ষষ্ঠ শ্রেণি থেকে দু’টি সেমেস্টার পদ্ধতি চালু করছে সিবিএসই

0
168

নয়াদিল্লি : অভিন্ন মূল্যায়ন শুরু করছে সেন্ট্রাল অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। বোর্ডের অনুমোদিত স্কুলগুলিতে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর পড়ুয়াদের জন্য এই পদ্ধতি চালু করা হচ্ছে। এ ছাড়াও পরীক্ষার ধরন আর রিপোর্ট কার্ডও একই রকম হবে। রিপোর্ট কার্ডে বোর্ডের আর স্কুলের লোগো ব্যবহার করা হবে। বোর্ড জানাচ্ছে, এতে ছাত্রছাত্রীরা দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষার জন্য অনেক ভালোভাবে তৈরি হতে পারবে। তাদের মধ্যে দৃঢ়তা বাড়বে। শুধু তাই নয় এক স্কুল থেকে অন্য স্কুলে যাওয়ার ক্ষেত্রে পড়ুয়াদের অনেক অসুবিধে পোহাতে হত, সেটাও বন্ধ করা যাবে এর সাহায্যে।

সিবিএসই বোর্ডের চেয়ারম্যান আর কে চতুর্বেদী জানান, অভিন্ন মূল্যায়ন অনুসারে এক বছরে দু’টি সেমেস্টার হবে। প্রত্যেক স্কুলকেই দু’টি সেমেস্টারে দু’টি পরীক্ষা নিতে হবে, ষান্মাষিক আর বার্ষিক অর্থাৎ হাফইয়ারলি আর অ্যানুয়াল পরীক্ষার মতো। এ ছাড়াও প্রতি সেমেস্টারে নিতে হবে দু’টি করে পিরিওডিক টেস্ট। প্রতিটি টার্মের পরীক্ষা হবে ৮০ নম্বরের, এ ছাড়া ২০ নম্বরের পিরিওডিক অ্যাসেসমেন্টের ১০ নম্বর নেওয়া হবে, আর ১০ নম্বর থাকবে নোটবুক জমা দেওয়ার জন্য।  অ্যানুয়াল পরীক্ষা হবে প্রথম সেমেস্টারের ১০% সিলেবাস আর দ্বিতীয় সেমেস্টারের গোটা সিলেবাস নিয়ে। সপ্তম শ্রেণীর ক্ষেত্রে অ্যানুয়াল হবে প্রথম সেমেস্টারের ২০% সিলেবাস আর দ্বিতীয় সেমেস্টারের গোটা সিলেবাস নিয়ে। আর অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাসে দ্বিতীয় সেমেস্টারের পুরোটা ছাড়া প্রথম সেমেস্টারের ৩০% সিলেবাস অন্তর্ভুক্ত থাকবে। 

তিনি বলেন, বোর্ড অনুমোদিত স্কুলের সংখ্যা আঠারো হাজারের বেশি। এই সব ক’টি স্কুলের আলাদা আলাদা মূল্যায়ন পদ্ধতি রয়েছে। রিপোর্ট কার্ডও প্রত্যেক স্কুলে আলাদা। সেই পদ্ধতির মধ্যে সামঞ্জস্যতা আনতেই এই পদ্ধতি চালু করছে বোর্ড।

সূত্রের খবর, এ ক্ষেত্রে স্কুলগুলিকে দ্য ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)-এর নির্দিষ্ট করা সিলেবাস মেনে চলতে হবে। পড়ুয়াদের অঙ্ক, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান-সহ তিনটি ভাষা আর অন্য বিষয়ও পড়তে হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর জন্য রিপোর্ট কার্ড হবে ‘গ্রেড’ ভিত্তিতে। এওয়ান (৯১-১০০) থেকে ই (৩২ বা তার নীচে নম্বর থাকলে) পর্যন্ত হবে এই গ্রেড।

এ ছাড়াও গ্রেড থাকবে, নিয়মানুবর্তিতা, কোনো কিছুতে অংশগ্রহণ, দলবদ্ধ ভাবে কাজ, কারাটে ও যোগ-সহ স্বাস্থ্য ও শারীরিক শিক্ষা, এ সবের ওপরও। 

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here