Connect with us

শিক্ষা ও কেরিয়ার

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ৩ হাজারেরও বেশি সুপারভাইজার নিয়োগ করবে রাজ্য, জানুন বিস্তারিত

হাওড়া : ২০০৭ সাল থেকে আইসিডিএস বা অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিচালনার জন্য ৩৩৭৬টি সুপারভাইজার পদ শূন্য পড়ে রয়েছে। এক দশক পর সেই পদগুলিতে নিয়োগের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত হয়েছে। এর ফলে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির কাজকর্মে গতি আসবে বলে দাবি করেছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে […]

Published

on

হাওড়া : ২০০৭ সাল থেকে আইসিডিএস বা অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিচালনার জন্য ৩৩৭৬টি সুপারভাইজার পদ শূন্য পড়ে রয়েছে। এক দশক পর সেই পদগুলিতে নিয়োগের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত হয়েছে। এর ফলে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির কাজকর্মে গতি আসবে বলে দাবি করেছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ৮ মার্চ নারী দিবসের প্রাক্কালে এই সিদ্ধান্ত নেওয়া হল। এর ফলে মহিলাদের ক্ষমতায়নে আরও এগিয়ে যাবে রাজ্য।

রাজ্যে বর্তমানে ১ লক্ষ ১৭ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে। এর অধিকাংশতেই সুপারভাইজার নেই। ফলে কেন্দ্রগুলি পরিচালনার ক্ষেত্রেও নানা সমস্যা সম্মুখিন হতে হচ্ছে। একাধিক অঙ্গনবাড়ি কেন্দ্রগুলিতে দুর্নীতিরও অভিযোগ উঠছে। লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই এই নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চাইছে রাজ্য।

কী ভাবে নিয়োগ

মন্ত্রী জানিয়েছেন, শূন্যপদে যেমন সরাসরি নিয়োগ হবে, তেমনই বিভাগীয় অঙ্গনওয়াড়ি কর্মীদের মধ্যে থেকেও পদোন্নতির মাধ্যমে কয়েকজনকে সুপারভাইজার পদে উন্নীত করা হবে।

আরও পড়ুন : পশ্চিমবঙ্গ পুলিশ ওয়ার্ডার নিয়োগ, অনলাইনে আবেদন জানাবেন কী ভাবে?

যোগ্যতা

এই পদের জন্য আবেদনকারীকে স্নাতক হতে হবে। সমাজসেবার কাজে অভিজ্ঞতা থাকাও জরুরি। চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, নিয়োগের ক্ষেত্রে নতুন নিয়ম তৈরি করা হচ্ছে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

কলকাতা

কলকাতার সিংহভাগ অভিভাবক চাইছেন না এখনই স্কুল খুলুক: অনলাইন সমীক্ষা

রাজ্য সরকার জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধ থাকবে।

Published

on

আংশিক ভাবে স্কুল খুলেছে আটটি রাজ্য। প্রতীকী ছবি

কলকাতা: অভিভাবকদের বড়ো অংশই চাইছেন না, এখনই নিজের সন্তানকে স্কুল পাঠাতে। বিভিন্ন স্কুলের অনলাইন সমীক্ষা এবং ভার্চুয়াল মত বিনিময়ে এই তথ্য উঠে এসেছে।

করোনা সংক্রমণের আবহেই ইতিমধ্যেই গত ২১ সেপ্টেম্বর থেকে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য আংশিক ভাবে স্কুল খুলেছে দেশের আটটি রাজ্য। তবে সে ক্ষেত্রেও কোনো পড়ুয়ার উপস্থিতি নির্ভর করছে অভিভাবকের অনুমতির উপর। স্বেচ্ছায় স্কুলে যেতে পারে কোনো পড়ুয়া, তবে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী, কাউকেই স্কুলে যেতে বাধ্য করতে পারবেন না কোনো শিক্ষক অথবা স্কুল কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে কলকাতার কয়েকটি স্কুল অভিভাবকদের মতামত যাচাই করে বলে উল্লেখ করা হয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে।

বলা হয়েছে, স্কুলের তরফে অভিভাবকদের বেশ কয়েকটি বিষয়ে আশ্বস্থ করা হয়। যেমন, সব সময়ের জন্য শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক এবং গ্লাভস বাধ্যতামূলক ভাবে ব্যবহার, ঘন ঘন স্যানিটাইজেশন-সহ স্বাস্থ্যসুরক্ষা বিধির প্রতিটি নির্দেশ মেনে চলার ব্যাপারে নিশ্চিত করা হয়। কিন্তু তার পরেও ৯০ শতাংশ অভিভাবকের কাছ থেকে এখনই স্কুল খোলার প্রশ্নে ‘না’ উত্তর এসেছে।

কী কারণে এই অনলাইন সমীক্ষা?

অন্য দিকে কেন্দ্র অপেক্ষাকৃত উঁচু ক্লাসের জন্য আংশিক ভাবে স্কুল খোলার ব্যাপারে সবুজ সংকেত দিলেও পশ্চিমবঙ্গ সরকার আগেই জানিয়ে দিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধ থাকবে।

শহরের স্কুলগুলির জানিয়েছে, রাজ্য সরকারের কাছ থেকে নির্দেশ পেলে স্কুল খোলার জন্য আগাম রূপরেখা তৈরির জন্যই তারা অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে। তাদের দাবি, বাবা-মা যে বাচ্চাদের এখনই স্কুলে পাঠাতে চাইবেন না, তা তারা জানত। তবুও স্কুল খোলার ব্যাপারে রাজ্য সরকার তাদের প্রতিক্রিয়া জানতে চাইলে সম্ভাব্য প্রস্তুতি নিয়ে রাখতে চাইছে তারা।

এই উদ্দেশ্য নিয়েই শহরের বেশ কয়েকটি স্কুল অভিভাবকদের সঙ্গে স্কুল খোলার ব্যাপারে যোগাযোগ করে। কিন্তু গড়ে ৮৫-৯০ শতাংশ অভিভাবকই এখনই স্কুল খোলার ব্যাপারে সায় দেননি।

(আরও পড়তে পারেন: ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল)

এমনটাও জানা যায়, কয়েকটি স্কুল ৩০ সেপ্টেম্বরের পর থেকে পড়ুয়াদের ছোটো ছোটো দলে ভাগ করে স্কুল খোলার প্রস্তাব দেয়। কিন্তু সে প্রস্তাবও খারিজ হয়ে যায় অভিভাবক মহলে।

সর্বভারতীয় সমীক্ষা

তবে মাসখানেক আগের সর্বভারতীয় একটি সমীক্ষায় স্কুল খোলার ব্যাপারে সায় জানিয়েছিলেন ৩৩ শতাংশ অভিভাবক। তবে ৫৮ শতাংশ অভিভাবক এক কথায় ‘না’ জানিয়ে দিয়েছেন।

এ বিষয়ে লোকাল সার্কেলস (LocalCircles) নামে একটি বেসরকারি সংস্থার সমীক্ষায় বলা হয়েছিল, কেন্দ্রীয় সরকার পুনরায় স্কুল খোলার ব্যাপারে যে প্রস্তাব প্রকাশ করেছে, তাতে সায় জানিয়েছেন ৩৩ শতাংশ অভিভাবক। তবে ৫৮ শতাংশ অভিভাবক এক কথায় ‘না’ জানিয়ে দিয়েছেন।

স্কুল খোলার আগে সন্তানকে জানান ৫টি প্রয়োজনীয় তথ্য

সংক্রমণের হার, সক্রিয় রোগীর সংখ্যা, সুস্থতার হার ইত্যাদি কতটা বাড়ল অথবা কমল, সে সব জটিল পরিসংখ্যান শিশুদের বোঝানো কোনো মতেই সম্ভব নয়। কিন্তু ভয়াবহ এই সমস্যা সম্পর্কে তাদের ন্যূনতম শিক্ষিত করে তোলার মাধ্যমেই সুরক্ষিত রাখার কৌশল নিতে হবে।

(বিস্তারিত পড়ুন এখানে: স্কুল খোলার আগে নিজের সন্তানকে এই ৫টি তথ্য অবশ্যই জানাবেন)

Continue Reading

রাজ্য

পুজোর সময়ে নেট পরীক্ষা হবে না, জানালেন দীনেশ ত্রিবেদী

যে পুজোর জন্য বাঙালিরা বছরভর অপেক্ষা করে থাকেন, সেই সময়েই পরীক্ষার দিনক্ষণ কেন ঠিক করা হল, সেই প্রশ্ন তুলে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছিলেন

Published

on

net exam 2020

খবরঅনলাইন ডেস্ক: দুর্গাপুজোর সময়ে রাজ্যে ‘নেট’ (UGC NET) পরীক্ষা হবে না। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক তাঁকে এমনই আশ্বাস দিয়েছেন বলেন সোমবার জানিয়েছেন তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদী। যদিও এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে এ ব্যাপারে নতুন কোনো নির্দেশিকা জারি করা হয়নি।

আগামী ২১, ২২ এবং ২৩ অক্টোবর ‘নেট’ হওয়ার কথা। কিন্তু, বিশুদ্ধ সিদ্ধান্ত মতে ২১ তারিখ ষষ্ঠী। ২২ তারিখ সপ্তমী এবং ২৩ তারিখ অষ্টমী।

বাঙালির সংস্কৃতি ও ভাবাবেগের সঙ্গে দুর্গাপুজো ওতপ্রোত ভাবে জড়িত। যে পুজোর জন্য বাঙালিরা বছরভর অপেক্ষা করে থাকেন, সেই সময়েই পরীক্ষার দিনক্ষণ কেন ঠিক করা হল, সেই প্রশ্ন তুলে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছিলেন। সেই প্রতিবাদের সামনের সারিতে ছিল রাজ্যের শাসক তৃণমূল।

রবিবার সংসদের অধিবেশনের জিরো আওয়ারে বিষয়টি উত্থাপন করেছিলেন দীনেশ। তিনি রাজ্যসভায় বলেন, “বাঙালি জীবনের সব চেয়ে বড়ো উৎসব দুর্গাপুজো। সেই সময় পরীক্ষার দিনক্ষণ পড়লে তা পরীক্ষার্থী তো বটেই, সাধারণ নাগরিকরাও অসুবিধায় পড়বে।” কেন্দ্র যাতে বিষয়টি নিয়ে পুনরায় ভাবে, এই আবেদনও করেন দীনেশ।

সোমবার দীনেশ জানান, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী তাঁকে আশ্বাস দিয়েছেন যে, পুজোর সময় ‘নেট’ হবে না। আনন্দবাজার পত্রিকাকে দীনেশ এ দিন বলেন, “কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের উপস্থিতিতেই আমি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে জিজ্ঞাসা করেছিলাম, নেট কি সেই দুর্গাপুজোর সময়েই হচ্ছে? তিনি আমাকে আশ্বস্ত করে বলেন, পরীক্ষা পুজোর মধ্যে হবে না।”

তবে পরীক্ষা পুজোয় না হলে, সেটাকে এগিয়ে আনা হয়েছে না কি পিছিয়ে দেওয়া হয়েছে, সে ব্যাপারে এখনও কিছু খোলসা করেনি কেন্দ্র। কোনো বিবৃতিও জারি করা হয়নি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

তবলিঘির জমায়েত ‘থেকেও’ করোনা ছড়িয়েছে, আক্রান্ত হয়েছেন ‘অনেকে’: সংসদে ব্যাখ্যা কেন্দ্রের

Continue Reading

দেশ

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

সরকারি নির্দেশ অনুযায়ী এ ব্যাপারে নিজেদের মতো করেই সিদ্ধান্ত নিয়েছে এবং নিচ্ছে রাজ্য সরকারগুলি।

Published

on

কাল থেকেই আংশিক ভাবে স্কুল খুলছে আটটি রাজ্য। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: করোনা মহামারির আবহেই আগামী সোমবার থেকে নবম-দ্বাদশ শ্রেণিরা পড়ুয়াদের জন্য স্বেচ্ছায় আংশিক ভাবে স্কুল খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র। তবে ২১ সেপ্টেম্বর থেকে পুনরায় স্কুলগুলি চালু করা মোটেই বাধ্যতামূলক নয়।

আনলক-৪ পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ শিক্ষক ও অশিক্ষক কর্মীদের নিয়ে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের স্কুলে স্বেচ্ছা উপস্থিতির অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এ ক্ষেত্রে শুধুমাত্র উঁচু ক্লাসের পড়ুয়াদের নিয়ে শর্তসাপেক্ষ স্কুল খোলার অনুমোদন দিয়েছে কেন্দ্র। পাশাপাশি রাজ্যগুলিকেও স্বাধীন ভাবে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেওয়া হয়েছে।

সরকারি নির্দেশ অনুযায়ী এ ব্যাপারে নিজেদের মতো করেই সিদ্ধান্ত নিয়েছে এবং নিচ্ছে রাজ্য সরকারগুলি।

কোন রাজ্য কী অবস্থানে?

যে রাজ্যগুলি আগামী ২১ সেপ্টেম্বর স্কুল আংশিক ভাবে খুলছে না, সেগুলির মধ্যে রয়েছে গুজরাত, উত্তরপ্রদেশ, কেরল, উত্তরাখণ্ড, দিল্লি, গোয়া।

যে রাজ্যগুলি আগামী ২১ সেপ্টেম্বর স্কুল আংশিক ভাবে খুলছে, সেগুলির মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, মধ্যপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, অসম, নাগাল্যান্ড।

(দেখে নিন এখানে: ২১ সেপ্টেম্বর থেকে নবম-দ্বাদশ শ্রেণির জন্য আংশিক স্কুল খুলতে পূর্ণাঙ্গ নির্দেশিকা জারি কেন্দ্রের)

বাকি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এ বিষয়ে হয় এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। অথবা আগেই ঘোষণা করেছে সেপ্টেম্বরে স্কুল খুলবে না।

পশ্চিমবঙ্গে কী পরিস্থিতি?

পরিস্থিতি স্বাভাবিক না-হলে এ রাজ্যে স্কুল-কলেজ খোলা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাজ্য।

গত মঙ্গলবার নিজের বিধানসভা কেন্দ্রে কৃতী ছাত্রছাত্রীদের একটি সংবর্ধনাসভায় রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, “করোনা হুহু করে বাড়ছে। এই পরিস্থিতিতে কোনো ভাবেই এখন স্কুল খোলার কথা ভাবা যাবে না”।

(আরও পড়তে পারেন: কোভিড-১৯ মহামারির মধ্যে স্কুল খুললে আপনি কি নিজের সন্তানকে পাঠাবেন?)

তিনি বলেন, তাঁরা ছেলেমেয়েদের স্বাস্থ্য নিয়েই বেশি উদ্বিগ্ন। তবে পড়ুয়াদের কাছে কী করে পৌঁছনো যায়, কী ভাবে চালু রাখা যায় পড়াশোনা, সেগুলি দেখা দরকার। এবং তাঁরা সেটা দেখছেনও।

স্কুল খোলার আগে সন্তানকে জানান ৫টি প্রয়োজনীয় তথ্য

সংক্রমণের হার, সক্রিয় রোগীর সংখ্যা, সুস্থতার হার ইত্যাদি কতটা বাড়ল অথবা কমল, সে সব জটিল পরিসংখ্যান শিশুদের বোঝানো কোনো মতেই সম্ভব নয়। কিন্তু ভয়াবহ এই সমস্যা সম্পর্কে তাদের ন্যূনতম শিক্ষিত করে তোলার মাধ্যমেই সুরক্ষিত রাখার কৌশল নিতে হবে।

(বিস্তারিত পড়ুন এখানে: স্কুল খোলার আগে নিজের সন্তানকে এই ৫টি তথ্য অবশ্যই জানাবেন)

Continue Reading
Advertisement
bangladesh foreign minister
বাংলাদেশ2 hours ago

সৌদিতে অবস্থানরত রোহিঙ্গাদের পাসপোর্ট দিতে বাংলাদেশকে চাপ

ক্রিকেট2 hours ago

বুমরাহ-বোল্টের দাপটে বিধ্বস্ত কেকেআর, লজ্জার হার দিয়ে আইপিএল যাত্রা শুরু

দেশ4 hours ago

বাংলাদেশ-ভারত সম্পর্ক মজবুত গাঁথুনির উপরে দাঁড়িয়ে, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

রাজ্য6 hours ago

দৈনিক সংক্রমণ, মৃতের সংখ্যা প্রায় অপরিবর্তিত, সার্বিক ভাবে আশাপ্রদ রাজ্যের করোনা-পরিস্থিতি

কলকাতা6 hours ago

কলকাতার সিংহভাগ অভিভাবক চাইছেন না এখনই স্কুল খুলুক: অনলাইন সমীক্ষা

Currency
রাজ্য7 hours ago

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মেটাতে ফের সময়সীমা বেঁধে দিল স্যাট

LPG
দেশ8 hours ago

বিনামূল্যে এলপিজি সিলিন্ডার খুঁজছেন? মাত্র এক সপ্তাহ বাকি! প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় কী ভাবে পাবেন, জেনে নিন

দঃ ২৪ পরগনা8 hours ago

সুন্দরবনে ম্যানগ্রোভ রোপণে এ বার পরিবেশ-বান্ধব ‘জিও-জুট’ পদ্ধতি

কেনাকাটা

কেনাকাটা1 day ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা4 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 week ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

নজরে