনে উল্লেখিত স্কুলে পরীক্ষা দিতে অপারগ হলে এই আবেদন জানাতে পারেন”।

যে সব পরীক্ষার্থী বোর্ড পরীক্ষায় কেন্দ্র পরিবর্তন করতে চান, তাঁদের জন্য নতুন রোল নম্বর জারি করা হতে পারে। পরীক্ষার্থীদের প্র্যাকটিক্যাল এবং লিখিত পরীক্ষা কেন্দ্র বা দু’টিই পরিবর্তনের জন্য তাঁরা বর্তমানে যে স্কুলের সঙ্গে নথিভুক্ত রয়েছেন, সেই স্কুলকেও অনুরোধ জানাতে হবে।

অর্থাৎ, নতুন যে পরীক্ষা কেন্দ্র তাঁরা পরীক্ষা দিতে চাইছেন, সেটাও স্কুলকে জানাতে হবে। তাঁদের কাছ থেকে আবেদন পাওয়ার পর, সংশ্লিষ্ট স্কুলগুলি সেই আবেদন সিবিএসই-র ওয়েবসাইটে পরিবর্তিত তথ্য আপলোড করবে।

একই সঙ্গে বোর্ড জানিয়ে দিয়েছে, স্কুলগুলি পরীক্ষা কেন্দ্র সংক্রান্ত তথ্য আপলোড করার পরে তা আর পরিবর্তন করার সুযোগ থাকবে না। তবে যাঁরা আবেদন জানাবেন, তাঁদের মাথায় রাখতে হবে, প্র্যাকটিক্যাল এবং লিখিত পরীক্ষা শুধুমাত্র একটি শহর থেকেই দেওয়া যাবে। দু’ধরনের পরীক্ষার জন্য পৃথক শহর বেছে নেওয়া যাবে না।

আরও পড়তে পারেন: School reopen: ভোটের ফলাফল না বেরনো পর্যন্ত নতুন করে স্কুল খোলার নির্দেশিকা নয়!

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ2 hours ago

Bangladesh: বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর প্রয়াণ

বাংলাদেশ2 hours ago

Bangladesh Lockdown: দেশ জুড়ে কঠোর লকডাউন, পথে পথে তল্লাশি চৌকি, মুভমেন্ট পাশ ছাড়া চলাচল বন্ধ

ক্রিকেট2 hours ago

IPL 2021: আরসিবির হয়ে জ্বলে উঠলেন বাংলার শাহবাজ, তীরে এসে তরী ডোবাল হায়দরাবাদ

রাজ্য4 hours ago

Bengal Polls 2021: পঞ্চম দফায় ভোটগ্রহণ শনিবার, দেখে নিন ৪৫ কেন্দ্রে কোন দলের প্রার্থী কে

AstraZeneca-twiter
বিদেশ5 hours ago

অ্যাস্ট্রাজেনেকা কোভিড ভ্যাকসিনের ব্যবহার স্থায়ী ভাবে বন্ধ করল ডেনমার্ক

রাজ্য5 hours ago

নজরে কোভিড পরিস্থিতি, ভোটের প্রচারে বড়ো জমায়েত নিয়ে বামফ্রন্টের নজিরবিহীন সিদ্ধান্ত

রাজ্য6 hours ago

Bengal Corona: ভয়াবহ পরিস্থিতি! একদিনেই আক্রান্ত প্রায় ছ’হাজার

দেশ6 hours ago

ফের লকডাউনের আশঙ্কায় ভীত-সন্ত্রস্ত অভিবাসী শ্রমিকরা, কন্ট্রোল রুমে ফোনের পর ফোন ঝাড়খণ্ডে

ক্রিকেট2 days ago

IPL 2021: কাজে এল না সঞ্জু স্যামসনের মহাকাব্যিক শতরান, পঞ্জাবের কাছে হারল রাজস্থান

প্রবন্ধ2 days ago

First Man In Space: ইউরি গাগারিনের মহাকাশ বিজয়ের ৬০ বছর আজ, জেনে নিন কিছু আকর্ষণীয় তথ্য

দেশ3 days ago

Kumbh Mela 2021: করোনাবিধিকে শিকেয় তুলে এক লক্ষ মানুষের সমাগম, আজ কুম্ভের প্রথম শাহি স্নান হরিদ্বারে

ক্রিকেট3 days ago

IPL 2021: সাড়ে ৭টায় খেলা শুরু হওয়া নিয়ে তীব্র অসন্তুষ্ট মহেন্দ্র সিংহ ধোনি

দেশ2 days ago

Vaccination Drive: এসে গেল তৃতীয় টিকা, স্পুটনিক ফাইভে অনুমোদন দিয়ে দিল কেন্দ্র

দেশ3 days ago

Corona Update: এক ধাক্কায় সক্রিয় রোগীর সংখ্যায় প্রায় ১ লক্ষের বৃদ্ধি, তবে দৈনিক মৃত্যুহার ০.৫৩ শতাংশ

দেশ2 days ago

Election Commission of India: নতুন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র, মঙ্গলবার থেকে দায়িত্ব নিচ্ছেন

দেশ2 days ago

Sputnik V: এপ্রিলের শেষে ভারতের বাজারে চলে আসবে টিকা, জানাল রাশিয়া

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে