এই প্রথম ডিজিট্যাল জার্নালিজমের কোর্স শহরের প্রাণকেন্দ্রে

0
ডিজিট্যাল জার্নালিজম

কাগজ থেকে রেডিও, রেডিও থেকে টিভি, হালে ডিজিট্যাল মিডিয়া – এ ভাবেই ধাপে ধাপে বির্বতন হচ্ছে সংবাদমাধ্যমের। এই বির্বতনের সঙ্গে পা মিলিয়ে এগিয়ে চলাই সাংবাদিকদের অন্যতম দায়িত্ব এবং কর্তব্য।

মূল কাঠামোটা এক থাকলেও মাধ্যম অনুযায়ী বদলে যায় সংবাদ পরিবেশনের ধরন। সাংবাদিকদের এই বিষয়টা জানা জরুরি। এ কথা আজ সকলে এক বাক্যে স্বীকার করবেন যে, ডিজিট্যাল মিডিয়াই সংবাদমাধ্যমের ভবিষ্যৎ। তাই সাংবাদিকদের এই মাধ্যমে দক্ষ হয়ে ওঠাটা খুব জরুরি।

Loading videos...

সে কারণে খবর অনলাইন এবং কবিনগর কলাতীর্থ ইনস্টিটিউট অফ কালচার অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ারের যৌথ উদ্যোগে শুরু হচ্ছে ডিজিট্যাল সাংবাদিকতায় তিন মাসের সার্টিফিকেট কোর্স। কলকাতায় এই প্রথম এ ধরনের কোর্স চালু হচ্ছে।

ডিজিট্যাল মিডিয়ায় সাংবাদিকতাকে যাঁরা পেশা হিসাবে নিতে চান তাঁদের আরও দক্ষ করে তুলতে এই কোর্স। খবর সংগ্রহ করা ও লেখার পাশাপাশি এই মাধ্যমের সঙ্গে জড়িত বিভিন্ন প্রযুক্তিগত বিষয় শেখানো হবে এই কোর্সে।

সাংবাদিকতার জগতে প্রতিষ্ঠিত ব্যক্তিদের পাশাপাশি এই মিডিয়ায় কর্মরত ব্যক্তিরা প্রশিক্ষণ দেবেন এই কোর্সে। সোশ্যাল মিডিয়ায় যে হেতু অ্যাঙ্কারিং একটি অন্যতম বিষয়, তাই এই কোর্সে অ্যাঙ্কারিংয়ের প্রাথমিক ধারণা দেওয়া হবে। এর সঙ্গে থাকছে হাতে-কলমে কাজ করার সুযোগ।

এ বিষয়ে খবর অনলাইনের সম্পাদক এবং আনন্দবাজার পত্রিকার প্রাক্তন ডেপুটি-নিউজ এডিটর শম্ভু সেন জানালেন, ‘‘যে পেশাই হোক না কেন, বির্বতনের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলতে হয়। সাংবাদিকতার জগতে যাঁরা আসতে চাইছেন বা নিজেকে ডিজিট্যাল মিডিয়ায় প্রতিষ্ঠিত করতে চাইছেন, তাদের অবশ্যই এই ধরনের কোর্স করা উচিত।”

কবিনগর কলাতীর্থ দীর্ঘদিন ধরে কলকাতা শহরের প্রাণকেন্দ্রে দৃষ্টিহীন এবং দুঃস্থদের নিয়ে ধারাবাহিক ভাবে সংস্কৃতিচর্চার কাজ করে চলেছে। এই চর্চার মাধ্যমে নিরবিচ্ছিন্ন ভাবে সংস্কৃতি ভাবনার আদান-প্রদানের কাজ চালিয়ে যাচ্ছে তারা।

অনলাইন নিউজ পোর্টাল হিসাবে খবর অনলাইন একটি প্রতিষ্ঠিত নাম। ২০১৪ সাল থেকে এর পথ চলা শুরু। তার পর থেকে ধারাবাহিক ভাবে তথ্যপূর্ণ এবং সত্যের উপর ভিত্তি করে খবর করে চলেছে খবর অনলাইন।

স্বাভাবিকভাবে, এমন দুটি সংস্থার মেলবন্ধনে আয়োজিত এই কোর্সের মধ্যে থাকবে সামাজিক ভাবনাও। পড়ুয়ারা যাতে এই কোর্স করে কর্মজীবনে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে পারে সে দিকেই বিশেষ নজর দেওয়া হবে বলেই জানিয়েছেন উদ্যোক্তারা।

মার্চের ১৭ তারিখ থেকে শুরু হবে কোর্সটি। ক্লাস হবে এক্সাইড বিল্ডিংয়ের ঠিক পিছন দিকে, 59B CHOWRINGEE Road Kolkata 700020, 3rd Floor। কোর্সের ফি এবং অন্যান্য বিষয়ে বিস্তারিত জানতে হলে যোগাযোগ করুন ৮৪২০৮৫২৮০৯ নম্বরে (সকাল ১১ থেকে সন্ধে ৬টা)।

আর্থিক ভাবে দুর্বল ছাত্রদের জন্য ফি-র ক্ষেত্রে বিশেষ বিবেচনা করা হবে।

কলকাতার প্রাণকেন্দ্রে আয়োজিত ডিজিট্যাল জার্নালিজমের এমন একটি কোর্স সংবাদমাধ্যমে চাকরির ক্ষেত্রে বিশেষ সুবিধা করে দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.