Connect with us

শিক্ষা ও কেরিয়ার

নিট প্রস্তুতি কোর্সে কোভিড ১৯ সাপোর্ট স্কলারশিপ চালু করল বিদ্যামন্দির ক্লাসেস

খবরঅনলাইন ডেস্ক: জাতীয় স্তরে শীর্ষস্থানীয় পরীক্ষাগুলির জন্য যে সব সংস্থা ছাত্রছাত্রীদের প্রস্তুত করে তাদের মধ্যে অন্যতম বিদ্যামন্দির ক্লাসেস (ভিএমসি)। কোভিড-১৯ (Covid 19) অতিমারির এই সময়ে বিদ্যামন্দির ক্লাসেস (Vidyamandir Classes) পরীক্ষার্থীদের সুবিধার্থে নিট প্রস্তুতি কোর্সে (NEET Preparation Courses) ৩৫% কোভিড-১৯ সাপোর্ট স্কলারশিপ (Covid 19 support scholarship) চালু করল। সারা দেশে একাদশ ও দ্বাদশ অধ্যয়নরত শিক্ষার্থীরা এবং যাঁরা দ্বাদশ পাশ করেছেন তাঁরা এই কোর্সগুলি করতে পারেন।

দ্বাদশ উত্তীর্ণ হওয়া ড্রপআউট শিক্ষার্থীদের জন্য ভিএমসি অতিরিক্ত সুবিধা দিচ্ছে। এ বিষয়ে আবেদনের শেষ তারিখ চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত অর্থাৎ ৩০ জুন মঙ্গলবার।

{ "slotId": "6629201461", "unitType": "responsive", "pubId": "pub-3207145692559075", "resize": "auto" }

নিট প্রস্তুতিমূলক কর্মসূচির জন্য একটি অনন্য পাঠক্রম তৈরি করেছে ভিএমসি। এর উদ্দেশ্য হল, শিক্ষার্থীদের সর্বোত্তম প্রস্তুতির উপযোগী ক্লাস দেওয়া। ভিএমসি এমন একটি ব্যতিক্রমী শিক্ষাগত ব্যবস্থা চালু করেছে যা শিক্ষার্থীদের মৌলিক ধারণা তৈরি করা এবং সেই ধারণাগুলিকে আরও উন্নত করার উপর জোর দেয়। এ ভাবেই নিট পরীক্ষায় শীর্ষ স্থান অর্জনের জন্য পরীক্ষার্থীদের এক ধাপ এগিয়ে রাখে ভিএমসি-র এই পাঠক্রম।

ইতিমধ্যে অনলাইন মাধ্যমে ক্লাস শুরু হয়েছে এবং লকডাউন শেষ হওয়ার পর যথারীতি ইনস্টিটিউটে ক্লাস নেওয়া শুরু হবে। এই কোভিড-১৯ সংকটের সময়ে ‘ভিএমসি গুরু’ (VMC GURU) নামে তার অনলাইন ক্লাস ছাত্রছাত্রীদের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছে ভিএমসি। অনলাইনে ক্লাসগুলি সাফল্যের সঙ্গে দেওয়ার জন্য ভিএমসি একটি অনন্য শিক্ষা ব্যবস্থা তৈরি করেছে যেটি নিঃসন্দেহে এক উল্লেখযোগ্য পদক্ষেপ।

পুঙ্খানুপুঙ্খ গবেষণার পরে, প্রোগ্রামটির কার্যকারিতা এবং শিক্ষার্থীদের সাফল্যের বিষয়ে ভিএমসি এতটাই আত্মবিশ্বাসী যে ‘ক্র্যাক নিট অর গেট ফি রিফান্ড’ নামে একটি’ প্রোগ্রামও চালু করেছে। অর্থাৎ কোনো শিক্ষার্থী যদি পরীক্ষায় উত্তীর্ণ না হয়, তা হলে তাঁকে তাঁর টিউশন ফি ফেরতের প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে।

এ সম্পর্কে বিদ্যমন্দির ক্লাসেস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিষ্ণু দত্ত শর্মা বলেন, “নিটের মতো প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য কী ধরনের শিক্ষা প্রয়োজন, তা আমরা বুঝি। তাই আমরা সর্বশেষতম পরীক্ষার ধরন অনুযায়ী বৈজ্ঞানিক ভাবে তৈরি করা স্টাডি মেটিরিয়াল এবং পরীক্ষার সিরিজের ব্যবস্থা নিয়েছি। আমরা নিশ্চিত, আমাদের সেরা শিক্ষকদের কাছ থেকে ব্যক্তিগত মনোযোগ এবং শিক্ষা পেয়ে শিক্ষার্থীরা নিট পরীক্ষায় সফল হয়। আমাদের প্রোগ্রামের গুণগত মান কেমন তা আমাদের ছাত্রদের ফলই বলে দেয়।”

ভিএমসি ২০১৭ সালে নিট প্রিপারেটরি কোর্স চালু করেছে। প্রথম ব্যাচে সাফল্যের হার ৮৫.৫%। প্রথম ব্যাচ হিসাবে এই হার রীতিমতো উল্লেখযোগ্য। মেডিকেল কোর্সের পুরো সময়কাল জুড়ে শিক্ষার্থীদের উপযোগী স্টাডি মেটিরিয়াল দেওয়া হয় এবং দেশের শীর্ষ শিক্ষকদের মাধ্যমে পঠনপাঠন প্রক্রিয়া চালানো হয়। তিন দশকেরও বেশি সময় ধরে তাদের কোর্স করে দেশব্যাপী জয়েন্ট এনট্রান্স এগজামিনেশনে (JEE) সর্বাধিক সফল হওয়ার ট্র্যাক রেকর্ড রয়েছে ভিএমসির। বিদ্যামন্দির ক্লাসেস দেশের সকল নিট প্রত্যাশীকে মানসম্পন্ন শিক্ষা দেওয়ার ব্যাপারে অত্যন্ত আগ্রহী।

কলকাতা

অনলাইনে নয়, পড়ুয়াদের জন্য এই বিকল্প পথই বেছে নিয়েছে গড়িয়া স্টেশনের একটি স্কুল

খবরঅনলাইন ডেস্ক: ২৭ মার্চ থেকে স্কুল বন্ধ। কবে খুলবে কেউ জানে না। অনেকেই মনে করছেন সেপ্টেম্বরের আগে স্কুল খোলার সম্ভাবনা নেই। আবার তখনও যে করোনার দাপট কমবে, তারও কোনো নিশ্চয়তা নেই। এই পরিস্থিতিতে অনলাইন পড়াশোনা বিকল্প হয়ে উঠেছে।

কিন্তু অনলাইন পড়াশোনার সুবিধা সব জায়গায় তো হয় না। এই যেমন গড়িয়া স্টেশনের কাছে গড়াগাছায় নিউ গ্রিন বাড স্কুল। এই স্কুলের পড়ুয়াদের বেশির ভাগই নিম্নবিত্ত বা নিম্নমধ্যবিত্ত শ্রেণির অন্তর্গত। বেশির ভাগ অভিভাবকদের কাছে স্মার্টফোনের সুবিধা নেই। আবার থাকলেও নেটওয়ার্কের সমস্যা রয়েছে, ঘূর্ণিঝড় উম্পুনের পর যেটা আরও বেশি করে মাথাচাড়া দিচ্ছে।

{ "slotId": "6629201461", "unitType": "responsive", "pubId": "pub-3207145692559075", "resize": "auto" }

এই পরিস্থিতিতে অভিনব একটা সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। অনলাইনে পড়ানোর বদলে তাঁরা অভিভাবকদের হাতে তুলে দিচ্ছেন পাঠক্রমে অন্তর্ভুক্ত বিভিন্ন বিষয়ে বাছাই করা প্রশ্ন ও তার উত্তর। প্রয়োজনে স্কুলে বসে বিভিন্ন বিষয় বুঝিয়ে দিচ্ছেন অভিভাবকদের। শুধু তা-ই নয়, অভিভাবকদের কাছ থেকে তাঁদের ফোন নম্বর নিয়ে স্কুলের সময়ের আগে বা পরে তাঁদের সঙ্গে যোগাযোগ করছেন।

শিক্ষিকারা ব্যক্তিগত ভাবে যোগাযোগ করছেন পড়ুয়াদের সঙ্গে। যাদের হোয়াটস অ্যাপ আছে, তাদের কাছে অঙ্কের সমাধান বা অন্য বিষয়ে প্রশ্নের উত্তর ছবি তুলে হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিচ্ছেন। এ ভাবেই অনলাইন পদ্ধতির বিকল্প হিসাবে ছাত্রছাত্রীদের পড়াশোনায় সাহায্য করে যাচ্ছে নিউ গ্রিন বাড স্কুল।

Continue Reading

রাজ্য

বিকল্প শিক্ষাপদ্ধতি: তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে লকডাউন পাঠশালা

শুধু পড়াশোনাই নয়, শিশুদের পুষ্টিসামগ্রী দিয়ে, কখনও বা খেলাধূলার সামগ্রী দিয়ে এই দীর্ঘ লকডাউনে তাদের মানসিক ও বৌদ্ধিক বিকাশের প্রচেষ্টাও চলছে।

আসানসোল: ‘বিশ্বে জুড়ে অতিমারি, শিক্ষক আজ বাড়ি বাড়ি’ – এই স্লোগানকে সামনে রেখে প্রাথমিক ভাবে আদিবাসী এলাকাগুলোয় পাঁচ থেকে বারো জন ছাত্রছাত্রীকে নিয়ে চলছে গাছতলায় পাঠশালা। উদ্যোক্তা পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি। একে বলা যায় লকডাউন পাঠশালা।  

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আবেদনে এই ব্যবস্থা চালু করতে মাঠে নেমেছিলেন প্রাথমিক শিক্ষক সমিতির রাজ্য সভাপতি ও রাজ্য প্রাথমিক ক্রীড়ার চিফ কোঅর্ডিনেটর অশোক রুদ্র। রাজ্যের প্রান্তিক গ্রাম থেকে শুরু করে স্মার্ট সিটি পর্যন্ত, সর্বত্র সকল ছাত্রছাত্রীর জন্য এই মুক্ত বিদ্যালয়রূপী লকডাউন পাঠশালাকে ধারাবাহিক ভাবে ছড়িয়ে দিতে বদ্ধপরিকর তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি।

{ "slotId": "6629201461", "unitType": "responsive", "pubId": "pub-3207145692559075", "resize": "auto" }

দেশে ও রাজ্যে প্রত্যেক দিন করোনা-আক্রান্তের সংখ্যা আগের দিনের সংখ্যাকে টপকে আরও উদ্বেগজনক হচ্ছে। এই পরিস্থিতিতে কী ভাবে পরীক্ষা-সহ পঠনপাঠন স্বাভাবিক করা যায় সে সম্পর্কে সারা দেশের শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত আধিকারিকরা দিশাহীন। এই অবস্থায় লকডাউন পাঠশালার আয়োজন করে নতুন পথ দেখাচ্ছেন পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির শিক্ষক-শিক্ষিকারা।

করোনাভাইরাস জনিত লকডাউন পর্বে ছাত্রছাত্রীদের বাড়িতে পৌঁছে যাওয়ার জন্য শিক্ষক-শিক্ষিকাদের প্রতি আবেদন জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। সেই আবেদনে সাড়া দিয়েই তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় এই লকডাউন পাঠশালার কর্মসূচি শুরু করেছে বলে জানিয়েছেন অশোক রুদ্র।

পশ্চিম বর্ধমান জেলায় হীরাপুর ব্লকের প্রান্তিক আদিবাসী গ্রাম ধেনুয়ায় অশোক রুদ্রের নেতৃত্বে প্রাথমিক ও মাধ্যমিক স্তর একত্রিত করে লকডাউন পাঠশালা কর্মসূচির সূচনা করা হয়। পূর্ব বর্ধমান জেলায় তপন পোড়েল, আবু বক্কর, অনিমেষ গুপ্ত ও সচিন সিংহ, নদীয়া জেলায় জয়ন্ত সাহা ও সান্টু ভদ্র এবং উত্তর দিনাজপুরে গৌরাঙ্গ চৌহান প্রমুখদের উদ্যোগে এলাকার বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে লকডাউন পাঠশালা। জঙ্গলমহলের শালবনী ব্লকে রাধামোহনপুর আদিবাসী বিদ্যালয়ে নিয়মিত অলচিকি ও বাংলা ভাষায় চলছে লকডাউন পাঠশালা তন্ময় সিংহ ও অন্য শিক্ষক-শিক্ষিকার উদ্যোগে।

শুধু পড়াশোনাই নয়, শিশুদের পুষ্টিসামগ্রী দিয়ে, কখনও বা খেলাধূলার সামগ্রী দিয়ে এই দীর্ঘ লকডাউনে তাদের মানসিক ও বৌদ্ধিক বিকাশের প্রচেষ্টাও চলছে। পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির রাজ্য সভাপতি অশোক রুদ্র বলেন, বিপদের সময় পাশে থাকার বার্তা দিয়ে এবং অপত্যস্নেহে ছাত্রছাত্রীদের পাশে থেকে প্রকৃত মাস্টারমশাই হিসাবে উত্তরণ ঘটছে বাংলার শিক্ষককুলের। এ ব্যাপারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর মানবিক দৃষ্টিভঙ্গিরও সপ্রশংস উল্লেখ করেন অশোকবাবু।

তবে শুধু শিক্ষাদানের কর্মসূচিই নয়, আরও অন্যান্য সামাজিক কর্মসূচিতে জড়িয়ে আছে তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি। স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচি থেকে রক্তদান, খাদ্যসামগ্রী দিয়ে উম্পুন কবলিত এবং করোনা লকডাউনে জর্জরিত মানুষের পাশে দাঁড়ানো – সারা রাজ্যেই নানা কাজ করে চলেছে সমিতি। ইতিমধ্যে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে চার কোটি টাকার বেশি অর্থসাহায্য করেছে এই সংগঠন। এ ব্যাপারে রাজ্য সভাপতি বারবার কৃতজ্ঞতা জানিয়েছেন সমিতির রাজ্য কমিটি, জেলা কমিটি, চক্র কমিটি থেকে শুরু করে সাধারণ শিক্ষক-শিক্ষিকাদের প্রতি।          

Continue Reading

দেশ

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমাল সিবিএসই

তিরিশ শতাংশ সিলেবাস কমানো হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে সিবিএসই।

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। অনলাইনে ক্লাস চললেও, দেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী পড়ুয়ারা সেই সুযোগ নিতে পারছে না অনেক ক্ষেত্রেই। ফলে একটা অলিখিত বৈষম্য তৈরি হচ্ছে।

আগামী বছর পরীক্ষায় বসার সময়ে কারও যাতে সমস্যা না হয়, সে কারণে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমানোর সিদ্ধান্ত নিল সিবিএসই।

{ "slotId": "6629201461", "unitType": "responsive", "pubId": "pub-3207145692559075", "resize": "auto" }

তিরিশ শতাংশ সিলেবাস কমানো হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে সিবিএসই। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল এ দিন বলেন, “এমন একটা পরিস্থিতি এখন, যেখানে গোটা বিশ্ব ভুগছে করোনাভাইরাসে। এই পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের উপর থেকেও বোঝা কমাতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমিয়ে দেওয়া হল।”

তবে মূল সিলেবাসের বিষয়গুলি কোনো ভাবেই বাতিল করা হবে না বলে জানিয়েছেন পোখরিয়াল।

উল্লেখ্য, সিবিএসইর দশম আর দ্বাদশ শ্রেণির পরীক্ষা ১ থেকে ১৫ জুলাই পর্যন্ত নেওয়া কথা বলা হলেও পরবর্তীকালে তা বাতিল হয়ে যায়।

দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে বলা হয়েছে, শেষ তিনটে পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। তবে যাঁরা পরীক্ষা দিতে চাইবে, পরিস্থিতি অনুকূল হলে, সেই সুযোগ দেওয়া হবে বলেও জানায় সিবিএসই।

Continue Reading
Advertisement
বিনোদন3 mins ago

চলে গেলেন ‘শোলে’-র ‘সুরমা ভোপালি’ জগদীপ

দেশ3 hours ago

জম্মু-কাশ্মীরে বাবা এবং ভাই-সহ বিজেপি নেতাকে গুলি করে মারল জঙ্গিরা

ঝাড়গ্রাম3 hours ago

টানাপোড়েনের অবসান ঘটিয়ে, সক্রিয় রাজনীতিতে লালগড় আন্দোলনের মুখ ছত্রধর মাহাত

দেশ4 hours ago

৮৯টি অ্যাপ ‘নিষিদ্ধ’ করল ভারতীয় সেনা

বিনোদন4 hours ago

সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যাকাণ্ডে সলমন খান, করন জোহরের বিরুদ্ধে মামলা খারিজ আদালতে

দেশ5 hours ago

উজ্জ্বলা যোজনায় বিনামূল্যের এলপিজি সিলিন্ডার পাওয়ার মেয়াদ বাড়ল আরও তিন মাস

রাজ্য5 hours ago

রেকর্ড বৃদ্ধি, রাজ্যে একদিনে আক্রান্ত প্রায় ১০০০

কলকাতা5 hours ago

অনলাইনে নয়, পড়ুয়াদের জন্য এই বিকল্প পথই বেছে নিয়েছে গড়িয়া স্টেশনের একটি স্কুল

রাজ্য13 hours ago

বিকল্প শিক্ষাপদ্ধতি: তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে লকডাউন পাঠশালা

কলকাতা5 hours ago

অনলাইনে নয়, পড়ুয়াদের জন্য এই বিকল্প পথই বেছে নিয়েছে গড়িয়া স্টেশনের একটি স্কুল

দেশ1 day ago

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমাল সিবিএসই

কেনাকাটা1 day ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

ক্রিকেট6 hours ago

১১৬ দিন পর শুরু আন্তর্জাতিক ক্রিকেট, হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ ক্রিকেটারদের

কলকাতা15 hours ago

করোনা প্রতিরোধে মাস্ক-স্যানিটাইজার বিতরণ ‘উই আর দ্য কমন পিপল’-এর

কলকাতা7 hours ago

কলকাতায় লকডাউনের আওতায় পড়া এলাকাগুলির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত

দেশ15 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২৭৫২, সুস্থ ১৬৮৮৩

কেনাকাটা

কেনাকাটা1 day ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা2 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা3 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে