প্রথম থেকে নবমে স্বস্তি! পড়ুয়াদের চাপ কমাতে সিলেবাস ছাঁটছে রাজ্য

0

কলকাতা: করোনাকালে পড়ুয়াদের উপর চাপ কমাতে ছেঁটে ফেলা হচ্ছে স্কুলের সিলেবাস। প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত সিলেবাসে এই নয়া নিয়ম প্রযোজ্য হচ্ছে। জানা গিয়েছে, ৩০-৩৫ শতাংশ পর্যন্ত কাটছাঁট করা হচ্ছে সিলেবাসে। যা চলতি শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে।

করোনা সংক্রমণের জেরে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ রয়েছে স্কুলগুলি। মাঝে অপেক্ষাকৃত উঁচু শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খুললেও ফের তা বন্ধ। এমন পরিস্থিতিতে সিলেবাস কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিলেবাস কমিটি জানিয়েছে, কমানো সিলেবাসেই হবে অ্যাক্টিভিটি টাস্ক। অর্থাৎ, সিলেবাস ছেঁটে ফেলার পরে অবশিষ্ট পাঠ্যক্রমের মধ্যেই অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হবে পড়ুয়াদের।

বলা হয়েছে, চলতি শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে নতুন সিলেবাস। মধ্যশিক্ষা পর্ষদ, প্রাথমিক শিক্ষা পর্ষদ ও রাজ্য সরকারকে ইতিমধ্যে নিজেদের পর্যবেক্ষণ জানিয়ে দিয়েছে সিলেবাস কমিটি। পড়ুয়াদের ওপর থেকে মানসিক ও পড়াশোনার চাপ কমাতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানোর প্রস্তাব জানানো হয়েছে।

গতবছরেও একই ভাবে পাঠ্যক্রমে কিছুটা কাটছাঁট করা হয়েছিল। এ বারেও রাজ্যের করোনা পরিস্থিতির দিকে নজর রেখে স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পুজোর ছুটির পর স্কুল খোলার বিষয়ে স্থির সিদ্ধান্ত নিতে পারে নবান্ন। তার আগে সিলেবাস কমানোর পদক্ষেপে কিছুটা স্বস্তি মিলল পড়ুয়া থেকে শুরু করে অভিভাবকদের।

প্রসঙ্গত, আগামী বছর মাধ্যমিকের সিলেবাস কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ক’দিন আগেই। শুধু তাই নয় কোন বিষয়ে কতটা করে সিলেবাস থাকবে সেই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে নির্দেশিকায়। বলা হয়েছে, প্রথম পত্র, দ্বিতীয় পত্র, অংক, ভৌত বিজ্ঞান, জীবন বিজ্ঞান, ইতিহাস এবং ভূগোলে ৩০-৩৫ শতাংশ কমবে সিলেবাস। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিভিন্ন শিক্ষক সংগঠনও।

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

স্কুল বন্ধের ‘ভয়াবহ পরিণতি’! পড়াশোনা থেকে দূরে বড়ো অংশের শিশু: সমীক্ষা

মাধ্যমিকে নম্বরের গড় ২৫-২৯ শতাংশ হলেই একাদশের মার্কশিটে তা ৩০ শতাংশ হিসেবে গ্রাহ্য হবে, নয়া বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

মাধ্যমিকে সিলেবাস কমিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, দেখে নিন কোন বিষয়ে কী থাকছে

কাজ পাননি এমন গ্র্যাজুয়েট, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের সুযোগ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন