নিয়ন্ত্রণে করোনা সংক্রমণ, স্কুল খুলছে আরও দুই রাজ্য

0
স্কুল কবে খুলবে? প্রতীকী ছবি

নয়াদিল্লি: করোনা সংক্রমণ তুলনামূলক নিয়ন্ত্রণে আসায় স্কুল খোলার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র এবং হিমাচল। তবে কোভিডবিধির পাশাপাশি মেনে চলতে হবে আরও বেশ কিছু শর্ত।

হিমাচলপ্রদেশে নবম-দ্বাদশ

শুক্রবার হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের নেতৃত্বে রাজ্য মন্ত্রীসভার বৈঠকে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে স্কুল খোলার সিদ্ধান্ত গৃহীত হয়। নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা ওই দিন থেকে স্কুলে যেতে পারবে। তবে নবম-দ্বাদশ শ্রেণির জন্য স্কুলের দরজা খুলে গেলেও অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইন ক্লাস এবং পরীক্ষা যথারীতি অব্যাহত থাকছে হিমাচলপ্রদেশে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে গিয়ে ক্লাস করতে পারবে সোমবার, মঙ্গলবার এবং বুধবার। অন্য দিকে নবম এবং একাদশের জন্য ধার্য হয়েছে বৃহস্পতিবার, শুক্রবার এবং শনিবার।

স্কুলে গিয়ে ক্লাসে অংশ নেওয়া পড়ুয়াদের বাধ্যতামূলক ভাবে মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে, যাতে তারা কোভিড সংক্রামিত না হয়। শিক্ষক এবং অশিক্ষক কর্মী-সহ ক্লাসে উপস্থিত সবাই যাতে নিরাপদ থাকে সে বিষয়ে অগ্রাধিকার দিতে হবে বলে জানিয়েছে হিমাচলপ্রদেশ সরকার।

Shyamsundar

মাস ঘুরলেই স্কুল খুলছে মহারাষ্ট্রে

৪ অক্টোবর থেকে মহারাষ্ট্র জুড়ে স্কুলগুলি আবার খুলবে, শুক্রবার জানিয়েছে রাজ্য সরকার। স্কুল শিক্ষামন্ত্রী বর্ষা গাইকোয়াড় বলেন, “গ্রামাঞ্চলের পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য সমস্ত স্কুল খুলে দেওয়া হবে”।

অন্য দিকে, শহরাঞ্চলে শুধুমাত্র অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য স্কুল খুলবে ওই একই দিনে। অর্থাৎ, গ্রামাঞ্চলে প্রথম থেকে প্রথম থেকে চতুর্থ এবং শহরাঞ্চলে প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়ারা এখনই স্কুলে যাওয়ার অনুমতি পাচ্ছে না।

সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, স্কুল খুলে গেলেও সেখানে যাওয়ার কোনো বাধ্যবাধকতা থাকছে না। অভিভাবক চাইলে তবেই পড়ুয়া স্কুলে গিয়ে ক্লাস করতে পারে। মন্ত্রী এ দিন জানান, রাজ্যের ৭০ শতাংশেরও বেশি অভিভাবক স্কুল খোলার পক্ষে মত দিয়েছেন সমীক্ষায়।

উল্লেখ্য, ২০ সেপ্টেম্বর থেকে খুলেছে অসম এবং ঝাড়খণ্ড সরকার।

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

শিক্ষার্জনের মান নির্ণয়ে ৭৩৩টি জেলায় সমীক্ষা চালাবে সিবিএসই

প্রথম থেকে নবমে স্বস্তি! পড়ুয়াদের চাপ কমাতে সিলেবাস ছাঁটছে রাজ্য

স্কুল বন্ধের ‘ভয়াবহ পরিণতি’! পড়াশোনা থেকে দূরে বড়ো অংশের শিশু: সমীক্ষা

মাধ্যমিকে নম্বরের গড় ২৫-২৯ শতাংশ হলেই একাদশের মার্কশিটে তা ৩০ শতাংশ হিসেবে গ্রাহ্য হবে, নয়া বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

মাধ্যমিকে সিলেবাস কমিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, দেখে নিন কোন বিষয়ে কী থাকছে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন