Connect with us

শিক্ষা ও কেরিয়ার

কর্মসাথী প্রকল্প কী? ন্যূনতম অষ্টম শ্রেণি উত্তীর্ণরা কী ভাবে আবেদন জানাবেন?

কর্মসাথী প্রকল্পে কারা আবেদন করতে পারবেন?

Published

on

খবর অনলাইন ডেস্ক: বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর করার লক্ষ্যে কর্মসাথী প্রকল্পের (Karma Sathi Prakapla) সূচনা করেছে রাজ্য সরকার। এই প্রকল্প থেকে বেকার যুবক-যুবতীরা সহজে ঋণ নিয়ে ছোটো মাপের ব্যবসা শুরু করে স্বনির্ভর হতে পারবেন। প্রাথমিক ভাবে এই প্রকল্পে বরাদ্দ হয়েছে ৫০০ কোটি টাকা।

চলতি বছরের বাজেটে ঘোষণা হয়েছিল এই প্রকল্পের। গত ৯ সেপ্টেম্বর প্রকাশিত একটি গেজেট নোটিফিকেশনে ‘কর্মসাথী’র খুঁটিনাটি বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে (বিজ্ঞপ্তি নম্বর: ১৮২৫/এমএসএমইটি-১৮০১১(১১)/৪/২০২০)।

কর্মসাথী প্রকল্পে কী কী সুবিধা পাওয়া যাবে?

প্রতিবছর রাজ্যের এক লক্ষ বেকার যুবক-যুবতীকে সরকারের ‘কর্মসাথী প্রকল্প’ (Karma Sathi Prakapla)-এর আওতায় স্বনির্ভর হওয়ার জন্য ঋণ এবং ভরতুকি দেওয়া হবে।

ছোট বা মাঝারি ব্যবসার দু’লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে।

মূলত ছোট ম্যানুফ্যাকচারিং ইউনিট, পরিষেবা প্রদানকারী উদ্যোগ বা দোকান খোলার জন্য উৎসাহ দেওয়া হবে।

কারা আবেদন করতে পারবেন?

গ্রাম অথবা শহর, যে কোনো জায়গারই বেকার, স্থায়ী বাসিন্দারা সমস্ত শর্তগুলি পূরণ করে এই প্রকল্পের আবেদন জানাতে পারবেন।

এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে আগে থেকে নাম লেখানো থাকলে, কিছুটা অগ্রাধিকার পাওয়া যাবে।

কোনো পরিবার থেকে শুধুমাত্র একজন সদস্যই আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে পরিবার বলতে বাবা-মা এবং স্ত্রী।

সর্বোচ্চ এবং সর্বনিম্ন বয়স কত?

১৮ থেকে ৫০ বছর।

কর্মসাথী প্রকল্পে আবদনের শিক্ষাগত যোগ্যতা?

ঋণ পাওয়ার যোগ্যতামান ন্যূনতম অষ্টম শ্রেণি পাশ।

আবেদনকারীকে কত টাকা জোগাড় করতে হবে?

নিজস্ব মূলধন হিসেবে প্রকল্প মূল্যের ৫ থেকে ১০ শতাংশ টাকা জোগাড় করতে হবে আবেদনকারীকেই।

ক) ৫০ হাজার টাকা পর্যন্ত প্রকল্পের জন্য আবেদনকারীকে ৫ শতাংশ অর্থের সংস্থান করতে হবে।

খ) ৫০ হাজার থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত প্রকল্পের জন্য আবেদনকারীকে জোগাড় করতে হবে ১০ শতাংশ।

গ) তফসিলি জাতি-উপজাতি, সংখ্যালঘু ও মহিলা আবেদনকারীদের জন্য সব ক্ষেত্রেই এই অংশীদারিত্ব ৫ শতাংশ।

সরকারি ভরতুকির পরিমাণ কত?

ক) প্রতিটি ক্ষেত্রেই প্রকল্প মূল্যের ১৫ শতাংশ অর্থ শুরুতেই ভরতুকি হিসেবে দেবে রাজ্যের ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতর। বাকি ৭৫ অথবা ৮০ শতাংশ টাকা কম সুদে দেবে রাজ্য সমবায় ব্যাঙ্ক।

খ) সুদ সঠিক ভাবে সময়মতো পরিশোধ করলে মোট সুদের ৫০ শতাংশ সরাসরি ফেরত পাবেন উদ্যোগী।

কী ভাবে টাকা পাওয়া যাবে?

আবেদন জানানোর পর তা গৃহীত হলে ব্যাঙ্ক অ্যাকাউন্টেই ঋণ ও ভরতুকির টাকা পাঠিয়ে দেওয়া হবে। যদিও ঋণের টাকা দু’টি পর্যায়ে দেওয়া হবে।

প্রথম পর্যায়ে ঋণের অর্ধেকাংশ দেওয়ার পর খরচের হিসেব জমা করতে হবে। তার পর মিলবে দ্বিতীয় দফার ঋণের টাকা।

কোথায় আবেদনপত্র জমা করতে হবে?

ক) গ্রাম পঞ্চায়েত এলাকার ক্ষেত্রে বিডিও,

খ) জেলার পুরসভা এলাকার জন্য এসডিও,

গ) রাজধানী শহরের বাসিন্দাদের সরাসরি কলকাতা পুরসভায় আবেদনপত্র জমা করতে হবে।

ঘ) অনলাইন বা অফলাইনে আবেদনপত্র জমা করা যাবে।

আবেদনের সময় কী কী লাগবে?

ক) পরিচয়ের প্রমাণ (ছবি-সহ)।

খ) স্থায়ী বাসিন্দার সাটিফিকেট।

গ) শিক্ষাগত যোগ্যতার প্রমাণ।

ঘ) বয়সের উপযুক্ত প্রমাণপত্র।

ঙ) এসসি / এসটি / ওবিসি / সংখ্যালঘু / বিশেষ ভাবে সক্ষম আবেদনকারীদের জন্য সংশ্লিষ্ট শংসাপত্র।

চ) প্রকল্পের রিপোর্ট ।

আরও পড়তে পারেন: বাল্যবিবাহ রুখতে এবং মেয়েদের স্বাবলম্বী করে তুলতে পথ দেখাচ্ছে বাংলার ‘কন্যাশ্রী’

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

রাজ্য

২ নভেম্বর থেকে কলেজের ক্লাস অনলাইনে, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে ক্লাস শুরু হবে।

Published

on

কলকাতা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)-র প্রস্তাবে সায় দিয়ে আগামী ২ নভেম্বর থেকেই কলেজের ক্লাস শুরুর বিষয়ে প্রাথমিকভাবে সম্মত হয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রবিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বৈঠকের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিক্ষামন্ত্রী সাফ জানিয়ে দেন, বর্তমান পরিস্থিতিতে কোনো ভাবে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে শারীরিক উপস্থিতি সম্ভব নয়।

উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়, ২ নভেম্বর থেকে কলেজের স্নাতক স্তরের ক্লাস শুরু হবে। স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে ক্লাস শুরু হবে। একই সঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “আগামী ২ নভেম্বর থেকে কলেজে ক্লাস নেওয়া হবে। তবে তা হবে অনলাইনে।” 

ইউজিসির নির্দেশিকা টুইটারে পোস্ট করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক জানিয়েছিলেন, ২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে। ফলে তার আগেই মেরিট অথবা এন্ট্রাস-ভিত্তিক ভরতি প্রক্রিয়া সেরে ফেলতে হবে।

রাজ্যে ভরতি স্নাতক স্তরে প্রক্রিয়া শেষ হবে ৩০ সেপ্টেম্বর। আবার নভেম্বরে পুজোর ছুটি। ফলে এমন পরিস্থিতিতে নভেম্বরে কী ভাবে ক্লাস শুরু হবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। আবার ১০ মাসের কম সময়ে কী ভাবে সিলেবাস শেষ হবে, তা নিয়েও প্রশ্ন তুলেছে রাজ্য।

এ ব্যাপারে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “উনি (পোখরিয়াল) ট্যুইট করেছেন। আদেশনামা এলে আমরা ইউনিভার্টির সঙ্গে কথা বলব। তার পর মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। কিন্তু সময় কমলে সিলেবাস শেষ হবে কী করে। পিজি-তে ভর্তি তো নভেম্বরে। সমস্যা তো আসবেই”।

এ দিন উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে তিনি জানিয়ে দিয়েছেন শিক্ষাবর্ষ কী ভাবে চলবে তা বিশ্ববিদ্যালয়গুলির উপরেই নির্ভর করবে। অর্থাৎ এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কবে পরীক্ষা হবে এবং কবে ক্লাস নেওয়া হবে।

অন্য দিকে কলেজের ক্লাস শুরুর প্রসঙ্গে শিক্ষামন্ত্রী এ দিন বলেন, পরিস্থিতি বিচার করে শিক্ষাবর্ষ এক মাস পিছিয়ে শুরু করার প্রস্তাব দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে।

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

বিশ্ববিদ্যালয়গুলিকে অক্টোবরের মধ্যেই ভরতি প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ ইউজিসি-র

২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলিতে আগামী শিক্ষাবর্ষের ভরতি প্রক্রিয়া অক্টোবরের মধ্যেই সম্পূর্ণ করার নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

কমিশন বলেছে, ২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে। ফলে তার আগেই মেরিট অথবা এন্ট্রাস-ভিত্তিক ভরতি প্রক্রিয়া সেরে ফেলতে হবে।

একই সঙ্গে সর্বশেষ নির্দেশিকায় ইউজিসি বলেছে, যদি যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার ফল প্রকাশে দেরি হয়, তা হলে বিশ্ববিদ্যালয়গুলি আগামী ১৮ নভেম্বর থেকে সেশন শুরু করতে পারে।

এ বিষয়ে বিস্তারিত বিবরণ পেশ করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক টুইটারে জানান, “কোভিড-১৯ মহারারির পরিপ্রেক্ষিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক এবং স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য পরীক্ষা এবং অ্য়াকাডেমিক ক্যালেন্ডারের বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে”।

শূন্য আসনে ভরতি

সর্বশেষ নির্দেশিকায় বলা হয়েছে, খালি পড়ে থাকা আসনগুলি পূরণের শেষ তারিখ ৩০ নভেম্বর।

একই সঙ্গে বলা হয়েছে, ইতিমধ্যেই যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ভরতি প্রক্রিয়া শুরু করে দিয়েছে, তারা প্রথম বর্ষের স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের নিয়ে সেশন শুরু করতে পারবে।

আগামী শিক্ষাবর্ষের পরীক্ষা

নির্দেশিকায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি প্রথম সেমস্টার অথবা বার্ষিক পরীক্ষা ২০২১ সালের ৮ মার্চ থেকে ২৬ মার্চের মধ্যে পরিচালনা করবে।

এর আগে গত মঙ্গলবার, ইউজিসি ২০২০-২১ সেশনের স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সের প্রথম বর্ষের বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের জন্য পরীক্ষামূলক ক্যালেন্ডার প্রকাশ করেছে। ইউজিসির ওই ক্যালেন্ডারটি টুইটারে শেয়ার করেছিলেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

Continue Reading

কলকাতা

কলকাতার সিংহভাগ অভিভাবক চাইছেন না এখনই স্কুল খুলুক: অনলাইন সমীক্ষা

রাজ্য সরকার জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধ থাকবে।

Published

on

আংশিক ভাবে স্কুল খুলেছে আটটি রাজ্য। প্রতীকী ছবি

কলকাতা: অভিভাবকদের বড়ো অংশই চাইছেন না, এখনই নিজের সন্তানকে স্কুল পাঠাতে। বিভিন্ন স্কুলের অনলাইন সমীক্ষা এবং ভার্চুয়াল মত বিনিময়ে এই তথ্য উঠে এসেছে।

করোনা সংক্রমণের আবহেই ইতিমধ্যেই গত ২১ সেপ্টেম্বর থেকে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য আংশিক ভাবে স্কুল খুলেছে দেশের আটটি রাজ্য। তবে সে ক্ষেত্রেও কোনো পড়ুয়ার উপস্থিতি নির্ভর করছে অভিভাবকের অনুমতির উপর। স্বেচ্ছায় স্কুলে যেতে পারে কোনো পড়ুয়া, তবে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী, কাউকেই স্কুলে যেতে বাধ্য করতে পারবেন না কোনো শিক্ষক অথবা স্কুল কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে কলকাতার কয়েকটি স্কুল অভিভাবকদের মতামত যাচাই করে বলে উল্লেখ করা হয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে।

বলা হয়েছে, স্কুলের তরফে অভিভাবকদের বেশ কয়েকটি বিষয়ে আশ্বস্থ করা হয়। যেমন, সব সময়ের জন্য শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক এবং গ্লাভস বাধ্যতামূলক ভাবে ব্যবহার, ঘন ঘন স্যানিটাইজেশন-সহ স্বাস্থ্যসুরক্ষা বিধির প্রতিটি নির্দেশ মেনে চলার ব্যাপারে নিশ্চিত করা হয়। কিন্তু তার পরেও ৯০ শতাংশ অভিভাবকের কাছ থেকে এখনই স্কুল খোলার প্রশ্নে ‘না’ উত্তর এসেছে।

কী কারণে এই অনলাইন সমীক্ষা?

অন্য দিকে কেন্দ্র অপেক্ষাকৃত উঁচু ক্লাসের জন্য আংশিক ভাবে স্কুল খোলার ব্যাপারে সবুজ সংকেত দিলেও পশ্চিমবঙ্গ সরকার আগেই জানিয়ে দিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধ থাকবে।

শহরের স্কুলগুলির জানিয়েছে, রাজ্য সরকারের কাছ থেকে নির্দেশ পেলে স্কুল খোলার জন্য আগাম রূপরেখা তৈরির জন্যই তারা অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে। তাদের দাবি, বাবা-মা যে বাচ্চাদের এখনই স্কুলে পাঠাতে চাইবেন না, তা তারা জানত। তবুও স্কুল খোলার ব্যাপারে রাজ্য সরকার তাদের প্রতিক্রিয়া জানতে চাইলে সম্ভাব্য প্রস্তুতি নিয়ে রাখতে চাইছে তারা।

এই উদ্দেশ্য নিয়েই শহরের বেশ কয়েকটি স্কুল অভিভাবকদের সঙ্গে স্কুল খোলার ব্যাপারে যোগাযোগ করে। কিন্তু গড়ে ৮৫-৯০ শতাংশ অভিভাবকই এখনই স্কুল খোলার ব্যাপারে সায় দেননি।

(আরও পড়তে পারেন: ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল)

এমনটাও জানা যায়, কয়েকটি স্কুল ৩০ সেপ্টেম্বরের পর থেকে পড়ুয়াদের ছোটো ছোটো দলে ভাগ করে স্কুল খোলার প্রস্তাব দেয়। কিন্তু সে প্রস্তাবও খারিজ হয়ে যায় অভিভাবক মহলে।

সর্বভারতীয় সমীক্ষা

তবে মাসখানেক আগের সর্বভারতীয় একটি সমীক্ষায় স্কুল খোলার ব্যাপারে সায় জানিয়েছিলেন ৩৩ শতাংশ অভিভাবক। তবে ৫৮ শতাংশ অভিভাবক এক কথায় ‘না’ জানিয়ে দিয়েছেন।

এ বিষয়ে লোকাল সার্কেলস (LocalCircles) নামে একটি বেসরকারি সংস্থার সমীক্ষায় বলা হয়েছিল, কেন্দ্রীয় সরকার পুনরায় স্কুল খোলার ব্যাপারে যে প্রস্তাব প্রকাশ করেছে, তাতে সায় জানিয়েছেন ৩৩ শতাংশ অভিভাবক। তবে ৫৮ শতাংশ অভিভাবক এক কথায় ‘না’ জানিয়ে দিয়েছেন।

স্কুল খোলার আগে সন্তানকে জানান ৫টি প্রয়োজনীয় তথ্য

সংক্রমণের হার, সক্রিয় রোগীর সংখ্যা, সুস্থতার হার ইত্যাদি কতটা বাড়ল অথবা কমল, সে সব জটিল পরিসংখ্যান শিশুদের বোঝানো কোনো মতেই সম্ভব নয়। কিন্তু ভয়াবহ এই সমস্যা সম্পর্কে তাদের ন্যূনতম শিক্ষিত করে তোলার মাধ্যমেই সুরক্ষিত রাখার কৌশল নিতে হবে।

(বিস্তারিত পড়ুন এখানে: স্কুল খোলার আগে নিজের সন্তানকে এই ৫টি তথ্য অবশ্যই জানাবেন)

Continue Reading
Advertisement
আইপিএল12 mins ago

আইপিএল-এর ইতিহাসে রান তাড়া করার রেকর্ড, পাঞ্জাবকে হারিয়ে জিতল রাজস্থান রয়্যালস

Balasaheb Thorat
দেশ3 hours ago

রাষ্ট্রপতির সম্মতি মিললেও নয়া তিন কৃষি আইন কার্যকর করবে না মহারাষ্ট্র, হুঁশিয়ারি মন্ত্রীর

রাজ্য4 hours ago

রাজ্যে দৈনিক আক্রান্ত এবং মৃতের সংখ্যায় সামান্য বৃদ্ধি, ঊর্ধ্বমুখী সুস্থতা

farm bills protest
দেশ4 hours ago

নাটকীয় ভাবে সংসদে পাশ হওয়া কৃষি বিলে স্বাক্ষর রাষ্ট্রপতির

দেশ5 hours ago

সেরো সার্ভের রিপোর্ট তুলে ধরে কোভিড নিয়ে সতর্ক করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

দেশ6 hours ago

জল্পনার অবসান! নীতীশ কুমারের দলে যোগ দিলেন বিহারের প্রাক্তন ডিজি

রাজ্য8 hours ago

২ নভেম্বর থেকে কলেজের ক্লাস অনলাইনে, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্য8 hours ago

সিঙ্গুর প্রসঙ্গ টেনে বিজেপি-সঙ্গ ত্যাগকারী অকালি দলকে সমর্থন তৃণমূলের

কেনাকাটা

কেনাকাটা2 days ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা3 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা5 days ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা1 month ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

নজরে