ভিএমসির উদ্যোগে অনুষ্ঠিত হবে দেশব্যাপী অনলাইন জাতীয় ভর্তি পরীক্ষা তথা ‘ন্যাট’

0
VMC

খবরঅনলাইন ডেস্ক: জেইই (JEE) এবং নিট (NEET) প্রস্তুতির অন্যতম প্রধান জাতীয় প্রতিষ্ঠান বিদ্যামন্দির ক্লাসেস (Vidyamandir Classes) ২১ এপ্রিল থেকে শুরু হওয়া ব্যাচগুলির জন্য ২০ ডিসেম্বর ২০২০ এবং ৩ জানুয়ারি ২০২১-এ জাতীয় ভর্তি পরীক্ষা (ন্যাট, National Admission Test, NAT) নেওয়ার ব্যবস্থা পাকা করেছে। পরীক্ষা হবে অনলাইনে।

‘ন্যাট’ পরীক্ষায় যে সব পরীক্ষার্থী কৃতীর ভিত্তিতে শীর্ষস্থানীয়দের মধ্যে থাকবেন তাঁদের ন্যূনতম ৪০ হাজার টাকা  বং ১০০% পর্যন্ত বৃত্তি ও বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য একটি অতিরিক্ত ২০% বৃত্তির ব্যবস্থা করেছে ভিএমসি। শিক্ষার্থীরা ২০ ডিসেম্বরের পরীক্ষার জন্য ১৯ ডিসেম্বর ২০২০ এবং ৩ জানুয়ারির পরীক্ষার জন্য ২ জানুয়ারি পর্যন্ত রেজিস্টার করতে পারবেন।

এ বিষয়ে বিদ্যামন্দির ক্লাসেস-এর সহ-প্রতিষ্ঠাতা ব্রিজ মোহন বলেছেন, “বিগত কয়েক বছর ধরে এনএটি যে সাড়া ফেলে দিয়েছে, তাতে আমরা অভিভূত। মেডিক্যাল বা আইআইটি-তে পড়ার যে স্বপ্ন দেখেন পড়ুয়ারা, সেই স্বপ্নপূরণের ক্ষেত্রে আজ এটি দেশের বৃহত্তম গেটওয়ে হিসাবে আত্মপ্রকাশ করেছে এনএটি।”

ব্রিজ মোহন আরও বলেছেন, বর্তমান পরিস্থিতি মাথায় রেখে তাঁরা অনলাইন পরীক্ষার সময়সূচি রেখেছেন যাতে শিক্ষার্থীরা তাদের বাড়ির আরাম ও সুরক্ষায় থেকেই এই পরীক্ষায় বসতে পারে। ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যাল কলেজগুলিতে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়ারা যাতে আরও বেশি করে যোগ দিতে পারে সে ব্যাপারে তাদের উৎসাহিত করতে তাদের জন্য অতিরিক্ত ২০% ছাড়েরও ব্যবস্থা করা হয়েছে।

‘ন্যাট’ হ’ল শিক্ষার্থীদের ভিএমসির পদ্ধতিগত প্রশিক্ষণ কর্মসূচিতে যোগ দেওয়ার  একটি সুযোগ যা এই বিষয়ের মৌলিক ধারণাগুলি ব্যাখ্যা করার উপর জোর দেয় এবং শিক্ষার্থীদের দ্বিধা দূর করতে মক টেস্ট এবং বিশেষ অধিবেশনের ব্যবস্থা করে। ‘ন্যাট’ হল সেই সব জেইই এবং নিট-প্রত্যাশীদের জন্য পরিকল্পিত একটি অনলাইন জাতীয় যোগ্যতা পরীক্ষা যাঁরা শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যাল কলেজগুলিতে যোগ দিতে চান এবং সেখানকার স্ট্রিমগুলিতে কোর্স করতে চান। এই দক্ষতা পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা তাঁদের বর্তমান সম্ভাব্যতাগুলি পর্যালোচনা করতে পারেন এবং এনএটি পরীক্ষায় প্রাপ্ত নম্বরগুলির ভিত্তিতে তাঁদের কেতাবি বুদ্ধি উপলব্ধি করতে পারেন।

জেইই এবং নিটের মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার ক্ষেত্রে যাঁদের ন্যূনতম ১০ বছরের অভিজ্ঞতা রয়েছে, সেই সব বিপুল অভিজ্ঞতাসম্পন্ন ফ্যাকাল্টিদের নিয়ে ক্লাসের ব্যবস্থা করে ভিএমসি। এই টেস্টটি জেইই এবং নিট পরীক্ষার্থীদের জন্য পরিকল্পনা করা হয়েছে যাঁরা দেশের শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল কলেজগুলির অংশ হতে চান। অতিমারি পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত পাঠদান প্রক্রিয়াটি অনলাইনেই থাকবে। এই অনলাইন অধিবেশনগুলি ভিএমসির প্রতিষ্ঠাতারা-সহ সেরা ফ্যাকাল্টিরা পরিচালনা করবেন।

শিক্ষার্থীরা এনএটি সম্পর্কিত আরও তথ্যের জন্য দেখতে পারেন www.vidyamandir.com ওয়েবসাইটটি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন