কলকাতা : দিন কয়েক আগেই একটি রিপোর্ট পেশ করে এআইসিটিএ জানিয়েছে দেশে প্রতি বছর যত জন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া পাশ করেন তার ৬০%-ই চাকরি পান না। এই তথ্য সামনে আসার পর থেকেই বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি নড়েচড়ে বসেছে। গত শনিবার একটি কনক্লেভের আয়োজন করেছিল বেঙ্গল চেম্বার অব কমার্স-ও। এ বার সেই পথেই পা বাড়াল ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টেকনোলজি (ডব্লিউবিইউটি)। বৃহিস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মিত্র জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের শিল্পক্ষেত্রের উপযোগী করে তুলতে ২৭ থেকে ২৯ মার্চ কনক্লেভের আয়োজন করছেন তাঁরা। এই কনক্লেভে উপস্থিত থাকবে ১০ থেকে ১২টি শিল্প সংস্থা। এটির আয়োজন করা হয়েছে কলকাতার মিলন মেলা প্রাঙ্গনে।

ডব্লিউবিইউটি-র উপাচার্য বলেন, পড়ুয়াদের কর্মসংস্থানের ব্যবস্থা করার উদ্দেশ্যে তাঁদের স্বনির্ভর করতে এই কনক্লেভের আয়োজন। তাঁদের উদ্ভাবনী ভাবনাকে কী ভাবে কাজে লাগানো যায় সে বিষয়েও আলোচনা করা হবে সেখানে।

এই প্রসঙ্গেই, এর আগে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, রাজ্যের ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা যে সব প্রকল্প তৈরি করে সেগুলো ঘরবন্দি হয়ে পড়ে থাকে। সেগুলো শিল্পের ভাবনায় বাস্তবায়িত হয় না।       

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন