খবরঅনলাইন ডেস্ক: রাজ্য সরকার এর আগেই ঘোষণা করেছে করোনা পরিস্থিতির কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন পিছিয়ে দেওয়া হয়েছে। জুন মাসে হবে মাধ্যমিক ও তার পরই উচ্চমাধ্যমিক। শনিবার প্রকাশিত হল ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি। পর্ষদের তরফে জানানো হয়েছে, ২০২১ সালের ১ জুন থেকেই শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। চলবে ১০ জুন পর্যন্ত।

পর্ষদের প্রকাশিত সূচি অনুযায়ী, পরীক্ষার দিনক্ষণ এই রকম

১ জুন ২০২১ – মঙ্গলবার – মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা হবে। এ দিন বাংলা, হিন্দি, ইংরেজি-সহ সব ক’টি প্রথম ভাষার পরীক্ষা হবে।

Loading videos...

২ জুন ২০২১ – বুধবার – দ্বিতীয় ভাষা।

৩ জুন ২০২১ – বৃহস্পতিবার – ভূগোল।

৫ জুন ২০২১ – শনিবার – ইতিহাস।

৭ জুন ২০২১ – সোমবার – অঙ্ক।

৮ জুন ২০২১ – মঙ্গলবার – জীবনবিজ্ঞান।

৯ জুন ২০২১ – বুধবার -ভৌতবিজ্ঞান ।

১০ জুন ২০২১ – বৃহস্পতিবার – ঐচ্ছিক বিষয়। 

পরীক্ষাগুলির সময়সীমা সকাল ১১.৪৫টা থেকে বেলা ৩টে পর্যন্ত (প্রথম ১৫ মিনিট শুধুমাত্র প্রশ্নপত্র পড়ার জন্য)। তবে ফিজিক্যাল এডুকেশন, সোশ্যাল সায়েন্সেস এবং ওয়ার্ক এডুকেশন পরীক্ষার দিন পরীক্ষাসূচিতে ঘোষণা করা হয়নি।

মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে, পরে ওই পরীক্ষাগুলির দিন ঘোষণা করা হবে।

পাশাপাশি শর্টহ্যান্ড এবং টাইপরাইটিংয়ের পরীক্ষার বিষয়ে পর্ষদের তরফে বলা হয়েছে, কেবলমাত্র কলকাতা এবং শিলিগুড়িতেই এই দুই বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

উল্লেখ্য অতিমারির আবহে ২০২১ সালের জুন-জুলাইয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে চেয়ে রাজ্য সরকারকে প্রস্তাব পাঠিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্য সরকারের তরফে সেই প্রস্তাবে সবুজ সঙ্কেত পাওয়ার পরই বুধবার পরীক্ষার সূচি ঘোষণা করে পর্ষদ। তবে উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ এখনই কিছু জানানো হয়নি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে।

আরও – পিছিয়ে গেল মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.