নিটি পিজি ২০২২: ডাক্তারিতে স্নাতকোত্তর স্তরে ভরতির পরীক্ষা স্থগিতের আরজি খারিজ সুপ্রিম কোর্টে

0

নয়াদিল্লি: নিট পিজি (NEET PG) ২০২২ পরীক্ষা স্থগিত করার আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ডাক্তারিতে স্নাতকোত্তর স্তরে ভরতির এই পরীক্ষা স্থগিত করার আবেদনের শুনানির সময় শুক্রবার সর্বোচ্চ আদালত বলে, পরীক্ষা স্থগিত করা হলে চিকিৎসা পরিষেবায় প্রভাব পড়বে।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, এমনিতেই দেশে আবাসিক চিকিৎসকের অভাব রয়েছে। কেন্দ্রের যুক্তির সঙ্গে একমত হয় সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। পরীক্ষা স্থগিত করা হলে রোগীর যত্ন ও চিকিৎসার জন্য প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসকের ঘাটতির কথা উল্লেখ করে বেঞ্চ বলে, যাঁরা চলতি বছরের পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করিয়েছেন, তাঁদের কর্মজীবনেও এর যথেষ্ট প্রভাব পড়বে।

সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণে বলা হয়, ২০১৬ সালের জানুয়ারিতে আদালতের বেঁধে দেওয়া ভরতির সময়সূচির উপরেও এক্সটেনশন প্রভাব পড়বে। ইতিমধ্যেই চার মাস বিলম্বিত হয়েছে এই পরীক্ষা।

স্থগিতের আবেদন খারিজ হয়ে যাওয়ায়, পূর্ব নির্ধারিত সূতি অনুযায়ী আগামী ২১ মে হবে এই পরীক্ষা। আদালতে কেন্দ্রের তরফে জানানো হয়, ২০২৩-২৪ সালের নিট পিজি আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হবে। গত দু’বছর ধরে কোভিড মহামারির কারণে এই পরীক্ষার নির্ঘণ্ট ঘেঁটে গিয়েছে। ফের পুরনো অবস্থানে ফিরিয়ে আনার চেষ্টা করছে কেন্দ্র। যে কোনো পরীক্ষা পিছিয়ে যাওয়া গুরুতর উদ্বেগের কারণ।

কেন্দ্রের যুক্তি গ্রহণ করে বেঞ্চ বলে, ইতিমধ্যেই হাসপাতালে আবাসিক ডাক্তারের অভাব রয়েছে। কারণ এ বছর পিজি ডাক্তারের দু’টি ব্যাচ ছিল। আদালত মনে করেছে এ ধরনের ঘটনা চিকিৎসা পরিষেবাকে প্রভাবিত করবে। যা দু’লক্ষের বেশি ডাক্তারের কর্মজীবনকেও প্রভাবিত করবে। তাঁরা এই বছর নিট-পিজি ২০২২-এর জন্য রেজিস্ট্রেশন করেছেন।

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি লিখে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন জানানো হয়েছিল। অন্য দিকে একই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে যায় একাংশের পড়ুয়া ডাক্তার। তাঁদের যুক্তি ছিল, প্রস্তুতির জন্য আরও কিছুটা সময় দেওয়া হোক।

আরও পড়তে পারেন:

দেশ এখন চ্যালেঞ্জের মুখে, বিজেপি-সঙ্ঘকে সরাসরি আক্রমণ করে পরিবর্তনের ডাক সনিয়া গান্ধীর

আত্মহত্যার চেষ্টা মামলায় দোষী সাব্যস্ত, তবে শাস্তি হল না কুণাল ঘোষের

এসএসসি: ৩৮১ জনের বেআইনি নিয়োগ, শাস্তির সুপারিশ করে জড়িতদের নাম প্রকাশ করল বাগ কমিটি

‘ন্যানো’ নিয়ে এমন কোন কাহিনি বললেন রতন টাটা, যা শুনে মানুষ এতটা অনুপ্রাণিত

ফের সংখ্যালঘু খুন কাশ্মীরে, মোদী-শাহের বিরুদ্ধে স্লোগান তুললেন পণ্ডিতরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন