অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ৩ হাজারেরও বেশি সুপারভাইজার নিয়োগ করবে রাজ্য, জানুন বিস্তারিত

বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত হয়েছে। এর ফলে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির কাজকর্মে গতি আসবে বলে দাবি করেছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

0
অঙ্গনওয়াড়ি কেন্দ্র। প্রতীকি ছবি

হাওড়া : ২০০৭ সাল থেকে আইসিডিএস বা অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিচালনার জন্য ৩৩৭৬টি সুপারভাইজার পদ শূন্য পড়ে রয়েছে। এক দশক পর সেই পদগুলিতে নিয়োগের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত হয়েছে। এর ফলে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির কাজকর্মে গতি আসবে বলে দাবি করেছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ৮ মার্চ নারী দিবসের প্রাক্কালে এই সিদ্ধান্ত নেওয়া হল। এর ফলে মহিলাদের ক্ষমতায়নে আরও এগিয়ে যাবে রাজ্য।

রাজ্যে বর্তমানে ১ লক্ষ ১৭ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে। এর অধিকাংশতেই সুপারভাইজার নেই। ফলে কেন্দ্রগুলি পরিচালনার ক্ষেত্রেও নানা সমস্যা সম্মুখিন হতে হচ্ছে। একাধিক অঙ্গনবাড়ি কেন্দ্রগুলিতে দুর্নীতিরও অভিযোগ উঠছে। লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই এই নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চাইছে রাজ্য।

কী ভাবে নিয়োগ

মন্ত্রী জানিয়েছেন, শূন্যপদে যেমন সরাসরি নিয়োগ হবে, তেমনই বিভাগীয় অঙ্গনওয়াড়ি কর্মীদের মধ্যে থেকেও পদোন্নতির মাধ্যমে কয়েকজনকে সুপারভাইজার পদে উন্নীত করা হবে।

আরও পড়ুন : পশ্চিমবঙ্গ পুলিশ ওয়ার্ডার নিয়োগ, অনলাইনে আবেদন জানাবেন কী ভাবে?

যোগ্যতা

এই পদের জন্য আবেদনকারীকে স্নাতক হতে হবে। সমাজসেবার কাজে অভিজ্ঞতা থাকাও জরুরি। চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, নিয়োগের ক্ষেত্রে নতুন নিয়ম তৈরি করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here