আগামী ১১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে প্রাথমিক টেট পরীক্ষা। প্রাথমিক টেটে বসবেন প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী। রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে জেলার প্রতিটি স্কুলে গাইডলাইন পাঠানো হয়েছে। প্রতিটি জেলার জেলাশাসক ও কলকাতা পুলিশের পুলিশ কমিশনারকে ১৬ দফা গাইডলাইন পাঠাল রাজ্য স্কুল শিক্ষা দফতর।

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, রাজ্যজুড়ে ১৪৫৩টি পরীক্ষা কেন্দ্রে নেওয়া হবে প্রাথমিকের টেট। রাজ্য জুড়ে মোট পরীক্ষা দেবে ৬ লক্ষ ৯০ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী। এই পরীক্ষা হবে দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। মোট আড়াই ঘণ্টা হবে এই পরীক্ষা। তবে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার মতোই প্রাথমিকের টেটেও এক নিয়ম বহাল থাকবে বলেই উল্লেখ করা হয়েছে গাইডলাইনে।

গাইডলাইনে আরও স্পষ্ট করে বলা হয়েছে, প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে এক্সটেনশন অফিসার পর্যায়ের আধিকারিকরা থাকবেন পুলিশের। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার মতো প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে ১৪৪ ধারা জারি থাকবে। মোবাইল ফোন বা কোনওরকমে ইলেকট্রনিক গেজেট পরীক্ষা কেন্দ্রের ভেতরে নিয়ে যাওয়া যাবে না। পরীক্ষা চলাকালীন জেরক্সের দোকানগুলি বন্ধ থাকবে। এছাড়া পরীক্ষা কেন্দ্রের আশেপাশে লাউড স্পিকার ব্যবহারে নিষেধাজ্ঞা থাকবে।

প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত পানীয় জল ও শৌচাগারের পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছনোর আগেই পুলিশ নিরাপত্তা ব্যবস্থা মোতায়ন করতে হবে। পরীক্ষার দিনে পর্যাপ্ত পরিবহণ ব্যবস্থা রাখতে হবে যাতে পরীক্ষার্থীদের কোনওরকম সমস্যা না হয়।

পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে স্বাস্থ্য দফতরের আধিকারিকদেরও মোতায়েন করতে হবে। এছাড়া অ্যাম্বুল্যান্সের ব্যবস্থাও রাখতে হবে। পরীক্ষার দিন অগ্নিসুরক্ষা দফতরের আধিকারিকদের সতর্ক থাকতে হবে। পরীক্ষার দিনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন যাতে না হয় তার জন্য বিদ্যুৎ দফতরকে বিশেষ নির্দেশ রাজ্য স্কুল শিক্ষা দফতরের। প্রত্যেকটি স্কুল কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের জানাতে হবে যাতে পরীক্ষার আগের থেকেই পরীক্ষা কেন্দ্রগুলি পাওয়া যায়।

পরীক্ষার দিনে ট্র্যাফিক ব্যবস্থার ওপর বিশেষভাবে নজর দিতে হবে পুলিশকে। সূত্রের খবর, জেলাগুলির সঙ্গে একটু ভার্চুয়াল বৈঠক করতে পারে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

শিক্ষা ও কেরিয়ারের খবর পড়তে এখানে ক্লিক করুন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন