র‍্যাগিং রুখতে মোবাইল অ্যাপ নিয়ে এল ইউজিসি

0
513

নয়াদিল্লি : র‍্যাগিং ঠেকাতে মোবাইল অ্যাপ চালু করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কলেজ বা বিভিন্ন প্রতিষ্ঠানে নবাগতদের ওপর হওয়া অত্যাচারের উপযুক্ত শাস্তি দিতে ও তা বন্ধ করার লক্ষ্যে এই অ্যাপ চালু করা হল। নয়াদিল্লিতে এই অ্যাপটির উদ্বোধন করেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকর। মন্ত্রী বলেন, এই মোবাইল অ্যাপটির মাধ্যমে পড়ুয়ারা তাদের ওপর হওয়া অত্যাচারের ব্যাপারে দ্রুত জানাতে পারবে। ফলে দ্রুত অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও সম্ভব হবে।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সাধারণত স্কুল কলেজের উঁচু ক্লাসের পড়ুয়ারা নিচু ক্লাসের ছাত্রছাত্রীদের সাহায্য করে। কিন্তু কিছু ক্ষেত্রে ঘটনা হয় উলটো। তাদের হাতে নতুনদের হেনস্থা হতে হয়। মানসিক ও শারীরিক অত্যাচারের শিকার হতে হয়, অনেকেই মানসিক ও শারীরিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই ব্যাপারটা বন্ধ হওয়া দরকার। তার জন্যই এই অ্যাপ চালু করা হয়েছে।

এই অ্যাপ চলবে অ্যান্ড্রয়েড ফোনে। তা ডাউনলোড করে নিজের নাম নথিভুক্ত করতে হবে। তার পর অভিযোগ নথিভুক্ত করতে হবে। এটা খুব সহজ উপায়। খুবই তাড়াতাড়ি এর সাহায্যে অন্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে, বলেন জাভরেকর। তিনি বলেন, এই ধরনের অপরাধ বরদাস্ত করা হবে না। অপরাধীদের ওই শিক্ষা প্রতিষ্ঠানে আর রাখা হবে না। তা ছাড়া নিয়ম মেনে তাদের শাস্তি পেতে হবে, জরিমানাও দিতে হবে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here