নেশা না করার মুচলেকা দিতে হবে যাদবপুরে ভর্তির সময়

0
jadavpur university
যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি সৌজন্যে ডিএনএ ইন্ডিয়া।

নিজস্ব প্রতিনিধি: শিক্ষাঙ্গন যে নেশার আখড়া হয়ে উঠছে তা পরোক্ষে স্বীকার করে নিল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাই শিক্ষাঙ্গনকে মাদকমুক্ত করতে এ বার ভর্তির সময়ে মুচলেকা নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা এবং ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির সময়ে এই মুচলেকা জমা দিতে হবে।

আরও পড়ুন জুলাইয়ের শেষ সপ্তাহের দিকে তাকিয়ে অনাবৃষ্টিতে জর্জরিত দক্ষিণবঙ্গ

যে সমস্ত পড়ুয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় তাঁদের অ্যান্টি র‍্যাগিং-এর মুচলেকা ফর্ম ফিলআপ করতে হয়। এ বার তার সঙ্গে যুক্ত হল নেশা না করার মুচলেকা। ডিন অব ইঞ্জিনিয়ারিং চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “এটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। মঙ্গলবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।”

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের যে নিয়ম আছে তা অনুসরণ করা হবে। কোনো পড়ুয়া যদি মুচলেকা দেওয়ার পরেও নেশা করে তা হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তাকে সাসপেন্ড করা হতে পারে এবং বিশ্ববিদ্যালয় ও হস্টেল থেকে বহিষ্কার করা হতে পারে বলে কমিশনের নিয়মে উল্লেখ করা হয়েছে।

জুটা বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। জুটার সম্পাদক পার্থপ্রতিম রায় জানান, ইতিমধ্যেই কলা বিভাগে ভর্তির ক্ষেত্রে এই মুচলেকা নেওয়ার কাজ শুরু হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here