Connect with us

শিক্ষা ও কেরিয়ার

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্কশিপ পদের পরীক্ষার সম্ভাব্য প্রশ্নোত্তর-৫

psc

অভিজিৎ ব্যানার্জি

অঙ্ক

1.125 মিটার লম্বা একটি ট্রেন ঘণ্টায় 5 কিলোমিটার বেগে একই দিকে ধাবমান একজন ব্যক্তিকে 10 সেকেন্ডে আতিক্রম করে। ট্রেনটির গতিবেগ ঘণ্টায় কত কিলোমিটার ?

(a) 45 কিলোমিটার (b) 50 কিলোমিটার (c) 54 কিলোমিটার (d) 55 কিলোমিটার

Ans: (b) 50 কিলোমিটার 

2. 1992  সালের 1 জানুয়ারি সোমবার হলে 1994 সালের 1 জানুয়ারি কী বার হবে?

(a) সোমবার (b) মঙ্গলবার (c) বুধবার (d) বৃহস্পতিবার

Ans: (d) বৃহস্পতিবার

3.  একটি খাদ্য ভাণ্ডারে 150 জনের 15 দিনের খাদ্য মজুত ছিল। 10 দিন পর 75 জন অন্যত্র চলে গেল।  অবশিষ্ট খাদ্য বাকিদের কত দিন চলবে?

(a) 10 দিন (b) 8 দিন (c) 5 দিন (d) 15 দিন

Ans: (a) 10 দিন

ইংরাজি

1.Faminine gender of ‘earl’  

(a) riches (b) countess (c) countryness (d) counterstry  

Ans: (b) countess 

2. Find out the wrong spelling –

(a) allottment (b) globalisation (c) extraction (d) convention

Ans: (a) allottment

3. Fill in the blanks with appropriate words –

It will be morning when  ____________  my place.   

(a ) I will reach (b) I shall reach (c) I would reach (d) I reach

Ans: (d) I reach

জেনারেল স্টাডিজ

1.‘ধৌলি’ নামে শহরটি এখন আমরা কী নামে জানি? –

(a) জয়পুর (b) পুরী (c) পটনা (d) বুন্দেলখণ্ড

Ans: (b) পুরী

2. ‘পুসতাম’ কোন দেশের তৃণভূমি? – 

(a) ব্রাজিল (b) প্যারাগুয়ে (c) নিউজিল্যান্ড (d) হাঙ্গেরি

Ans: (d) হাঙ্গেরি 

3. ‘Shadow of the world’ কার আত্মজীবনী? –

(a) শোভা দে (b) অমৃতা প্রিতম (c) মান্না দে (d) বিক্রম শেঠ

Ans: (b) অমৃতা প্রিতম

আরও পড়ুন পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্কশিপ পদের পরীক্ষার সম্ভাব্য প্রশ্নোত্তর

আরও পড়ুন পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্কশিপ পদের পরীক্ষার সম্ভাব্য প্রশ্নোত্তর – ২

আরও পড়ুন পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্কশিপ পদের পরীক্ষার সম্ভাব্য প্রশ্নোত্তর-৩

আরও পড়ুন পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্কশিপ পদের পরীক্ষার সম্ভাব্য প্রশ্নোত্তর-৪

শিক্ষা ও কেরিয়ার

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

খবরঅনলাইন ডেস্ক : উচ্চমাধ্যমিকের পর অনেকেই পেশাভিত্তিক পড়াশোনা নিয়ে এগোতে পছন্দ করে। সে ক্ষেত্রে  ড্রয়িং, ডিজাইনিং, মেকিং শেপস  বা অ্যাডিং কালার ইত্যাদির বিষয়ে যদি কারোর আগ্রহ থাকে, তবে গ্রাফিক ডিজাইন নিয়ে কিছু ছোটো ছোটো কোর্স করতে পারে।

এমন সব কোর্স করতে হলে প্রতিষ্ঠানে গিয়ে শেখা জরুরি বলে অনেকে মনে করতে পারে। কিন্তু না। এখন লকডাউন চলছে। তাই সেটা সম্ভব নয়। তা ছাড়া প্রয়োজনও নেই। কারণ এমন বহু সাইট আছে যেখানে বিনামূল্যে এই সমস্ত কোর্স করানো হয়। তাদের মধ্যে রয়েছে উডেমি, স্কিলশেয়ার ও কোর্সেরার মতো বেশ কিছু অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম।

১। গ্রাফিক ডিজাইন ফান্ডামেন্টালস শিখতে চাইলে

যারা প্রথম বার গ্রাফিক ডিজাইন শিখবে তাদের জন্য ভালো হবে গ্রাফিক ডিজাইন ফান্ডামেন্টালস কোর্সটি। কোর্সটিতে টাইপোগ্রাফি, এথিকস অব কালার অ্যান্ড প্যাটার্ন, বেসিক প্রিন্সিপালস অব শেপস, ইমেজ মেকিং টেকনিকস, কম্পোজিশন ভিজ্যুয়াল কন্ট্রাস্ট প্রভৃতি বিষয়ে ধারণা দেওয়া হয়। ভিজ্যুয়াল উদাহরণের মাধ্যমে শেখানো হয়। কোর্সটি ভালো করে শেষ করলে গ্রাফিক ডিজাইন সম্পর্কে প্রাথমিক ভাবে একটি স্বচ্ছ ধারণা হবে। এর পর কোন বিষয় নিয়ে আরও জানতে হবে, সেটিও বুঝতে সুবিধে হবে। এই বিষয়ে জানতে হলে কোর্সের এই লিংকে ক্লিক করুন https://www.coursera.org/learn/fundamentals-of-graphic-design

২। ফটোশপ ফান্ডামেন্টাল শিখতে চাইলে

কারো যদি ডিজিটাল পেইন্টিংয়ে আগ্রহ থাকে বিনামূল্যের উডেমি গ্রাফিক ডিজাইনের কোর্সটি করতে পারে। কোর্সটিতে অ্যাডোব ফটোশপ সফটওয়্যারের প্রাথমিক বিষয়গুলো শেখানো হয়। প্রয়োজনীয় টুলগুলো সম্পর্কে ধারণা স্পষ্ট হবে। সহজ পদ্ধতিতে ফটোশপের বিভিন্ন কাজ শেখা যাবে। উডেমির কোর্সটি করতে চাইলে ক্লিক করুন https://www.udemy.com/course/photoshop-fundamentals-in-one-hour

৩। ফটোশপে ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে চাইলে

গ্রাফিক ডিজাইনের প্রাথমিক ধারণা থাকলে, করা যায় অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের কাজ। অনলাইন মার্কেটপ্লেসের এই সব কাজের মধ্যে থাকে ব্যবসা-প্রতিষ্ঠানের প্রয়োজনীয় কার্ড ডিজাইন করার মতো অনেক কিছুই। তবে তার জন্য অতিরিক্ত কিছু দক্ষতা লাগে। সেই ধরনের দক্ষতা পেতে হলে রয়েছে স্কিলশেয়ারের কোর্সটি। বিনামূল্যে অ্যাডোব ফটোশপ দিয়ে বিজনেস কার্ড তৈরির খুঁটিনাটি বিষয়গুলো শেখা যাবে। এর মধ্যে থাকবে টেমপ্লেট ডিজাইন, ব্যবসায়িক কার্ডের ফ্রন্টসাইড এবং ব্যাকসাইড তৈরি এবং চূড়ান্ত পর্যায়ে  ডিজিটাল সংস্করণ দেখা ইত্যাদি। স্কিলশেয়ারের কোর্সটি করতে ক্লিক করুন https://www.skillshare.com/classes/Create-a-Business-Card-From-Scratch-using-Photoshop/929268591

৪। অ্যাডোব ইলাস্ট্রেটর দিয়ে পেশাদার কাজ শিখতে হলে

অ্যাডোব ইলাস্ট্রেটর সফটওয়্যার সম্পর্কে সামান্য কিছু ধারণা আছে? তা হলে তা ব্যবহারিক প্রয়োগ শিখতে হবে। এ কাজে দক্ষতা বাড়াতে হবে লোগো ডিজাইন কোর্সটির মাধ্যমে। এ ক্ষেত্রে উডেমির একটি ভালো কোর্স রয়েছে। এ থেকে লোগো তৈরির প্রাথমিক বিষয়, ধারণা, ডিজাইনের ধারণা, পদ্ধতি ইত্যাদি শেখা যাবে। কোর্সটি বিভিন্ন লোগোর অর্থ এবং কার্যকারিতা বুঝতে সহায়তা করবে। তাছাড়া  টাইপফেসের সঠিক প্রয়োগ, মেকিং সিম্পল শেইপস, কালার, টেক্সচার, শাইন, স্পেস ও ট্রান্সপারেন্সির মতো বিভিন্ন কৌশলও শেখা যাবে। কোর্স করতে ক্লিক করুন https://www.udemy.com/course/professional-logo-design-crash-course/

পরের পর্বে থাকবে আরও বেশ কয়েকটি অনলাইন ডিজাইনিং কোর্সের খবরাখবর।

গ্রাফিক্সের কাজের জন্য দরকার পড়াশোনার বই? অ্যামাজন অনলাইনে পাওয়া যাচ্ছে বেশ কয়েকটি।

কম্পিউটার গ্রাফিক্স ও মাল্টিমিডিয়ার ওপর লেখা বই। কিনতে হলে ক্লিক ক্লিক করুন।

কম্পিউটার গ্রাফিক্স সি ভার্সান। কিনতে হলে ক্লিক করুন।

পড়তে পারেন – উচ্চ মাধ্যমিকের পরে: হসপিটাল ম্যানেজমেন্ট আপডেট ২০২০

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

সুইৎজারল্যান্ডে পড়াশোনায় আগ্রহী ভারতীয়দের সহায়তা দিতে ‘কুইন্টেসেনশিয়ালি’-এর সঙ্গে হাত মেলাল ‘লে রোসে’

খবরঅনলাইন ডেস্ক: আজকাল এ দেশের অনেক পড়ুয়াই বিদেশে পড়াশোনা করতে যেতে চান। তাঁদের সেই প্রয়োজন পূরণ করতে ‘লে রোসে’ (Les Roches) হাত মেলাতে চলেছে  বিলাসবহুল জীবনযাত্রা ব্যবস্থাপনা ও পরিষেবা প্রদানকারী পুরস্কারপ্রাপ্ত কোম্পানি কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়ার (Quintessentially India) সঙ্গে।

সুইৎজারল্যান্ড (Switzerland) যাওয়ার প্রস্তুতি হিসাবে ফ্লাইট বুকিং, এয়ারপোর্ট ট্রান্সফার, এয়ারপোর্টে স্বাগত জানানো, পরীক্ষানিরীক্ষা ও আনুষ্ঠানিক অভিবাসন প্রক্রিয়া, ভিআইপি লাউঞ্জে নিয়ে যাওয়া ও পিপিই (ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম) প্যাক দেওয়া ইত্যাদি নানা সাহায্য সংবলিত একটি ব্যক্তিগত পরিষেবা প্যাক অক্টোবর সেশনের পড়ুয়াদের প্রদান করা হচ্ছে। এর জন্য লে রোসে নিখরচায় এক প্রাইভেট্ কুইন্টেসেনশিয়ালি অ্যাকাউন্ট ম্যানেজার-এর ব্যবস্থা করেছে।  

প্রথম প্রাইভেট সদস্যের ক্লাব হিসেবে ২০২০ সালে প্রতিষ্ঠার পর কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়া বিলাসিতা ও সহায়তা প্রদানের ক্ষেত্রে পথিকৃৎ হয়ে উঠতে অনেকটা পথ হেঁটেছে। এক দিকে বিভিন্ন স্মরণীয় অনুষ্ঠান, অন্য দিকে বিলাসবহুল পর্যটন, কর্পোরেট পরিষেবা, বিশ্বব্যাপী ক্রেতা-বিশ্বস্ততা অনুষ্ঠান-সহ নানা কর্মসূচির আয়োজন করতে গিয়ে তারা লে রোসে-এর মতো পৃথিবীর সব চেয়ে স্বীকৃত ব্র্যান্ডের সঙ্গে হাত মিলিয়ে ভারতীয় পড়ুয়াদের বিদেশে যেতে সাহায্য করে। এর জন্য তারা গর্ব অনুভব করে।

এ ব্যাপারে কুইন্টেসেনশিয়ালি ইন্ডিয়ার সিইও মিষ্টি বসু বলেছেন, “পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আতিথেয়তা প্রদানকারী সংস্থা লে রোসে-এর সঙ্গে একত্রে কাজ করা অত্যন্ত সম্মানের। আমাদের বিশ্বাস, আমাদের ব্র্যান্ড-ভাবনার সঙ্গে লে রোসে-এর ব্র্যান্ড-ভাবনার সম্পূর্ণ সাযুজ্য রয়েছে। গুণগত মানের সঙ্গে আপস না করে, কুইন্টেসেনশিয়ালিতে আমরা সব সময় দক্ষতার সঙ্গে সব সমস্যার সমাধান করে থাকি। বিশ্বাসযোগ্য ও অর্থপূর্ণ অভিজ্ঞতার মাধ্যমে তাদের ব্র্যান্ড পার্টনার লে রোসে-এর সঙ্গে ভারতীয়দের যোগাযোগ করিয়ে দিতে এবং ভারতীয় পড়ুয়াদের যাত্রাকালীন পর্যাপ্ত সহায়তা দিতে আমরা বদ্ধপরিকর।”

দুই সংস্থার এক যোগে কাজ করা প্রসঙ্গে লে রোসে-এর মার্কেটিং ও এনরোলমেন্ট ডিরেক্টর মিস্টার আদ্রিয়ান আর্টিমোভ্ বলেন, “আমরা বুঝি, কিছু ভারতীয় পড়ুয়া (Indian students) বিদেশ-যাত্রা নিয়ে চিন্তায় থাকেন। তাই আমরা তাঁদের ও তাঁদের বাবা-মাকে, ভারতে শ্রেষ্ঠতম প্রহরী-পরিষেবা (concierge service) দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করতে চাই৷ কুইন্টেসেনশিয়ালির সঙ্গে হাত মেলাতে পেরে আমরা অত্যন্ত খুশি এবং আমরা আশা করি, আমাদের সব পড়ুয়াকে মনোরম যাত্রা পরিষেবা দেওয়ার লক্ষ্য আমরা পূরণ করতে পারব। লে রোসে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আতিথেয়তা ব্যবস্থাপনা স্কুল (Hospitality management school) এবং এ রকম অনন্য প্রহরী-পরিষেবা প্রদানকারী সংস্থার সঙ্গে কাজ করে আমরা দেখাতে পারছি, কী ভাবে আমাদের পড়ুয়ারা প্রত্যক্ষ ভাবে পাঁচ-তারা আতিথেয়তার অভিজ্ঞতা অর্জন করতে পারছেন।

কুইন্টেসেনশিয়ালি-এর প্রহরী-পরিষেবার সাহায্যে সুইৎজারল্যান্ড যাওয়ার পর পড়ুয়ারা ক্যাম্পাসে পৌঁছোবেন যেখানে তাঁদের সঙ্গে সাক্ষাৎ হবে এই কাজে দায়িত্বপ্রাপ্ত লে রোসে-এর কর্মীদের সঙ্গে। এঁদের সাহায্যেই পড়ুয়াদের পরবর্তী প্রক্রিয়াগুলি সম্পন্ন হবে এবং তাঁদের পড়াশোনার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সমেট এডুকেশন-এর একটা অংশ লে রোসে। এই সমেট এডুকেশন-এ রয়েছে গ্লিওন ইন্সটিটিউট অফ্ হাইয়ার এডুকেশন এবং একোলে ডাকেজ্-ও। লে রোসে ও কুইন্টেসেনশিয়ালির মধ্যে এই সম্পর্ক ছড়িয়ে দেওয়া হবে এই সহযোগী শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ক্ষেত্রেও। আগামী বছর যে সব পড়ুয়া গ্লিওন ও ডাকেজ্-এ যাবেন, তাঁরাও এই পরিষেবার সুবিধা নিতে পারবেন।

ছবি: সুইৎজারল্যান্ডে লে রোসে

Continue Reading

বিনোদন

জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর সূচনা, মেন্টরের দায়িত্বে পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায়

খবরঅনলাইন ডেস্ক: চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি এ বার মেন্টরের ভূমিকায় অবতীর্ণ হলেন জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায় (Srijit Mukherjee)।  সঙ্গে অবশ্যই থাকছেন টলিউডের (Tollywood) বিভিন্ন ক্ষেত্রের নামীদামি তারকারা।

প্রথমে রেস্তোঁরা খুলেছে, এখন জিম খুলল। পরিকল্পনা চলছে, লকডাউনের প্রভাব কাটিয়ে কী ভাবে ধীরে ধীরে সব কিছু স্বাভাবিক করা যায়। ফলে কবে থেকে ফের হলে গিয়ে সিনেমা দেখা যায়, তা নিয়েও মানুষের বিস্তর আগ্রহ।

ভারতীয়রা মূলত দু’টি বিষয়ে প্রবল আগ্রহ দেখান। এক, ক্রিকেট। আর দুই, সিনেমা। ফলে সিনেমা হল খোলা না থাকলে কী হবে, এখন ওটিটি প্ল্যাটফর্ম জাঁকিয়ে বসেছে মানুষের অন্দরমহলে। হলে গিয়ে সিনেমা দেখার অভাব মানুষ মেটাচ্ছে ঘরে বসে ওয়েব সিরিজ দেখে। ফলে সিনেমা নিয়ে আগ্রহ সেই একই রয়ে গিয়েছে।

একই সঙ্গে একটা বিশাল পরিবর্তন এসেছে যুবক–যুবতীদের মধ্যে। আগে শুধু বিনোদনের জন্যই সবাই সিনেমা নিয়ে আগ্রহী ছিল। কিন্তু এখন সিনেমাশিল্পের সঙ্গে যুক্ত হতে চাইছে এই প্রজন্ম। অনেকে হতে চাইছেন পরিচালক। কেউ বা অভিনেতা। কেউ হতে চান সিনেমাটোগ্রাফার, তো কেউ বা এডিটর। ফলে সিনেমাশিল্প ঘিরে একটা চাহিদা বাড়ছে। আর সেখানে সৃজিৎ মুখোপধ্যায়ের মতো প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব যদি পুরো ব্যাপারটার মেন্টর হেন, তা হলে তো সোনায় সোহাগা। আর এই কাজটাই করে দেখাল দ্য জর্জ টেলিগ্রাফ ট্রেনিং ইনস্টিটিউট।

এত দিন ধরে বিভিন্ন পেশার প্রশিক্ষণের ব্যবস্থা করলেও কোনো দিন সিনেমার প্রশিক্ষণ দিয়ে কলাকুশলী তৈরি করার কথা ভাবেনি জর্জ টেলিগ্রাফ। এ বার সেই দিকেই পা বাড়িয়েছে তারা। কোভিড ১৯-এর (Covid 19) লকডাউনের মধ্যেই আত্মপ্রকাশ ঘটল ‘জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট’–এর, যেখানে  মেন্টর হিসেবে যোগ দিলেন জাতীয় পুরস্কারজয়ী পরিচালক।

শুধু সৃজিৎ মুখোপাধ্যায়ই নন, তাঁর সঙ্গেই এক ঝাঁক টলিউড তারকা একত্রিত হচ্ছেন ‘জিটিএফটিআই’–এ (GTFTI)। যেমন সিনেমা পরিচালনা বিভাগের বিভাগীয় প্রধান হয়েছেন অতুন ঘোষ। এডিটিং শেখাবেন রবিরঞ্জন মৈত্র। আর প্রখ্যাত সিনেমাটোগ্রাফার সৌমিক হালদারও যুক্ত হয়েছেন সিনেমার কলাকুশলী তৈরির জন্য। 

এখানেই শেষ নয়। এই বিখ্যাত ব্যাক্তিদের সহযাত্রী হয়েছেন অভিনেতা, পরিচালক এবং লেখক বিপ্লব দাশগুপ্তও। ফলে বিপুল তারকা সমারোহে নতুন পথের সন্ধানে যাত্রা শুরু করল ‘জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট।’

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
manyata dutt
বিনোদন2 hours ago

আমরা জানি, আমরাই জয়ী হব, যেমন সবসময় হয়েছি! বললেন সঞ্জয় দত্তের স্ত্রী মান্যতা

অনুষ্ঠান3 hours ago

‘এএস ইভেন্ট ‘-এর আয়োজন ট্যালেন্ট হান্ট ‘লকডাউন সুপার কিডস ২০২০’, দেখা যাবে অনলাইনে

রাজ্য3 hours ago

রাজ্যে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যায় বজায় রইল স্থিতিশীলতা, আরও বাড়ল সুস্থতার হার

দেশ4 hours ago

কেন্দ্রীয় আয়ুষমন্ত্রী করোনা পজিটিভ

শিক্ষা ও কেরিয়ার4 hours ago

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

দঃ ২৪ পরগনা4 hours ago

রাতের অন্ধকারে সারমেয়কে কোপ ধারালো অস্ত্রের, অভিযোগ জয়নগর থানায়

শিল্প-বাণিজ্য5 hours ago

আধার লিঙ্ক থাকলে এ বার পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টেও ঢুকবে সরকারি ভরতুকি

দেশ6 hours ago

কাশ্মীর প্রশ্নে বিরোধ, ঋণ আর তেল, পাকিস্তানকে দু’টোই দেওয়া বন্ধ করল সৌদি

কেনাকাটা

কেনাকাটা6 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা6 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা7 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand