teacher
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: কলকাতা হাইকোর্টের নির্দেশের পর বৃহস্পতিবার শুরু হচ্ছে রাজ্যের সরকারি স্কুলগুলিতে প্রধান সিক্ষক নিয়োগের কাউন্সেলিং। এ দিন কাউন্সেলিংয়ের পর ফের আগামী জুলাই মাসের প্রথম পাঁচ দিন চলবে এই কাউন্সেলিং। সফল পরীক্ষার্থী, শূন্যপদ, কাউন্সেলিংয়ে যোগ দেওয়ার সময় ইত্যাদি আনুষঙ্গিক বিষয়ে তথ্যোল্লেখ করে নিজেদের ওয়েবসাইটে এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)।

আগ্রহীরা www.westbengalssc.com থেকে তা দেখে নিতে পারেন। ইন্টিমেশন লেটার ডাউনলোড করতে ক্লিক করুন এই লিঙ্কে-http://www.westbengalssc.com/sscorg/wbssc/slst1CounsellingHMPH1/searchResult/   এবং   শূন্যপদের বিবরণ জানতে ক্লিক করুন এই লিঙ্কে- http://www.westbengalssc.com/sscorg/wbssc/slst1FinalVacancySchoolHMPH1/

এসএসসি সূত্রে খবর, হাইকোর্টের নির্দেশ পাওয়ার পর তড়িঘড়ি নিয়োগ প্রক্রিয়া সেরে ফেলতে চাইছে কমিশন। এ ব্যাপারে রাজ্যের শিক্ষা দফতরের তরফেও তেমন ইঙ্গিত মিলেছে। বিশেষত, আসছে দুর্গাপুজোর আগেই শিক্ষক নিয়োগের যাবতীয় প্রক্রিয়া সেরে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রসঙ্গত রাজ্যের সরকারি স্কুলে প্রধান শিক্ষকপদে নিয়োগের জন্য ২০১৫ সাল পর্যন্ত স্নাতকোত্তরে ৪০ শতাংশ নম্বর বাধ্যতামূলক ছিল। কিন্তু, ২০১৬ সালে তা বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয়। ২০১৭ সালে তা বাড়িয়ে করা হয় ৫০ শতাংশ। এই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয় হাইকোর্টে।

প্রত্যেক পরীক্ষার্থীকে শর্তসাপেক্ষে পরীক্ষায় বসার অনুমতি দেয় আদালত। কিন্তু সবার ফল প্রকাশ হলেও মামলাকারীদের ফল প্রকাশিত হয়নি। যে কারণে এর আগে ২৪ জানুয়ারির কাউন্সেলিংয়ে তাঁরা ডাক পাননি। ওই বিষয়টি হাইকোর্টের দৃষ্টিগোচরে নিয়ে আসা হলে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেন বিচারপতি শেখর ববি শরাফ। তবে মঙ্গলবার ওই স্থগিতাদেশ প্রত্যাহার করে নেওয়া হয়।

হাইকোর্ট নির্দেশ দেয়, আগামী সাত দিনের মধ্যে বিজ্ঞপ্তি জারি করে প্রধান শিক্ষক নিয়োগের কাউন্সেলিং শুরু করতে হবে। এই নির্দেশের পর দিনই বিজ্ঞপ্তি জারি করে এসএসসি।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি প্রধান শিক্ষক নিয়োগের কাউন্সেলিংয়ে স্থগিতাদেশ জারি করেছিল উচ্চ আদালত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here