মার্চ নয়, ফেব্রুয়ারিতেই প্রকাশিত হবে রেলের গ্রুপ ডি পরীক্ষার ফল! জানুন কবে, কখন

আগে ঘোষণা করা হয়েছিল ফল প্রকাশ করা হবে মার্চ মাসে।

0

নয়াদিল্লি : চলতি বছরের ফেব্রুয়ারির ২৭ অথবা ২৮ তারিখে প্রকাশ হতে চলেছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (আরআরবি)-র গ্রুপ-ডি পরীক্ষার ফল। যদিও আগে ঘোষণা করা হয়েছিল ফল প্রকাশ করা হবে মার্চ মাসে। কিন্তু তা করা হচ্ছে না। আগেভাগেই ফল প্রকাশ করার কথা ভাবছে বোর্ড।

আরআরবি-র ভুবনেশ্বরের এক আধিকারিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, প্রথমে মার্চে ফল প্রকাশের কথা ভাবা হয়েছিল। কিন্তু সেই সময় নির্বাচন কমিশন নির্বাচনী আচরণ বিধি প্রকাশ করবে। তাই ফল প্রকাশ করা যাবে না। এই গ্রুপ-ডি পরীক্ষার ফল প্রকাশ করা হবে ২৭ অথবা ২৮ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে আঞ্চলিক ভিত্তিতে বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে

উল্লেখ্য ১ কোটি ৮০ লক্ষ প্রার্থী এই পরীক্ষা দিয়েছেন। পরীক্ষা হয়েছিল সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত। এই ক্ষেত্রে শূন্যপদের সংখ্যা ৬২ হাজার ৯০৭টি। যাঁরা উত্তীর্ণ হবেন তাঁদের পরবর্তী ধাপের ফিজিক্যাল এনডুয়ারেন্স টেস্টের জন্য ডাকা হবে। তাতে উত্তীর্ণদের নিয়োগ করা হবে।

ফিজিক্যাল এনডুয়ারেন্স টেস্টের জন্য কী চাই –

পুরুষ – একবারে ১০০ মিটার দূরত্ব ৩৫ কিলোগ্রাম ওজন নিয়ে দুই মিনিটে অতিক্রম করতে হবে। সঙ্গে চার মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে এক হাজার মিটার দূরত্ব দৌড়ে অতিক্রম করতে হবে।

মহিলা –  ২০ কিলোগ্রাম ওজন নিয়ে দুই মিনিটে ১০০ মিটার পথ অতিক্রম করতে হবে একবারে। সঙ্গে পাঁচ মিনিট ৪০ সেকেন্ডে এক হাজার মিটার পথ দৌড়ে অতিক্রম করতে হবে।

নথি যাচাই –

শিক্ষা ও কেরিয়ার সংক্রান্ত আরও খবর জানতে ক্লিক করুন 

কী কী নথিপত্র দাখিল করতে হবে?

  • মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
  • মাধ্যমিকের রেজাল্ট
  • ঠিকানার প্রমাণপত্র – ভোটার কার্ড
  • আধার কার্ড
  • এ ছাড়াও যেগুলি বোর্ড চাইবে সেগুলিও জমা করতে হবে।

২৩ ফেব্রুয়ারি আরআরবি এক লক্ষ ৩০ হাজার শূন্যপদের জন্য আবেদন চেয়ে আরও একটি বিজ্ঞপ্তি জারি করবে। তার মধ্যে এক লক্ষ পদ হল লেভেল-১ ক্যাটেগরি আর ৩০ হাজার পদ নন টেকনিক্যাল পপুলার ক্যাটেগরির। ২৮ ফেব্রুয়ারি এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে সংস্থার নিজস্ব ওয়েবসাইটে।

এই পদগুলির মধ্যে থাকবে, গ্রুপডি, লেভেল ওয়ান – ট্রাক ম্যান, অ্যাসিসিটেন্ট স্টেশন মাস্টার, গার্ড, এ ছাড়া রয়েছে প্যারামেডিক্স, নার্স, কমার্শিয়াল ক্লার্ক ইত্যাদি পদও। এই সবের জন্য পরীক্ষা পদ্ধতি গ্রুপ-ডি পদের পরীক্ষা পদ্ধতির মতোই। সঙ্গে থাকবে ফিজিক্যাল এনডুয়ারেন্স টেস্ট, শরীরের মাপঝোখ পরীক্ষা, নথি যাচাই ইত্যাদি বিষয়গুলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here