eid ul adha
ইদুজ্জোহার পবিত্র চাঁদ। ছবি: ইন্টারনেট থেকে

ওয়েবডেস্ক: ভারত-বাংলাদেশে আগামী ২২ আগস্ট ইদুল আজহা বা ইদুজ্জোহা। সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যে এই উৎসব পালিত হতে চলেছে আগামী ২১ আগস্ট। কেন এই তারিখের তারতম্য?

সৌদি আরবের সংবাদ মাধ্যম সূত্রে খবর, সে দেশের সুপ্রিমকোর্ট রাজকীয় ফরমান জারি করে ইদের দিন হিসাবে ঘোষণা করেছে ২১ আগস্ট। অন্য দিকে ১২ আগস্ট চাঁদ দেখা যাওয়ার  হিসাব অনুযায়ী, বাংলাদেশে তার থেকে ১০ দিন বাদে পালিত হচ্ছে এই উৎসব। ফলে ভারত-বাংলাদেশে আগামী বুধবারই পালিত হচ্ছে কুরবানির ইদ। উল্লেখ্য,  হিজরি বর্ষপঞ্জি হিসাবে জিলহজ্জ্ব মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত ৩ দিন ধরে ঈদুল আজহা চলে।

সৌদি আরবের সংবাদ মাধ্যম আরও জানিয়েছে, ইদুজ্জোহার আগের দিন, অর্থাৎ ২০ আগস্ট অনুষ্ঠিত হবে পবিত্র হজ।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সব থেকে বড়ো দু’টি উৎসবের একটি হল এই ইদুল আজহা। এই শব্দবন্ধটি মূলত আরবি শব্দ থেকে উৎপত্তি। যার বাংলা অর্থ দাঁড়ায় ত্যাগ বা উৎসর্গের উৎসব। যে কারণে এটিকে কুরবানির উৎসব হিসাবেও বর্ণনা করা হয়ে থাকে। এই উৎসবকে কেন্দ্রে করে যে কারণে গোরু, উট বা ছাগল উৎসর্গ করার রীতি রয়েছে। কুরবানির মাংস প্রতিবেশীদের সঙ্গে ভাগ করে নিয়ে একে অপরের সঙ্গে সম্প্রীতির চিত্র স্পষ্ট ভাবে ধরা পড়ে এই উৎসবে। এ ছাড়া পবিত্র এই দিনে নতুন পোশাক পরে নমাজ পড়াও বাঞ্ছনীয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন