কোটা : ৩৬০-এ ৩৬০ পেয়ে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন মেন ২০১৭-র শীর্ষ স্থান হল কালপিত ভেরওয়াল। রাজস্থানের উদয়পুরের বাসিন্দা কালপিত। তফশিল জাতিভুক্ত কালপিত  বলে, তার সাফল্যের চাবিকাঠি হল, নিয়মিত ক্লাসে উপস্থিতি আর দৃঢ়তা। এখন তার প্রধান লক্ষ্য পরের মাসের জয়েন্ট অ্যাডভান্স।

কালপিত সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলে, সে যে প্রথম হয়েছে সেই খবর দেন রাজস্থানের সিবিএসই-র চেয়ারম্যান আর কে চতুর্বেদী। এমডিএস পাবলিক স্কুলের ছাত্র সে। স্কুল, কোচিং-এ পড়াশোনা ছাড়াও আরও ৫ থেকে ৬ ঘণ্টা নিজে পড়াশোনা করে বলে জানিয়েছে কালপিত। ছোটো থেকে নয়, অষ্টম শ্রেণী থেকে কোচিং ক্লাসে যাওয়া শুরু করে সে। কালপিত জানায়, কম্পিউটার সায়েন্স নিয়ে পড়ার জন্য আইআইটি মুম্বই-এ ভর্তি হতে চায়।

কথা প্রসঙ্গে কালপিত জানায়, তার বাবা পুষ্কর লাল ভেরওয়াল উদয়পুরের মহারানা ভোপাল সরকারি হাসপাতালের কম্পাউন্ডার, মা পুষ্পা ভেরওয়াল সরকারি স্কুলের শিক্ষিকা। তার দাদা এইমস-এর মেডিক্যালের ছাত্র।

স্মার্টফোন ব্যবহার করা নিয়ে প্রশ্ন করা হলে কালপিত জানায়, সোশ্যাল মিডিয়ায় মেতে থাকার জন্য নয়, স্মার্টফোন সে ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে পড়াশোনার নানা বিষয়ে জানার জন্য। পড়াশোনা ছাড়া ক্রিকেট, ব্যাডমিন্টন, সংগীতে আগ্রহ আছে কালপিতের।

প্রসঙ্গত, এ বছর ২ এপ্রিল জয়েন্ট জেইই মেন পরীক্ষা হয়। পরীক্ষার্থীর মোট সংখ্যা ছিল ১০ লাখ ২০ হাজার। তার মধ্যে ২ লাখ ২০ হাজার পরীক্ষার্থী জেইই অ্যাডভান্স পরীক্ষার জন্য যোগ্য বিবেচিত হয়েছে। পরবর্তী পরীক্ষা ২১ মে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here