St. Xavier's University
সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। প্রতিনিধিত্বমূলক ছবি

কলকাতা: “যুগের সঙ্গে তাল মিলিয়ে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির আধুনিকীকরণ এবং সিলেবাসগুলিকে পুনর্মূল্যায়ন করা উচিত”। সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের প্রতিষ্ঠা দিবসে এ কথা জানালেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। এ দিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানান,  নিউটাউনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জেভিয়ার্স আইন স্কুল চালু করা হবে।

শুক্রবার রাজারহাটে জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে উপস্থিত ছিলেন রাজ্যপাল, আইআইটি খড়্গপুরের ডিরেক্টর পার্থপ্রতীম চক্রবর্তী এবং ফাদার ফেলিক্স রাজ। রাজ্যপাল বলেন, ধীরে ধীরে শিক্ষা ব্যবস্থা ক্রমেই প্রতিযোগিতামূলক এবং বিশ্বজনীন হয়ে উঠছে। তাই সময়ের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষাব্যবস্থারও মানোন্নয়ন করতে হবে।

ফাদার ফেলিক্স রাজ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের তিন বছর বয়স হয়েছে। এরই মধ্যে প্রফেশনাল কোর্স চালু হয়েছে। গত বছর বিশ্ববিদ্যালয়ের অধীনে বিজনেস স্কুল চালু করা হয়েছিল ৯০ জন পড়ুয়াকে সঙ্গে নিয়ে। যা খুব ভালো ভাবে চলছে। বিভিন্ন ধরনের শিক্ষানবিশ কর্মসূচি গ্রহণ করা হয়েছিল, সেগুলিও যথেষ্ট সাফল্য পেয়েছে। এক বছরে বহু নামী সংস্থা ক্যাম্পাসে এসেছে।

[ আরও পড়ুন: মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত যে কোনও সমস্যায় ফোন করা যাবে এই নম্বরে ]

এ বছর জুলাই মাসের মধ্যে নিউটাউনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জেভিয়ার্স আইন স্কুল চালু করা হবে বলেও জানান কর্তৃপক্ষ। সেখানে দু’টি কোর্স পড়ানো হবে। বিকম এলএলবি এবং বিএ এলএলবি। ইতিমধ্যে বার কাউন্সিল অব ইন্ডিয়ার অনুমোদনের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। যাতে এই শিক্ষাবর্ষ থেকেই কোর্স দু’টি চালু করা সম্ভব হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here