স্কুল পড়ুয়াদের জন্য রাজ্য সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে স্কুলনেটের অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম, জানুন বিস্তারিত

0

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্য নিয়ে চুক্তিবদ্ধ হল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং ভারতের অন্যতম এডুকেশন টেকনোলজি সার্ভিস প্রোভাইডার স্কুলনেট। সরকারের সহযোগিতায় সারা রাজ্যে সমস্ত সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলে ডিজিটাল লার্নিং এবং কেরিয়ার ডেভেলপমেন্ট প্রোগ্রাম চালু করা হবে এই উদ্যোগে। সংস্থা আশা করছে, এই উদ্যোগের ফলে ছাত্রছাত্রীদের কাছে পার্সোনালাইজড লার্নিং সলিউশন পৌঁছে দেওয়া সহজতর হবে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শিক্ষা দফতরের অফিশিয়াল ওয়েবসাইট ‘বাংলার শিক্ষা’, এতে পঞ্চম থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য ‘Geneo eSekha’ নামের একটি অনলাইন লার্নিং প্লাটফর্ম খোলা হয়েছে। এই পোর্টালটি ছাত্র-ছাত্রীদেরকে বিনামূল্যে মাতৃভাষায় শিক্ষাবিষয়ক সামগ্রী প্রদান করবে। এটি ‘Geneo’-এর বিশেষ বাংলা-ভাষা সংস্করণ।

স্কুলনেট গোটা ভারতবর্ষে অন্যতম পরিচিত একটি প্রতিষ্ঠান, যারা বৈদ্যুতিন শিক্ষাব্যবস্থাকে সহজ-সরল, নির্ভরযোগ্য এবং কার্যকরী করতে উদ্যোগী।

বর্তমান পরিস্থিতিতে স্বতঃস্ফূর্ত শিক্ষা ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিচ্ছে। ‘Geneo eSekha’-কে তাই পশ্চিমবঙ্গের প্রাথমিক এবং মাধ্যমিক পর্ষদের পাঠ্যসূচির কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এই ইন্টারেক্টিভ ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্মটি পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত গণিত, বিজ্ঞান এবং ইংরেজি পড়াবে। নবম এবং দশম শ্রেণির জন্য পড়ানো হবে ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, জীবনবিজ্ঞান ইতিহাস এবং ভূগোল । পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পাঠ্যবইগুলি এতে ডিজিটাল ফরম্যাটে পাওয়া যাবে, যা ছাত্র-ছাত্রীদেরকে স্কুল শিক্ষার পুনর্পাঠে সহায়তা করবে।

এক উচ্চপদস্থ সরকারি আধিকারিক জানান, “গত এক-বছরে অনলাইন পড়াশোনার এই দ্রুত গ্রহণযোগ্যতা বৃদ্ধি শিক্ষা-ক্ষেত্রের আধুনিকীকরণের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। আমরা প্রতি পদক্ষেপে সচেতন, যাতে পশ্চিমবঙ্গের সমস্ত ছাত্র-ছাত্রীর কাছে সঠিকমানের শিক্ষা পৌঁছে দিতে পারি। স্কুলনেটের এই সহযোগিতায় আমরা খুশি। আশা করা যায় এটি সকল স্কুলপড়ুয়ার জন্য একটি বহুভাষিক, ইন্টারেক্টিভ লার্নিং সলিউশন পৌঁছে দেবে এবং স্কুল শিক্ষার পরিপূরক হয়ে উঠবে”।

Geneo eSekha -এর মৌলিক বিশেষত্ব হল যে এটি মাল্টি মোডাল অর্থাৎ পড়ুয়াদের সর্বাঙ্গীণ শিক্ষার জন্য বিভিন্ন সুবিধাজনক বিকল্পের ব্যবস্থা রেখেছে। যেমন সিস্টেমের রেকমেন্ডেশন অনুযায়ী ব্যবহারকারীকে গাইডেড লার্নিং দেয়। এমনকী অফলাইন অ্যাক্টিভিটির সঙ্গে সাজুয্য রেখে পড়ুয়ার গতিবিধি নজরে রাখা যায়। পড়াশোনার প্রতিটি ধাপেই ছাত্র-ছাত্রীরা বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের মতামত নিতে পারে। এরই পাশাপাশি কোনো বিষয় বুঝতে অসুবিধা হলে সেটিকে ফের স্পষ্ট ভাবে ঝালিয়ে নেওয়া বন্দোবস্তও রয়েছে। যা তাদের জ্ঞানের পরিসরকে বিস্তৃত করবে। এছাড়াও সেলফ অ্যাসেসমেন্ট, রিভিশন এবং পরীক্ষা দেওয়ার সুযোগও রয়েছে।

বাংলার শিক্ষা ছাত্র-ছাত্রীদেরকে ‘CareerPath’ নামের একটি বিশেষ গাইডেন্স এবং কাউন্সেলিং সলিউশন দেবে, অষ্টম থেকে একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরাই এই পরিষেবা পাবে। ২০২০ সালের নয়া শিক্ষানীতি অনুযায়ী CareerPath পেশাগত এবং শিক্ষাগত কাউন্সেলিং-এর সুযোগ-সুবিধা পৌঁছে দেবে সব স্কুলপড়ুয়াদের কাছে। ছাত্র-ছাত্রীদের শারীরিক, মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে বেশকিছু কাউন্সিলর নিয়োজিত থাকবেন।

স্কুলনেটের ভাইস-প্রেসিডেন্ট গৌতম মাইতি, সরকারের সঙ্গে এর সঙ্গে এই যৌথ উদ্যোগ সম্পর্কে বলেন-, “রাজ্যের প্রতিটি পড়ুয়া যাতে সফল হতে পারে সেই উদ্যোগে পশ্চিমবঙ্গে রাজ্য সরকারের সঙ্গে আমরা একটি দূরদর্শী প্রকল্পে সহযোগিতা করতে চলেছি। পিরামিডের মাঝারি এবং নীচ তলায় থাকা মানুষজনের জন্য ডিজিটাল লার্নিং কতটা গুরুত্বপূর্ণ তা বর্তমান পরিস্থিতি আমাদের বুঝিয়ে দিয়েছে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সমাজের সকল স্তরের মানুষজনের কাছে সঠিক মানের শিক্ষাকে পৌঁছে দেওয়া এবং সুযোগের সমবণ্টন সুনিশ্চিত করতে আমাদের এই উদ্যোগ। আমি মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আন্তরিক ভাবে ঋণী, তাঁর প্রত্যক্ষ সহায়তায় আমরা আমাদের লক্ষ্যের দিকে অবিচল ভাবে এগিয়ে চলেছি। আশা রাখি ভবিষ্যতে সরকারি সহযোগিতার হাত আমাদের সঙ্গে একই ভাবে থাকবে”।

তিনি আরও বলেন, অডিও-ভিজ্যুয়াল মাধ্যমের সাহায্যে এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর প্রযুক্তিকে কাজে লাগিয়ে ছাত্র-ছাত্রীদের ক্রিটিকাল থিঙ্কিং এবং মনোযোগ বৃদ্ধি করতে ‘Geneo eSekha’ ফলপ্রসূ হবে। এই অনলাইন প্লাটফর্ম শিক্ষার্থীদের কাছে শিক্ষাব্যবস্থাকে অনেকাংশে উপভোগ্য করে তুলবে বলে আশা করা যায়।

আরও পড়তে পারেন: অভিনব সুযোগ! কোর্স থেকে কর্মসংস্থানের হদিশ দিতে বিশেষ পোর্টাল খুলছে শিক্ষা দফতর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন