গ্রেস নম্বর নিয়ে জটিলতা, আইআইটিতে ভর্তির ওপর স্থগিতাদেশ শীর্ষ আদালতের

0
323

নয়াদিল্লি: এ বছরে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফলের ভিত্তিতে আইআইটিতে ছাত্রছাত্রীদের কাউন্সেলিং এবং ভর্তির ওপর স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। আদালত থেকে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত পড়ুয়া ভর্তি নিতে পারবে না দেশের কোনো আইআইটিই।

আইআইটি-তে ভর্তি এবং কাউন্সেলিং সংক্রান্ত কোনো রিট আবেদন যাতে দেশের হাইকোর্টগুলি গ্রহণ না করে সে ব্যাপারে হাইকোর্টগুলিকে নির্দেশ দিয়েছে বিচারপতি দীপক মিশ্র এবং বিচারপতি এএম খানউইলকরের ডিভিশন বেঞ্চ।

সমস্যার সূত্রপাত, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় গ্রেস নম্বর দেওয়া নিয়ে। ওই পরীক্ষায় প্রশ্নপত্রে কোনো গণ্ডগোলের জন্য সব পরীক্ষার্থীকেই গ্রেস নম্বর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল জয়েন্ট এন্ট্রাস বোর্ড। এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি অনেক পরীক্ষার্থী। তেমনই একজন পরীক্ষার্থী ঐশ্বর্য আগরওয়ালের বক্তব্য ছিল, এই গ্রেস নম্বরের ফলে অযোগ্য পরীক্ষার্থীও নম্বর পেয়ে গিয়েছেন এবং এর ফলে ঐশ্বর্য এবং তার মতো আরও অনেক যোগ্য পরীক্ষার্থীর অধিকার খর্ব হয়েছে। এর জন্যই সুপ্রিম কোর্টে আবেদন করেন ঐশ্বর্য।

উল্লেখ্য, জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার মেধা তালিকাটি বাতিল করার জন্য গত ৩০ জুন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রককে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।

বিকল্প ব্যবস্থা হিসেবে আবেদনকারী বলেছিলেন, হয় এ বছরই নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশ দিক আদালত, অথবা সামনের বছর পরীক্ষা নিক জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। শীর্ষ আদালত জানিয়েছে এই বিষয়ে ১০ জুলাই পরবর্তী শুনানি হবে।

আইআইটিতে ভর্তির বিষয়ে দেশের বিভিন্ন হাইকোর্টে যে সমস্ত মামলা চলছে সে ব্যাপারেও বিস্তারিত তথ্য চেয়েছে সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানির দিনই সেই বিষয়ে আলোচনা হবে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here