মাধ্যমিকের টেস্ট পরীক্ষা কবে হবে তা নিয়ে স্কুলগুলিকে নির্দেশিকা পাঠাল মধ্যশিক্ষা পর্ষদ। নির্দেশিকায় পর্ষদ জানিয়েছে, আগামী ১৭ থেকে ৩০ নভেম্বরের মধ্যে প্রতিটি স্কুলকে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নিতে হবে।

পর্ষদের নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলগুলিতে প্রতিটি বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্র করতে হবে। সেই প্রশ্নপত্র বাধ্যতামূলক ভাবে মধ্যশিক্ষা পর্ষদকে ই-মেল করে পাঠাতে হবে।
প্রতিবছরের মতো এ বছর মধ্যশিক্ষা পর্ষদ টেস্ট পেপার প্রকাশ করার পরিকল্পনা করেছে। টেস্ট পরীক্ষার যে প্রশ্ন স্কুলগুলি পর্ষদকে পাঠাবে সেই প্রশ্নপত্র টেস্ট পেপারে দেওয়া হবে। প্রশ্ন হল, তা হলে কী সব স্কুলের প্রশ্নপত্র থাকবে ওই টেস্টে পেপারে। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে। তা নেওয়া সম্ভব নয়। বাছাই স্কুলেরই প্রশ্নপত্র রাখা হবে। তবে প্রশ্ন চাওয়ার কারণ হিসাবে শিক্ষক-শিক্ষিকারা মনে করছেন, নজরদারি করার লক্ষ্যেই পর্ষদের এই নির্দেশিকা।

মধ্যশিক্ষা পর্ষদের এক আধিকারিক জানিয়েছেন, প্রতি বছরই স্কুলগুলির কাছে টেস্টের প্রশ্ন চাওয়া হয়। তবে এবার তা বাধ্যতামূলক ভাবে চাওয়া হয়েছে। পর্ষদের পক্ষ থেকে ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে, এ বছর তুলনামূলক ভাবে পরীক্ষার্থীর সংখ্যা বাড়তে পারে।

শিক্ষা-কেরিয়ার সংক্রান্ত সব লেখা পড়তে khaboronline.com/category/education-and-career/

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন