Bed teacher traning

কলকাতা: বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় হাইকোর্টে উঠতে চলেছে এসএসসি (স্কুল সার্ভিস কমিশন)-র শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলাটি। গত ৬ জুলাই একটি বিজ্ঞপ্তিতে এসএসসি জানায়, আগামী ১৫-২১ জুলাই কাউন্সেলিংয়ের জন্য নির্বাচিত প্রার্থীদের ফোন করে ডেকে নেওয়া হবে। আগামী ১০ জুলাই নির্বাচিত প্রার্থীদের কাউন্সেলিংয়ে ডাকার জন্য ফোন করা হবে। এসএসসির এই বিজ্ঞপ্তিকে ঘিরেই বিতর্কের সৃষ্টি হয়। হাইকোর্টের দ্বারস্থ হন বেশ কয়েকজন শিক্ষকপদ প্রার্থী। সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার আদালত কী নির্দেশ দিতে চলেছে, তার উপরই নির্ভর করছে প্রায় ৫০ হাজার পদপ্রার্থীর ভবিষ্যৎ।

আরও পড়ুন: এসএসসির শিক্ষক নিয়োগের কাউন্সেলিংয়ে হাইকোর্টের রায়

উচ্চ আদালত এসএসসি-কে নির্দেশ দিয়েছে, বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক নিয়োগে উত্তীর্ণদের তালিকা প্রকাশের প্রমাণ দিতে হবে। ওয়াকিবহাল মহলের মতে, এসএসসি যেহেতু কাউন্সেলিংয়ের জন্য নির্বাচিত প্রার্থীদের উত্তীর্ণ হিসাবেই ব্যাখ্যা করেছে, সেহেতু হাইকোর্টে উত্তীর্ণদের তালিকা প্রকাশের প্রমাণ দিতে পারলে কোনো বাধার সম্মুখীন হতে হবে না। বুধবার আদালতে এসএসসির আইনজীবী তেমন কথাই বলেছেন। কিন্তু যদি তা সম্ভব না হয়, তা হলে ওই ৫০ হাজার শিক্ষকপদ প্রার্থীর ভবিষ্যৎ কিন্তু ফের ঝুলেই থাকবে।

আরও পড়ুন: এক লাফে অনেকটাই বেতন বাড়ল পার্শ্ব শিক্ষকদের, ঘোষণা শিক্ষামন্ত্রীর

মামলাকারীদের আইনজীবীর দাবি, এসএসসি কর্তৃপক্ষ কোনো আইনের তোয়াক্কা না করেই শিক্ষক নিয়োগের প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে চাইছেন। এসএসসির ওয়েবসাইটে উত্তীর্ণ প্রার্থীদের তালিকা পিডিএফ আকারে প্রকাশ করাও হয়নি। শুধু মাত্র একটি লিংক দেওয়া হয়েছে, যেখানে পরীক্ষার্থীরা নিজেদের নম্বর দেখতে পারছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here