rbu

কলকাতা: আগামী শিক্ষাবর্ষ থেকেই নতুন একটি কোর্স চালু করতে চলেছে কলকাতার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। এ কথা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী বলেন, “আমরা চাই প্রথাগত শিক্ষার বাইরে ছাত্র-ছাত্রীরা ব্যবহারিক ভাবে অভিজ্ঞতা সঞ্চয় করুন। যে কারণে ইন্টার্নশিপ বাধ্যতামূলক করা হচ্ছে”।

স্নাতকোত্তর স্তরেই চালু হবে এই ইন্টার্নশিপ পাঠ্যক্রম। তিনি জানান, অর্থনীতির ছাত্র-ছাত্রীরা যেমন কোনো ব্যাঙ্কে ইন্টার্নশিপের সুযোগ পাবেন, তেমনই অন্যান্য ক্ষেত্রের পড়ুয়ারাও তাঁদের সংশ্লিষ্ট সংস্থায় ওই ইন্টার্নশিপ কোর্স করার সুযোগ পাবেন। এর ফলে প্রতাগত শিক্ষার বাইরে গিয়ে নিজেদের কার্যক্ষমতার বিকাশ এবং অভিজ্ঞতা সঞ্চয়ের প্রশস্ত পথ খুলে যাবে।

প্রক্রিয়াটিকে আরও দৃঢ় করে তুলে বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছে, স্নাতকোত্তর স্তরের পরীক্ষার মার্কশিটের সংযুক্ত হবে ইন্টার্নশিপ পরীক্ষার সার্টিফিকেট। যা ভবিষ্যতে ছাত্র-ছাত্রীর কর্মক্ষেত্রে যোগদানের সুযোগকেও আরও সহজ করে তুলবে।

একই ভাবে সংগীত বা নৃত্য বিভাগের ছাত্র-ছাত্রীদেরও পারদর্শিতা প্রদর্শনের মাধ্যমে সার্টিফিকেট প্রদান করা হবে বলে জানিয়েছেন উপাচার্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here