অভিজিৎ ব্যানার্জি

যারা প্রস্তুতি নিতে চাও তারা এখন থেকে তৈরি হও। গতবারে যারা টেট পরীক্ষা দিয়েছ তারা জানো প্রশ্ন মোটেই সোজা হয় না। অনেকে গত বার প্রশ্ন পড়ে শেষ করতে পারনি। অনেক প্রশ্নের উত্তর দেওয়া বাকি থেকে গেছে।

এই ধরনের পরীক্ষা দেওয়ার অভ্যাস যদি আগে থেকে না থাকে তা হলে অসুবিধায় পড়তে হবে। এই কারণে প্রশ্ন নিয়ে পরীক্ষা দেওয়া অনুশীলন করতে হবে অবশ্যই সময়ের সঙ্গে।

এ বার পরীক্ষা হবে এনসিআরটি-র পুরো নিয়ম মেনে। অতএব প্রশিক্ষণ প্রাপ্তরাই সুযোগ পাবে। তবে পইরীক্ষার প্রস্তুতি নিতে হবে খুব ভালো ভাবে। কারণ তুমি প্রশিক্ষণ প্রাপ্ত হলেও টেট পরীক্ষায় পাশ নাও করতে পারো।

তোমায় যে সমস্ত বিষয়গুলির প্রস্তুতি এখন থেকে নিতে হবে, সেগুলি হল –

১) বাংলা — আঞ্চলিক ভাষা হিসেবে এটা থাকবে। এক দম পঞ্চম শ্রেণি থেকে একাদশ-দ্বাদশ পর্যন্ত যে ব্যাকরণ বই বাজারে পাওয়া যায় তা সংগ্রহ কর। সঙ্গে এনসিআরটি-র প্রশ্নের নমুনা।

২) ইংরাজি — এইবিষয়ের ক্ষেত্রেও একই কথা। তবে কম্প্রিহেনশন টেস্টের ক্ষেত্রে তোমাকে বিভিন্ন বই থেকে অভ্যাস করতে হবে। নিয়মিত কোনো একটা ইংরাজি সংবাদপত্র পড়। ইংরাজি সমার্থক শব্দ ও বিপরীত শব্দ খুব সমস্যায় ফেলে। অজানা শব্দ কল্পনায় কোনো শব্দ বের করা যায় না। আবার প্রতিযোগিতার পরীক্ষায় তুমি কী ভুল করতে পারো সেটা ভেবেও অপশনগুলো দেওয়া থাকে।

৩) অঙ্ক — প্রথমেই শর্ট কাট মেথড শিখে অঙ্ক করবে না। পরে শর্ট কাট শিখবে। আবার সব অঙ্কের শর্ট কাট ফরমুলা মুখস্ত করতে গিয়ে গুলিয়ে ফেলবে, তখন অঙ্ক ছেড়ে আসতে হবে। গত বারের পরীক্ষায় উচ্চ মাধ্যমিক স্তরের অঙ্ক ছিল। বিভিন্ন বই থেকে অভ্যাস করতে হবে। যদিও এইচএসের সব চ্যাপ্টার থেকে অঙ্ক আসে না।

৪) শিশু মনস্তত্ত্ব — যারা প্রশিক্ষণ প্রাপ্ত তারা এই বিষয়টা পড়ে এসেছ। তবু চাকরি পেতে গেলে তার অভ্যাস প্রয়োজন। কারণ চাকরির পরীক্ষায় প্রশ্ন করা হয় এমনভাবে যাতে পরীক্ষার্থী স্বল্প সময়ের মধ্যে কতটা চিন্তাভাবনা করতে পারে তার মূল্যায়ন করা হয়। গতবারে অনেক প্রশিক্ষণ প্রাপ্ত পরীক্ষার্থী কিন্তু টেট পাশ করতে পারেনি। প্রাইমারি প্রশিক্ষণ নিলেই যে চাকরি পাবে এমন কথা নেই। এই বিষয়টির জন্য বাজারে যে সব বই আছে তার থেকে বেছে নিতে হবে।

৫) পরিবেশ বিদ্যা — পরিবেশ সংক্রান্ত সমস্ত বিষয় এর অন্তর্ভুক্ত। যেমন – বিশ্ব উষ্ণায়ন। বাজারে ভালো পরিবেশবিদ্যার বই আছে। তবে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বইগুলো দেখলে খুব ভালো হবে। নিয়মিত সংবাদপ্ত্র থেকে পরিবেশ সংক্রান্ত আলোচনাগুলো পড়বে।

যারা টেট দেবে তারা এখন থেকে প্রস্তুতি শুরু কর। প্রত্যেকটা বিষয়কে সমান গুরুত্ব দেবে। খবর অনলাইন–এ খেয়াল রাখো। প্রত্যেকটা বিষয় নিয়ে আলোচনা করা হবে।

4 মন্তব্য

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here