২০১৮ থেকে ইঞ্জিনিয়ারিং ও স্থাপত্যবিদ্যায় একটিই প্রবেশিকা পরীক্ষা সারা দেশে

0
215

নয়াদিল্লি: ইঞ্জিনিয়ারিং ও স্থাপত্যবিদ্যার জন্য সারা দেশে একটিই প্রবেশিকা পরীক্ষা হবে। কেন্দ্রের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে শুক্রবার এই ঘোষণা করা হয়েছে। ফলে আগামী বছর থেকে বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা, রাজ্য সংস্থা ও বেসরকারি কলেজগুলির আলাদা আলাদা ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা হবে না।

২০১৬ সাল থেকে ডাক্তারি পড়ার জন্যও কেন্দ্রীয় ভাবে একটিই প্রবেশিকা পরীক্ষা চালু  হয়েছে। সেই পথ ধরেই ২০১৮ থেকে হবে উঞ্জিনিয়ারিং ও স্থাপত্যবিদ্যার প্রবেশিকা পরীক্ষা। 

যে সব পড়ুয়া আইআইটি-তে ভর্তি হতে চান, তাঁদের এই প্রবেশিকা পরীক্ষার পর জেইই-অ্যাডভান্স পরীক্ষায় বসতে হবে।

অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন এই পরীক্ষার জন্য প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্রকে। সেই প্রস্তাব পাস করেছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক।

এআইসিটিই-কে দেশের বিভিন্ন অঞ্চলের ভাষার বিভিন্নতাকে মাথায় রেখে পরীক্ষা পদ্ধতিতে মানের সাম্য বজায় রাখার কথা বলা হয়েছে বলে জানানো হয়েছে মন্ত্রকের তরফে। বছরে একাধিকবার পরীক্ষা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

এক সরকারি আধিকারিক বলেন, পরীক্ষা পদ্ধতিকে ‘স্ব্চ্ছ, দুর্নীতিমুক্ত, বাণিজ্যিক প্রভাব মুক্ত ও গুণমানের সমতাযুক্ত’ করার জন্যই এই কেন্দ্রীভূত পরীক্ষা ব্যবস্থা চালু করা হয়েছে।  

বর্তমানে দেশে ৩৩০০টি অনুমোদিত ইঞ্জিনিয়ারিং কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এই প্রতিষ্ঠানগুলির বছরে মোট ১৬ লক্ষ পড়ুয়া ভর্তি নেওয়ার ক্ষমতা রয়েছে। কিন্তু দেশের মোট আসনের অর্ধেকই প্রতি বছর খালি থাকে। 

 

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here