পিছিয়েছে জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা, ঠিক কী কারণে

0
examination

নয়াদিল্লি: জয়েন্ট এন্ট্রাস মেন (JEE Main 2022) পরীক্ষার প্রথম সেশন জুন এবং দ্বিতীয় সেশন জুলাইয়ে পিছিয়ে দেওয়া হয়েছে বলে ইতিমধ্যেই ঘোষণা করেছে পরীক্ষক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। ঠিক কী কারণে?

এনটিএ জানিয়েছে, ইঞ্জিনিয়ারিংয়ে ভরতি হওয়ার সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার প্রথম সেশন হবে ২০-২৯ জুন। আগের সূচি অনুযায়ী, যা হওয়ার কথা ছিল ২১, ২৪, ২৫, ২৯ এপ্রিল এবং ১ ও ৪ মে।

অন্য দিকে, আগের সূচি অনুযায়ী দ্বিতীয় সেশন ২৪-২৯ মে হচ্ছে না। নতুন নির্ঘণ্ট অনুযায়ী তা অনুষ্ঠিত হবে ২১-৩০ জুলাই পর্যন্ত।

এনটিএ-র ব্যাখ্যা অনুযায়ী, পরীক্ষার্থীদের কাছ থেকে পাওয়া অনুরোধের ভিত্তিতেই পরীক্ষার তারিখগুলো পিছিয়ে দেওয়া হয়েছে। বোর্ড পরীক্ষার দিনের সঙ্গে মিলে যাওয়ায় পরীক্ষার্থীরা সোশ্যাল মিডিয়ায় সরব হচ্ছিলেন। এ ব্যাপারে পর্যাপ্ত সময় দেওয়ার জন্যও অনুরোধ জানাচ্ছিলেন তাঁরা।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে তাঁর টুইটার হ্যান্ডলের ধারাবাহিক ভাবে নিজেদের আবেদন তুলে ধরছিল ছাত্র সংগঠনগুলো। এনটিএ যাতে চারটি সেশনে পরীক্ষা পরিচালনা করে এবং প্রতিটি সেশনের মধ্যে পর্যাপ্ত ব্যবধান রাখা হয়, সে বিষয়েও অনুরোধ জানায় তারা।

উল্লেখ্য, ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচারাল কোর্সে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (IIITs) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (NITs)-সহ প্রতিষ্ঠানগুলিতে স্নাতকস্তরে ভরতির জন্য প্রার্থী বাছাইয়ে পরিচালিত হয় জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা। এই পরীক্ষার পারফরমেন্সের উপর ভিত্তি করেই পরবর্তীতে জয়েন্ট এন্ট্রাস অ্যাডভান্স পরীক্ষায় (JEE Advanced 2022) অংশগ্রহণের যোগ্যতা নির্ণয় হয়।

আরও পড়তে পারেন: 

সিবিএসই টার্ম-১ পরীক্ষা: ২০ এপ্রিল পর্যন্ত বাড়ল পুনর্মূল্যায়নের আবেদন জানানোর সময়সীমা

নিখুঁত প্রস্তুতি নিলে বোর্ড পরীক্ষার এই বিষয়গুলিতে একশোয় একশো পাওয়া যায়

১৭ জুলাই ডাক্তারিতে ভরতির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা, জানুন খুঁটিনাটি

নিট পিজি ২০২১: স্পেশাল রাউন্ড কাউন্সেলিংয়ের জন্য এমসিসি-র নতুন নির্দেশিকা

ইগনু-র বেসিক বিএসসি নার্সিং, বিএড পরীক্ষা ৮ মে, জানুন বিস্তারিত

ভারত-অস্ট্রেলিয়া এই চুক্তিতে ১০ লক্ষ চাকরি, পড়ুয়াদের জন্য নির্ঝঞ্ঝাটে ভিসার সুযোগ, জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন