আজ প্রকাশিত হবে নিট ২০২০-র ফল, জেনে নিন কী ভাবে রেজাল্ট ডাউনলোড করবেন?

0
students
[ক্লাস শুরু ১ অক্টোবর। অফলাইন না কি অনলাইন? প্রতীকী ছবি]

খবর অনলাইন ডেস্ক : সুপ্রিম কোর্টের নির্দেশে আজই প্রকাশিত হবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি পরিচালিত ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্টের (NEET2020) ফল। পরীক্ষার্থীরা এই পরীক্ষার ফল ntaneet.nic.in ওয়েবসাইট থেকে দেখতে এবং ডাউনলোড করতে পারবেন।

করোনা কালে নিট-ই ছিল প্রথম বড়ো পরীক্ষা। কোভিড সুরক্ষাবিধি মেনে ১৩ সেপ্টেম্বর হয় এই পরীক্ষা। পাশাপাশি শীর্ষ আদালত এনটিএ-কে ‘বিশেষ পরীক্ষা’ নেওয়ার অনুমতিও দেয়। কোভিড-১৯-এর জেরে যাঁরা গত ১৩ সেপ্টেম্বরের পরীক্ষায় অংশ নিতে পারেননি, ১৪ অক্টোবর তাঁদের জন্য এই বিশেষ পরীক্ষা নেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত। গত বুধবার ওই পরীক্ষা নেওয়া হয়।

Loading videos...

এক দিনের এই পরীক্ষায় পড়ুয়ারা কাগজ-পেন নিয়ে পরীক্ষা দিয়েছে। প্রায় ১৬ লক্ষ নথিভুক্ত পরীক্ষার্থীর মধ্যে ৮৫ শতাংশ এতে অংশগ্রহণ করেছিলেন।

কী ভাবে ডাউনলোড করবেন রেজাল্ট?

ধাপ ১: ntaneet.nic.in ওয়েবসাইটে যান।
ধাপ ২ : ডাউনলোড রেজাল্ট লিঙ্কে ক্লিক করুন।
ধাপ ৩ : রেজিস্ট্রেশন নম্বর এবং রোল নম্বর দিন।
ধাপ ৪ : স্ক্রিনে রেজাল্ট চলে আসবে।
ধাপ ৫ : ডাউনলোড করুন এবং পরবর্তী রেফারেন্সের জন্য প্রিন্ট করে রাখুন।

কখন প্রকাশিত হতে পারে রেজাল্ট?

গত ২০১৯ সালের নিট পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছিল বিকেল ৪টের সময়। আশা করা হচ্ছে ২০২০ নিট পরীক্ষার ফলাফল দিনের দ্বিতীয়ার্ধে প্রকাশিত হতে পারে।

মনে রাখবেন, সফল ছাত্রছাত্রীদের ভরতির জন্য হবে এমবিবিএস ও বিডিএসের সর্বভারতীয় কোটায় অনলাইন কাউন্সেলিং। মেডিক্যাল কাউন্সেলিং কমিটি বা এমসিসি এই কাউন্সেলিং করবে। এমবিএস অথবা বিডিএসে ভরতির জন্য নিটে কমপক্ষে ৫০ শতাংশ পেতে হবে। অন্যদিকে সংরক্ষিত ক্যাটাগরি ও বিশেষ ভাবে সক্ষমদের জন্য এই নম্বরের হার যথাক্রমে ৪০ এবং ৪৫ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.