উচ্চমাধ্যমিক পরীক্ষায় আসতে চলেছে বিপুল বদল। কেন্দ্রীয় শিক্ষানীতির সঙ্গে তাল মিলিয়ে রাজ্যের শিক্ষানীতিতে একাধিক বদল আসছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এইধরনের নতুন কিছু পরিকল্পনার সিদ্ধান্ত নিয়েছে।

সূত্রের খবর, রাজ্য সরকার একেবারে নতুন শিক্ষানীতি তৈরী করছে। মুখ্যসচিবের কাছে শিক্ষানীতির খসড়া জমা পড়েছে। উচ্চমাধ্যমিক পরীক্ষার পুরনো নিয়ম পাল্টে আসছে নতুন নিয়ম। সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। উচ্চমাধ্যমিকে ছাত্র ছাত্রীদের ২ টি করে পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিকভাবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শুধুমাত্র উচ্চমাধ্যমিকে ছাত্রছাত্রীদের জন্য সেমিস্টার সিস্টেমে পরীক্ষা নেওয়া হবে।  

শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “পরবর্তী শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণি থেকেই সেমিস্টার সিস্টেমে পরীক্ষা নেওয়া শুরু করার  চিন্তা-ভাবনা রয়েছে। তবে পুরো বিষয়টি এখনও প্রাথমিক স্তরে রয়েছে। আমাদের দীর্ঘদিনের পরিকল্পনা উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেমিস্টার পদ্ধতিতে নিয়ে আসার। সিবিএসই-বা অন্যান্য দেশেও ক্লাস টুয়েলভ-এর পরীক্ষা সেমিস্টার পদ্ধতিতে নেওয়া হচ্ছে। ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে এই পরিকল্পনার পথে আমরা হাঁটছি। রাজ্য সরকারের অনুমোদন পেলেই তা কার্যকর করা হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলি সেমিস্টার পদ্ধতিতে নেওয়া হয়। তবে স্কুল স্তরে এই প্রথম রাজ্য সেমিস্টার সিস্টেমে পরীক্ষা নেওয়া হবে। সভাপতির বক্তব্য, “ছাত্রছাত্রীদের উচ্চ মাধ্যমিক একটি পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করলে অনেক সময় সমস্যা তৈরি হয়। কিন্তু বছরে যদি ২ টি পরীক্ষা হয় তাহলে ছাত্রছাত্রীদের মূল্যায়ন এবং পঠনপাঠনের গুণগত মান অনেক উন্নত হবে তবে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার কথা পরিকল্পনা করা হলেও ঠিক কী উপায়ে এই পরীক্ষা হবে সেই বিষয়ে এখনও কোনও ধারণা তৈরি হয়নি বলেই জানিয়েছেন সংসদ সভাপতি।‘’

শিক্ষা ও কেরিয়ারের খবর পড়তে এখানে ক্লিক করুন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন