Connect with us

শিক্ষা ও কেরিয়ার

কোভিড-১৯ মহামারির মধ্যে স্কুল খুললে আপনি কি নিজের সন্তানকে পাঠাবেন?

সন্তানের পক্ষে কোনটা ভালো আর কোনটা খারাপ, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া অভিভাবকের উপরই নির্ভর করছে। ফলে আপনি কী করবেন?

Published

on

ধাপে ধাপে স্কুল খোলার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: আগামী ২১ সেপ্টেম্বর থেকে নবম-দ্বাদশ শ্রেণির কোনো পড়ুয়া অভিভাবকের লিখিত অনুমতি নিয়ে স্বেচ্ছায় স্কুলে যেতে পারবে বলে জানিয়েছে কেন্দ্র। এখন প্রশ্ন, এমন পরিস্থিতিতে আমরা, সাধারণ মানুষ কী সিদ্ধান্ত নেব?

কোভিড-১৯ মহামারির জেরে গত মার্চ মাস থেকে বন্ধ স্কুল-কলেজ। গত মঙ্গলবার একটি নির্দেশিকায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রক জানিয়েছে, আগামী ২১ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য সুরক্ষাবিধি মেনে আংশিক ভাবে স্কুলের দরজা খুলে দেওয়া হবে।

কেন স্কুল খুলছে?

সুস্থতার হার বাড়লেও করোনা সংক্রমণ এখনও বহাল তবিয়তে। ফলে প্রশ্ন উঠতে পারে, তা হলে কেন স্কুল খুলে দেওয়া হচ্ছে?

ভুক্তভোগী মাত্রই জানেন, লকডাউনে অনলাইনে ক্লাস চললেও তা মোটেই চাহিদা পূরণের জন্য যথেষ্ট নয়। অনলাইনে পড়াশোনা, স্কুলে সশরীরে গিয়ে পড়াশোনার মতো ততটা সহজও নয়। অনলাইনের জন্য স্মার্টফোন, ইন্টারনেটের দরকার। আবার শিক্ষকেরা যতটা সহজ ভাবে ক্লাসে ছাত্র-ছাত্রীকে কোনো বিষয় বোঝাতে পারেন, অনলাইনে প্রত্যেককে ধরে ধরে তা মোটেই সম্ভব নয়।

বেসরকারি স্কুল অনলাইন পড়াশোনায় একাধিক আধুনিক উপকরণ ব্যবহার করলেও সরকারি স্কুলের ক্ষেত্রে তা সম্ভব হচ্ছে না। একে লকডাউনে আর্থিক সংকট, তার উপর সমাজের একটা বড়ো অংশের কাছে সেই সমস্ত উপকরণের অভাব কোথাও কোথাও চরম বিপদও ডেকে নিয়ে আসছে।

অন্য দিকে পড়ুয়াদের মনস্তাত্ত্বিক বিষয়টিও যথেষ্ট গুরুত্বপূর্ণ। একই সঙ্গে বন্ধ খেলাধুলোও।

ব্যাহত পঠনপাঠন, বাড়তে পারে স্কুলছুট

সমাজের একটা অংশে আর্থিক অনটন, শিশুশ্রম অথবা বাল্যবিবাহের মতো সমস্যার কারণে বিশ্বের বিভিন্ন জায়গায় স্কুলছুট হওয়া মোটেই নতুন কোনো বিষয় নয়। কিন্তু লকডাউনের জেরে যখন শিশুরা দীর্ঘদিন বাড়িতে রয়েছে, এই পরিস্থিতির অবসানের পর বহুবিধ কারণে স্কুলছুটের সংখ্যা আরও বাড়লে অবাক হওয়ার কিছু থাকবে না বলে আশঙ্কা করেছে ইউনিসেফ। এমনও দেখা যাচ্ছে, স্কুল বন্ধ, শিশুদের শ্রমের দিকে ঠেলে দিচ্ছে করোনা।

কোভিড-১৯ মহামারির মধ্যে একে একে বিভিন্ন আর্থিক কর্মকাণ্ড শুরু হয়েছে আগেই। কিন্তু শিশুদের স্বাস্থ্যসুরক্ষার কথা ভেবে স্কুল নিয়ে খুব বেশি দূর এগোতে পারেনি সরকার।

এরই মধ্যে স্কুল খুললে বকেয়া ফি আদায়ে বাড়তি আদায়ে চাপ দেওয়া হবে কি না,তা নিয়েও প্রশ্ন উঠছে। কিন্তু বেসরকারি স্কুলগুলি অনলাইনে ক্লাস চালু রেখেই ফি নিচ্ছে। ফলে স্কুল খুললে ফি আদায় নিয়ে তেমন কোনো বড়োসড়ো পরিবর্তন হবে না বলেই ধারণা ওয়াকিবহাল মহলের।

সবাই যেতে বাধ্য নয়!

মন্ত্রক বলেছে, শুধুমাত্র স্বেচ্ছায় পড়ুয়ারা স্কুলে যেতে পারবে। এর জন্য স্কুল কর্তৃপক্ষ বা শিক্ষকের তরফে কোনো চাপ সৃষ্টি করা যাবে না। অর্থাৎ, বাবা-মা অথবা অভিভাবকের উপর নির্ভর করছে কোনো পড়ুয়ার স্কুলে গিয়ে ক্লাস করার বিষয়টি।

অন্য দিকে আংশিক ভাবে স্কুল খোলা হলেও অনলাইন ক্লাস এখনই বন্ধ হচ্ছে না। প্রায় ছ’মাস বাদে আংশিক ভাবে স্কুল খুলতে মঙ্গলবার দীর্ঘ নিয়মবিধি জারি করেছে স্বাস্থ্যমন্ত্রক। দেখে নিন এখানে: ২১ সেপ্টেম্বর থেকে নবম-দ্বাদশ শ্রেণির জন্য আংশিক স্কুল খুলতে পূর্ণাঙ্গ নির্দেশিকা জারি কেন্দ্রের

তবে, পুরো বিষয়টাই নির্ভর করছে অভিভাবকদের উপর। এই গুরুতর পরিস্থিতিতে নিজের সন্তানের পক্ষে কোনটা ভালো আর কোনটা খারাপ, সেটার সিদ্ধান্ত নেওয়া পড়ুয়ার অভিভাবকের উপরই নির্ভর করছে। ফলে আপনি কী করবেন?

দেশ

পরীক্ষা পিছিয়ে দেওয়া সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানাল ইউপিএসসি

এ বছর প্রায় ৬ লক্ষ পরীক্ষার্থী ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষায় বসছেন। দেশের ৭২টি শহরের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।

Published

on

upsc

খবরঅনলাইন ডেস্ক: পরীক্ষা আর পিছোনো সম্ভব নয়। সোমবার সুপ্রিম কোর্টে এমনই জানিয়ে দিল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)। অর্থাৎ নির্ধারিত দিন, ৪ অক্টোবরেই পরীক্ষা হবে বলে জানিয়ে দিল তারা।

করোনা অতিমারির পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া কতটা যুক্তিযুক্ত সেই নিয়ে প্রশ্ন উঠছিল আগে থেকেই। এর বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদনও করেছিলেন ২০ জন পরীক্ষার্থী। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখার আর্জি জানিয়েছিলেন তাঁরা।

সে নিয়ে সোমবার ইউপিএসসিকে (UPSC) নিজেদের অবস্থান জানাতে নির্দেশ দিয়েছিল আদালত। সেখানে বিচারপতি এএম খানউইলকরের নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চের সামনে ইউপিএসসি জানিয়ে দেয়, সব ব্যবস্থা হয়ে গিয়েছে। এখন পরীক্ষা স্থগিত রাখা একেবারেই অসম্ভব।

বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করে মঙ্গলবারের মধ্যে ইউপিএসসিকে হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত। বুধবার বিষয়টি নিয়ে ফের শুনানি হবে।

এ বছর প্রায় ৬ লক্ষ পরীক্ষার্থী ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষায় বসছেন। দেশের ৭২টি শহরের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এর আগে, গত ৩১ মে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড উদ্ভুত অতিমারির জেরে পরীক্ষা স্থগিত রাখতে হয়। এর পর ৫ জুন ফের নয়া সময়সূচি প্রকাশ করে ৪ অক্টোবর পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়ে দেয় ইউপিএসসি। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অনলাইনে সত্যিই কি রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

Continue Reading

রাজ্য

২ নভেম্বর থেকে কলেজের ক্লাস অনলাইনে, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে ক্লাস শুরু হবে।

Published

on

কলকাতা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)-র প্রস্তাবে সায় দিয়ে আগামী ২ নভেম্বর থেকেই কলেজের ক্লাস শুরুর বিষয়ে প্রাথমিকভাবে সম্মত হয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রবিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বৈঠকের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিক্ষামন্ত্রী সাফ জানিয়ে দেন, বর্তমান পরিস্থিতিতে কোনো ভাবে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে শারীরিক উপস্থিতি সম্ভব নয়।

উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়, ২ নভেম্বর থেকে কলেজের স্নাতক স্তরের ক্লাস শুরু হবে। স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে ক্লাস শুরু হবে। একই সঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “আগামী ২ নভেম্বর থেকে কলেজে ক্লাস নেওয়া হবে। তবে তা হবে অনলাইনে।” 

ইউজিসির নির্দেশিকা টুইটারে পোস্ট করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক জানিয়েছিলেন, ২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে। ফলে তার আগেই মেরিট অথবা এন্ট্রাস-ভিত্তিক ভরতি প্রক্রিয়া সেরে ফেলতে হবে।

রাজ্যে ভরতি স্নাতক স্তরে প্রক্রিয়া শেষ হবে ৩০ সেপ্টেম্বর। আবার নভেম্বরে পুজোর ছুটি। ফলে এমন পরিস্থিতিতে নভেম্বরে কী ভাবে ক্লাস শুরু হবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। আবার ১০ মাসের কম সময়ে কী ভাবে সিলেবাস শেষ হবে, তা নিয়েও প্রশ্ন তুলেছে রাজ্য।

এ ব্যাপারে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “উনি (পোখরিয়াল) ট্যুইট করেছেন। আদেশনামা এলে আমরা ইউনিভার্টির সঙ্গে কথা বলব। তার পর মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। কিন্তু সময় কমলে সিলেবাস শেষ হবে কী করে। পিজি-তে ভর্তি তো নভেম্বরে। সমস্যা তো আসবেই”।

এ দিন উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে তিনি জানিয়ে দিয়েছেন শিক্ষাবর্ষ কী ভাবে চলবে তা বিশ্ববিদ্যালয়গুলির উপরেই নির্ভর করবে। অর্থাৎ এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কবে পরীক্ষা হবে এবং কবে ক্লাস নেওয়া হবে।

অন্য দিকে কলেজের ক্লাস শুরুর প্রসঙ্গে শিক্ষামন্ত্রী এ দিন বলেন, পরিস্থিতি বিচার করে শিক্ষাবর্ষ এক মাস পিছিয়ে শুরু করার প্রস্তাব দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে।

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

বিশ্ববিদ্যালয়গুলিকে অক্টোবরের মধ্যেই ভরতি প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ ইউজিসি-র

২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলিতে আগামী শিক্ষাবর্ষের ভরতি প্রক্রিয়া অক্টোবরের মধ্যেই সম্পূর্ণ করার নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

কমিশন বলেছে, ২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে। ফলে তার আগেই মেরিট অথবা এন্ট্রাস-ভিত্তিক ভরতি প্রক্রিয়া সেরে ফেলতে হবে।

একই সঙ্গে সর্বশেষ নির্দেশিকায় ইউজিসি বলেছে, যদি যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার ফল প্রকাশে দেরি হয়, তা হলে বিশ্ববিদ্যালয়গুলি আগামী ১৮ নভেম্বর থেকে সেশন শুরু করতে পারে।

এ বিষয়ে বিস্তারিত বিবরণ পেশ করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক টুইটারে জানান, “কোভিড-১৯ মহারারির পরিপ্রেক্ষিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক এবং স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য পরীক্ষা এবং অ্য়াকাডেমিক ক্যালেন্ডারের বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে”।

শূন্য আসনে ভরতি

সর্বশেষ নির্দেশিকায় বলা হয়েছে, খালি পড়ে থাকা আসনগুলি পূরণের শেষ তারিখ ৩০ নভেম্বর।

একই সঙ্গে বলা হয়েছে, ইতিমধ্যেই যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ভরতি প্রক্রিয়া শুরু করে দিয়েছে, তারা প্রথম বর্ষের স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের নিয়ে সেশন শুরু করতে পারবে।

আগামী শিক্ষাবর্ষের পরীক্ষা

নির্দেশিকায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি প্রথম সেমস্টার অথবা বার্ষিক পরীক্ষা ২০২১ সালের ৮ মার্চ থেকে ২৬ মার্চের মধ্যে পরিচালনা করবে।

এর আগে গত মঙ্গলবার, ইউজিসি ২০২০-২১ সেশনের স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সের প্রথম বর্ষের বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের জন্য পরীক্ষামূলক ক্যালেন্ডার প্রকাশ করেছে। ইউজিসির ওই ক্যালেন্ডারটি টুইটারে শেয়ার করেছিলেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

Continue Reading
Advertisement
রাজ্য22 mins ago

করোনার মৃদু উপসর্গ থাকলে বাড়িতে থেকে চিকিৎসা করাতে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বিনোদন48 mins ago

দুর্গার বেশে ধরা দিয়ে খুনের হুমকি পাচ্ছেন নুসরত জাহান, দ্বারস্থ প্রশাসনের

রাজ্য2 hours ago

বদলি প্রক্রিয়া শুরুর দাবিতে বিকাশ ভবন যাচ্ছে শিক্ষক সংগঠন

জলপাইগুড়ি3 hours ago

‘একশো শতাংশ কাজ চাই, ঢিলেমি নয়’, উত্তরকন্যার প্রশাসনিক বৈঠকে স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর

দেশ4 hours ago

ভারত এবং বিশ্বের স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলির জন্য বাড়তি ১০ কোটি ডোজ করোনা ভ্যাকসিন তৈরি করবে সেরাম

Mukesh Ambani
শিল্প-বাণিজ্য5 hours ago

লকডাউনের পর থেকে প্রতি ঘণ্টায় মুকেশ অম্বানির আয় ৯০ কোটি টাকা!

Mamata Banerjee
রাজ্য5 hours ago

‘গুরুপদ সিনহার মৃত্যু পশ্চিমবঙ্গের আলু ব্যবসায়ীদের জন্য অপূরণীয় ক্ষতি’, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

দেশ6 hours ago

শেষমেশ ভারতে কাজ বন্ধ করল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

দেশ10 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৭০৫৮৯, সুস্থ ৮৪৮৭৭

দেশ2 days ago

জল্পনার অবসান! নীতীশ কুমারের দলে যোগ দিলেন বিহারের প্রাক্তন ডিজি

Mamata Banerjee
রাজ্য3 days ago

১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে খুলছে সিনেমা হল, চালু খেলাধুলো-সহ অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান

north bengal rain
রাজ্য1 day ago

অতিবৃষ্টির হাত থেকে অবশেষে রেহাই পেল উত্তরবঙ্গ, আপাতত স্বস্তি

দেশ2 days ago

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা জসবন্ত সিংহ প্রয়াত

কলকাতা3 days ago

পার্থ চট্টোপাধ্যায়ের উপস্থিতিতে চালু হল ‘বেহালার হেঁশেল’, ১০ টাকায় মিলবে খাবারের প্যাকেট

বাংলাদেশ3 days ago

অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি, বাংলাদেশি-সহ উদ্ধার ২২

রাজ্য3 days ago

বিজেপির কেন্দ্রীয় সম্পাদকপদ খুইয়ে হুঁশিয়ারি রাহুল সিনহার!

কেনাকাটা

কেনাকাটা21 hours ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 days ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা5 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 week ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা1 month ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

নজরে